সোমবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আলু সংরক্ষণ নিয়ে বিপাকে রাজশাহীর কৃষক

  • একদিকে হিমাগার সঙ্কট, অন্যদিকে ভাড়া বৃদ্ধি

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ হিমাগার সংকটের কারণে রাজশাহীতে উৎপাদিত বিপুল পরিমাণ আলু সংরক্ষণ নিয়ে মৌসুমের শুরুতেই বিপাকে পড়েছেন কৃষক। একদিকে হিমাগার সংকট অন্যদিকে হিমাগারের ভাড়া বৃদ্ধির কারণে আলুচাষীরা এবার বাম্পার ফলনেও চিন্তিত হয়ে পড়েছেন। হিমাগারে প্রতিবস্তা আলুর ভাড়া বৃদ্ধি করা হয়েছে ৩৬০ টাকা। কৃষকরা জানান, বাম্পার আলুর ফলনে খুশি হলেও হিমাগারে আলু সংরক্ষণ নিয়ে তারা এবার শুরুতেই বিপাকে পড়তে যাচ্ছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, রাজশাহীতে এবার আলুর বাম্পার ফলন হয়েছে। দামও ভাল। তবে হিমাগারে জায়গা স্বল্পতার কারণে উৎপাদিত আলু সংরক্ষণ নিয়ে চিন্তায় পড়েছেন তারা।

জানা গেছে, রাজশাহী জেলায় সরকারী-বেসরকারী মিলে ২৭টি হিমাগার আছে। এ সব হিমাগারগুলোতে আলু সংরক্ষণ করা যায় প্রায় সাড়ে ৩৪ লাখ বস্তা। অথচ এবার আলুর উৎপাদন হবে ৯০ লাখ বস্তা। এ পরিমাণ আলু সংরক্ষণ নিয়ে তাই কৃষকদের ভাবনা শুরু হয়েছে এখন থেকে। তার ওপর হিমাগারের ভাড়া বৃদ্ধি কৃষকদের মধ্যে এখন ‘মরার ওপর খাড়ার ঘা’ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। কৃষকদের হিসেব মতে জেলায় মোট উৎপাদনের ৩ ভাগের দুই ভাগ আলু সংরক্ষণ করা যাবে না।

কৃষক ও আলু ব্যবসায়ীরা জানান, এবার জেলায় আলু উৎপাদন ১ কোটির বেশি বস্তা ছাড়িয়ে যাবে। এ সব আলু রাখার জন্য পর্যাপ্ত হিমাগার না থাকার কারণে মাঠেই প্রান্তিক চাষীরা বেশিরভাগ আলু বিক্রি করে দিচ্ছেন।

রাজশাহী জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্য অনুযায়ী, এবার জেলায় আলু চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৩৪ হাজার ৩৫০ হেক্টর। তবে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে চাষ হয়েছে ৩৫ হাজার ৬০০ হেক্টর। লক্ষ্যমাত্রা অনুযায়ী যদি মাঠে আলু উৎপাদিত হতো তাহলে এ বছর পরিমাণ হতো প্রায় ৯০ লাখ বস্তা (১ বস্তায় ৮৫ কেজি)। তবে, মাঠে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি চাষ হওয়ার কারণে আলু উৎপাদন ১ কোটি বস্তা ছাড়িয়ে যাবে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক হযরত আলী বলেন, এবার অনুকূল আবহাওয়া এবং আলুক্ষেতে অন্যান্য বছরের মতো মোড়ক না থাকায় বাম্পার উৎপাদনের সম্ভাবনা দেখা দিয়েছে। বাজারে আলুর দামও ভাল। তিনি বলেন, জেলায় পর্যাপ্ত হিমাগার থাকলে আলু চাষীরা তা সংরক্ষণ করে আরও বেশি লাভবান হতে পারতেন।

এদিকে, এ বছর হিমাগার মালিক সমিতি প্রতিবস্তায় আলু ভাড়া বাড়িয়েছে ৩৬০ টাকা। খরচ বেড়ে যাওয়ার কারণে লাভের অনেকাংশ থেকেই বঞ্চিত হচ্ছে আলু চাষীরা। রাজশাহী জেলা হিমাগার মালিক সমিতির সভাপতি আবু বক্কর আলী বলেন, বিদ্যুতের দাম ও অন্য খরচ বৃদ্ধি পাওয়ায় নিরুপায় হয়ে ভাড়া বাড়াতে হচ্ছে।

শীর্ষ সংবাদ:
বিদ্যুতে আলোকিত সারাদেশ         খালেদার স্বাস্থ্য ও তারেকের শাস্তি নিয়েই বিএনপির রাজনীতি আবর্তিত ॥ তথ্যমন্ত্রী         ওমিক্রন প্রতিরোধে সর্বাত্মক প্রস্তুতি         পাহাড় এখন আর দুর্গম নেই, হয়েছে অনেক উন্নত         রাজারবাগের পীর গোপালগঞ্জের নাম ‘গোলাপগঞ্জ’ লিখে তাদের পত্রিকায় প্রচার করে         দেশে করোনায় ৬ জনের মৃত্যু         মৈত্রী দিবস ঢাকা-দিল্লী যৌথভাবে পালন করবে         ৪২তম বিসিএসের স্বাস্থ্য পরীক্ষার তারিখ পরিবর্তন         চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হতে হবে         সোনার বাংলাদেশ গড়তে আমরা প্রতিজ্ঞাবদ্ধ : প্রধানমন্ত্রী         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         দরজায় কড়া নাড়ছে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’: স্বাস্থ্য অধিদপ্তর         করোনা : দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         যারা বিদেশে আছেন তাদের এখন দেশে না আসাই ভালো ॥ স্বাস্থ্যমন্ত্রী         ষড়যন্ত্র প্রতিরোধে ঢাকায় লংমার্চ         সারাদেশের সিটির বাসেই হাফ ভাড়ার সিদ্ধান্ত         রাজনৈতিক দলের নেত্রীও স্কুল ড্রেস পরে আন্দোলন করছে ॥ তথ্যমন্ত্রী         মাদরাসা বোর্ডের আলিম পরীক্ষার তিন বিষয়ের তারিখ পরিবর্তন         শাহবাগে প্রতীকী লাশ নিয়ে শিক্ষার্থীদের মিছিল         র‍্যাবের হাতে গ্রেফতার ৫ জঙ্গীকে নীলফামারী থানায় হস্তান্তর