সোমবার ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আলু সংরক্ষণ নিয়ে বিপাকে রাজশাহীর কৃষক

  • একদিকে হিমাগার সঙ্কট, অন্যদিকে ভাড়া বৃদ্ধি

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ হিমাগার সংকটের কারণে রাজশাহীতে উৎপাদিত বিপুল পরিমাণ আলু সংরক্ষণ নিয়ে মৌসুমের শুরুতেই বিপাকে পড়েছেন কৃষক। একদিকে হিমাগার সংকট অন্যদিকে হিমাগারের ভাড়া বৃদ্ধির কারণে আলুচাষীরা এবার বাম্পার ফলনেও চিন্তিত হয়ে পড়েছেন। হিমাগারে প্রতিবস্তা আলুর ভাড়া বৃদ্ধি করা হয়েছে ৩৬০ টাকা। কৃষকরা জানান, বাম্পার আলুর ফলনে খুশি হলেও হিমাগারে আলু সংরক্ষণ নিয়ে তারা এবার শুরুতেই বিপাকে পড়তে যাচ্ছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, রাজশাহীতে এবার আলুর বাম্পার ফলন হয়েছে। দামও ভাল। তবে হিমাগারে জায়গা স্বল্পতার কারণে উৎপাদিত আলু সংরক্ষণ নিয়ে চিন্তায় পড়েছেন তারা।

জানা গেছে, রাজশাহী জেলায় সরকারী-বেসরকারী মিলে ২৭টি হিমাগার আছে। এ সব হিমাগারগুলোতে আলু সংরক্ষণ করা যায় প্রায় সাড়ে ৩৪ লাখ বস্তা। অথচ এবার আলুর উৎপাদন হবে ৯০ লাখ বস্তা। এ পরিমাণ আলু সংরক্ষণ নিয়ে তাই কৃষকদের ভাবনা শুরু হয়েছে এখন থেকে। তার ওপর হিমাগারের ভাড়া বৃদ্ধি কৃষকদের মধ্যে এখন ‘মরার ওপর খাড়ার ঘা’ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। কৃষকদের হিসেব মতে জেলায় মোট উৎপাদনের ৩ ভাগের দুই ভাগ আলু সংরক্ষণ করা যাবে না।

কৃষক ও আলু ব্যবসায়ীরা জানান, এবার জেলায় আলু উৎপাদন ১ কোটির বেশি বস্তা ছাড়িয়ে যাবে। এ সব আলু রাখার জন্য পর্যাপ্ত হিমাগার না থাকার কারণে মাঠেই প্রান্তিক চাষীরা বেশিরভাগ আলু বিক্রি করে দিচ্ছেন।

রাজশাহী জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্য অনুযায়ী, এবার জেলায় আলু চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৩৪ হাজার ৩৫০ হেক্টর। তবে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে চাষ হয়েছে ৩৫ হাজার ৬০০ হেক্টর। লক্ষ্যমাত্রা অনুযায়ী যদি মাঠে আলু উৎপাদিত হতো তাহলে এ বছর পরিমাণ হতো প্রায় ৯০ লাখ বস্তা (১ বস্তায় ৮৫ কেজি)। তবে, মাঠে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি চাষ হওয়ার কারণে আলু উৎপাদন ১ কোটি বস্তা ছাড়িয়ে যাবে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক হযরত আলী বলেন, এবার অনুকূল আবহাওয়া এবং আলুক্ষেতে অন্যান্য বছরের মতো মোড়ক না থাকায় বাম্পার উৎপাদনের সম্ভাবনা দেখা দিয়েছে। বাজারে আলুর দামও ভাল। তিনি বলেন, জেলায় পর্যাপ্ত হিমাগার থাকলে আলু চাষীরা তা সংরক্ষণ করে আরও বেশি লাভবান হতে পারতেন।

এদিকে, এ বছর হিমাগার মালিক সমিতি প্রতিবস্তায় আলু ভাড়া বাড়িয়েছে ৩৬০ টাকা। খরচ বেড়ে যাওয়ার কারণে লাভের অনেকাংশ থেকেই বঞ্চিত হচ্ছে আলু চাষীরা। রাজশাহী জেলা হিমাগার মালিক সমিতির সভাপতি আবু বক্কর আলী বলেন, বিদ্যুতের দাম ও অন্য খরচ বৃদ্ধি পাওয়ায় নিরুপায় হয়ে ভাড়া বাড়াতে হচ্ছে।

শীর্ষ সংবাদ:
শেখ রাসেল দিবস আজ, পালিত হবে জাতীয়ভাবে         কুমিল্লার ঘটনায় জড়িতদের শীঘ্রই গ্রেফতার করা হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         যারা সাম্প্রদায়িক রাজনীতি করে তারাই কুমিল্লার ঘটনা ঘটিয়েছে ॥ তথ্যমন্ত্রী         রাঙ্গামাটিতে নৌকার চেয়ারম্যান প্রার্থীকে গুলি করে হত্যা         শিক্ষার্থীদের পদচারণায় মুখর ঢাবি ক্যাম্পাস         অবশেষে সেই ‘আস্তিনের সাপ’ গ্রেফতার ॥ জামিন নাকচ         চট্টগ্রামে বাসায় বিস্ফোরণ, দেয়াল ভেঙ্গে নিহত ১         বিএনপি সাম্প্রদায়িক অপশক্তির নাম্বার ওয়ান পৃষ্ঠপোষক         রোহিঙ্গা ও আটকেপড়া পাকিস্তানিরা দেশের বোঝা : প্রধানমন্ত্রী         গ্লোব-জনকণ্ঠ শিল্প পরিবারের বিপুল অর্থ লোপাটকারী সেই তোফায়েল আহমদ গ্রেফতার ॥ জামিন নামঞ্জুর         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৬         পিইসি ও ইবতেদায়ি পরীক্ষা হচ্ছে না         প্লাস্টিক ম্যানেজমেন্ট প্ল্যান চূড়ান্ত         জলবায়ু ইস্যুতে লক্ষ্য অর্জনে ইইউকে পাশে চায় বাংলাদেশ         আগামী ২১ অক্টোবর থেকে সাত কলেজের ক্লাস শুরু         পিপিপিতে হচ্ছে না ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ         ৯০ হাজার টন সার কিনবে সরকার         আগামী ২০ অক্টোবর ঈদে মিলাদুন্নবীর ছুটি         এবার হচ্ছে না লালন মেলা         বৈরী আবহাওয়ায় সেন্টমার্টিনে আটকা পড়েছেন ২৫০ পর্যটক