রবিবার ২৮ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘বাংলাদেশের সঙ্গে চুক্তি হলে অসমই লাভবান হবে’

  • মোদিকে চিঠিতে গগৈ

আলোচনা না করে স্থলসীমান্ত চুক্তির আওতা থেকে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য অসমকে বাদ দেয়ায় ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী তরুণ গগৈ। তিনি বলেছেন, ওই চুক্তির ক্ষেত্রে অসমকে রাজনৈতিক স্বার্থে ব্যবহার করা হয়েছে। চুক্তি রূপায়নের সময় অসমকে অন্তর্ভুক্ত করার দাবি জানিয়ে রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি পাঠিয়েছেন গগৈ। খবর আনন্দবাজার পত্রিকার।

লোকসভা ভোটের আগে থেকেই স্থলসীমান্ত চুক্তি নিয়ে কংগ্রেস ও বিজেপির মতদ্বন্দ্ব চলছে। বিলটি এনেছিল কংগ্রেস। ওই সময় বিজেপি নেতারা জানিয়েছিলেন, অসমের এক ইঞ্চি জমি তাঁরা বাংলাদেশের হাতে যেতে দেবেন না। ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রী মোদি অসমে গিয়ে অন্য কথা জানান। জমি হস্তান্তরে রাজ্যের মানুষের সম্মতি চেয়ে তিনি বলেছিলেন, স্থলসীমান্ত চুক্তি থেকে অসমবাসীর যাতে লাভ হয় আমরা সেই চেষ্টা করব।

বিধানসভার বাজেট অধিবেশন ও প্রধানমন্ত্রীকে পাঠানো চিঠিতে গগৈ জানান, ভারত-বাংলাদেশের সীমান্ত চিহ্নিতকারী রেখা নতুন করে আঁকা হলে (২০১১ সালের বিল অনুযায়ী), করিমগঞ্জ জেলার লাঠিটিলা-দুমাবড়ি সেক্টরের লাঠিটিলা এলাকায় বাংলাদেশের দখলে থাকা ৭১৪ একর বিতর্কিত জমি অসমের হাতে আসবে। বদলে বড়ইবাড়ি কালাবাড়ি এলাকায় ১৯৩ দশমিক ৮৫ একর জমি ও পাল্লাঠাল এলাকার ৭৪ দশমিক ৫৫ একর জমি পাবে বাংলাদেশ। ওই জমি নামেই ভারতের সীমান্তভুক্ত।

তা বাংলাদেশের হাতেই রয়েছে। তাই জমি বিনিময় হওয়ার পর, অসম তথা ভারত ৪৪৫ দশমিক ৬ একর জমি বেশি পাবে। নতুন চুক্তি হলে লাভবান হবে অসমই। প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে গগৈ জানিয়েছেন, কেন্দ্রের মতবদল নিয়ে আমরা অন্ধকারে। কেন এই চুক্তি থেকে অসমকে বাদ দেয়া হচ্ছে এবং এতে কীভাবে অসমবাসীর স্বার্থ রক্ষা করা হবে তা বোঝা যাচ্ছে না।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১২৬৪২৬৮৬
আক্রান্ত
১৮১১২৯
সুস্থ
৭৩৭৯৪১১
সুস্থ
৮৮০৩৪
শীর্ষ সংবাদ:
আসছে ভয়াবহ বন্যা         বনানীতে মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         টেন্ডারবাজিতে ৫০ কোটি টাকা হাতিয়েছেন সাহেদ         ২৪ ঘণ্টায় করোনায় ৩০ জনের মৃত্যু শনাক্ত ২৬৮৬         বাংলাদেশে করোনা সংক্রমণের গতি নিম্নমুখী         করোনায় অনলাইনে জমজমাট কোরবানির পশুর হাট         বাংলাদেশ থেকে ফ্লাইট ও যাত্রী ৫ অক্টোবর পর্যন্ত নিষিদ্ধ করেনি ইতালি         স্কুল ফিডিংয়ের খাবার করোনাকালে যাবে শিক্ষার্থীদের বাড়ি         ইতিহাসের বৃহত্তম ত্রাণ কার্যক্রম পরিচালনা করছেন শেখ হাসিনা ॥ তথ্যমন্ত্রী         টেন্ডার জটিলতায় থমকে গেছে ড্রাইভিং লাইসেন্স কার্যক্রম         মানব ও অর্থ পাচারের অভিযোগে পাপুলের কুয়েতে শাস্তি নিশ্চিত         উগ্র-ধর্মান্ধদের এখনই প্রতিরোধ করা না হলে মহাসঙ্কটে পড়তে হবে         মাদকের সঙ্গে জড়িত পুলিশের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা         আখাউড়া-সিলেট রুটে ডুয়েলগেজ লাইন স্থাপন অনিশ্চিত         বিএসএমএমইউয়ে ‘নেগেটিভ প্রেশার আইসোলেশন ক্যানোপি’ উদ্ভাবন         বাংলাদেশ থেকে আসা ৭০ শতাংশ যাত্রীর করোনা পজিটিভ : ইতালির প্রধানমন্ত্রী         কমিটির সুপারিশ উপেক্ষা করে ডিএনসিসিতে পশুর তিন হাট         করোনায়ও স্বাস্থ্যখাতের সকল সেবা অব্যাহত রাখতে হবে : স্বাস্থ্যমন্ত্রী         ৮৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষাধিক টাকা জরিমানা        
//--BID Records