রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশ আমাদের গুরুত্বপূর্ণ বন্ধু ॥ সংবর্ধনা অনুষ্ঠানে চীনা রাষ্ট্রদূত

স্টাফ রিপোর্টার ॥ বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, আগে হরতাল মানে ছিল- গাড়ি চলবে না, দোকান খুলবে না। এখন হরতালে গাড়ি ও দোকান বেশি চলে। রবিবার রাজধানীর সোনারগাঁও হোটেলে নবনিযুক্ত চীনা রাষ্ট্র্রদূতকে সংবর্ধনা দেয়ার অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে চীনের রাষ্ট্রদূত মা মিং ছিয়াং বলেন, বাংলাদেশের সঙ্গে চীনের হাজার বছরের সম্পর্ক। বাংলাদেশ আমাদের একটি গুরুত্বপূর্ণ বন্ধু। চীন উন্নয়নশীল বন্ধু দেশগুলোর পাশে আছে। চীন চায় প্রতিবেশী দেশগুলোর পাশে দাঁড়াতে। আমি থাকালীন এদেশের উন্নয়নে সর্বাত্মক সহযোগিতা করার জন্য আমরা প্রতিজ্ঞাবদ্ধ।

রাজধানীর সোনারগাঁও হোটেলে বাংলাদেশ সাম্যবাদী দলের (এমএল) উদ্যোগে ঢাকায় নবনিযুক্ত চীনের রাষ্ট্রদূত মা মিং ছিয়াংকে সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, দেশের কোথাও কোন হরতাল অবরোধ নেই। শিল্প কারখানায় উৎপাদন স্বাভাবিক রয়েছে। আমদানি-রফতানি ঠিকভাবে হচ্ছে। দোকন-পাট ও ব্যবসায়িক প্রতিষ্ঠান খোলা রয়েছে। তবে চলমান নাশকতার কারণে পরিবহন ভাড়া বেড়ে যাওয়ায় ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এই হচ্ছে খালেদা জিয়ার হরতালের নমুনা! বাণিজ্যমন্ত্রী আরও বলেন, চীন বাংলাদেশের সবচেয়ে বড় বাণিজ্য-সহযোগী দেশ। চীনে পণ্য রফতানিতে সবচেয়ে বেশি শুল্ক সুবিধা পাই আমরা। আগামীতে চীনে রফতানি দুই বিলিয়ন ছাড়িয়ে যাবে।

অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, যারা সহিংসতার ঘোষণা দিয়ে জঙ্গীদের উৎসাহ দিচ্ছে তাদের সঙ্গে কোন সংলাপ নয়। কারো কথায় কোন সংলাপ হবে না। সংলাপ যদি হতেই হয় তা হবে সংসদের বিরোধীদল ও নির্বাচন কমিশনের সঙ্গে। যদি কোন কারণে সংলাপ করতে হয়, তবে তা হবে ২০১৯ সালে।

বিমান ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন বলেন, চীন বিভিন্ন ক্ষেত্রে আমাদের উন্নয়নে সহায়তা করছে। পদ্মা সেতু তার মধ্যে অন্যতম। ২০১৯ সালের মধ্যে পদ্মা সেতুর নির্মাণকাজ শেষ হওয়ার কথা রয়েছে। আশা করছি নির্ধারিত সময়ের আগেই ২০১৮ সালে এই সেতুর কাজ শেষ করতে পারব।

সংবর্ধনা অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, সাবেক শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া প্রমুখ। প্রসঙ্গত মা মিং ছিয়াং ২২ জানুয়ারি চীনের রাষ্ট্রদূত হিসাবে বাংলাদেশে আসেন। এর আগে বাংলাদেশে চীনের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন লি ঝুন।

শীর্ষ সংবাদ:
‘মোকাবেলা করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে ’         তৃতীয় ধাপের সহিংসতাহীন নির্বাচন সম্পন্ন হয়েছে দাবি ইসির         তৃতীয় ধাপের ইউপি নির্বাচন : চলছে গণনার কাজ         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         পরিবহন সেক্টর কার নিয়ন্ত্রণে : জি এম কাদের         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস         মানবপাচার মামলা : কুয়েতে পাপুলের ৭ বছরের কারাদণ্ড         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় আরও ৭৪ রোগী হাসপাতালে         নন-জুডিসিয়াল স্ট্যাম্পে বঙ্গবন্ধুর ছবি যুক্ত করতে রুল         বাংলাদেশে বিপুল পরিমাণ বিনিয়োগ আসছে : সালমান এফ রহমান         নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের অবরোধ         বুয়েট ছাত্র আবরার হত্যা মামলার রায় পিছিয়ে ৮ ডিসেম্বর নির্ধারণ         করোনা : সুইজারল্যান্ড না গিয়ে দেশে ফিরলেন স্বাস্থ্যমন্ত্রী         আন্তর্জাতিক মানের নতুন একটি বিমানবন্দর নির্মাণের পরিকল্পনা         তেজগাঁওয়ে ঠিকাদারের কাছে চাঁদা দাবির অভিযোগ         টঙ্গীতে পুড়ে যাওয়া বস্তির একটি মানুষও না খেয়ে থাকবে না ॥ রাসেল         মসজিদে বুথ বানিয়ে ভোটগ্রহণে সমালোচনার ঝড় চলছে (ভিডিও)         তথ্য প্রতিমন্ত্রী মুরাদ যখন রকস্টার ! (ভিডিও)