বৃহস্পতিবার ১৫ আশ্বিন ১৪২৭, ০১ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দীর্ঘমেয়াদী ঋণ পুনর্গঠনের সুযোগ আসছে

অর্থনৈতিক রিপোর্ট ॥ দীর্ঘমেয়াদী ঋণের পাশাপাশি স্বল্পমেয়াদী ঋণও পুনর্গঠনের সুযোগ দেয়া হচ্ছে। একই সঙ্গে ৫শ’ কোটি টাকার বেশি অঙ্কের ঋণকে ১৫ বছর মেয়াদে পুনর্গঠন করার সুযোগ দিয়ে একটি নীতিমালা তৈরি করা হয়েছে। ইতোমধ্যে নীতিমালার খসড়া কেন্দ্রীয় ব্যাংকের গবর্নরের নেতৃত্বে সিনিয়র ম্যানেজমেন্ট টিমের (এসএমটি) বৈঠকে অনুমোদন দেয়া হয়েছে। চূড়ান্ত অনুমোদনের জন্য আজ মঙ্গলবার অনুষ্ঠেয় কেন্দ্রীয় ব্যাংকের পর্ষদে উত্থাপন করা হবে। পর্ষদ অনুমোদন করলে পরিপালন করতে ব্যাংকগুলোর জন্য সার্কুলার জারি করা হবে। বাংলাদেশ ব্যাংকের বিশ্বস্ত সূত্রে এ তথ্য জানা গেছে।

কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট সূত্র জানায়, পুনর্গঠন নীতিমালায় বড় অঙ্কের ঋণের সীমা নির্ধারণ করা হয়েছে ৫শ’ কোটি টাকা। এর নিচের অঙ্কের ঋণ এ নীতিমালার আওতায় সুযোগ রাখা হয়নি। ১৫ বছরের জন্য এসব ঋণ পুনর্গঠন করা যাবে। এই নীতিমালার আওতায় বিশেষ সুযোগ নিয়ে নিয়মিত ঋণ শোধ করতে না পারলে প্রচলিত আইনী কাঠামো অনুসরণ করে দেউলিয়া আদালতে মামলা করার বিধান রাখা হয়েছে। প্রথমে ঋণ মঞ্জুর হওয়ার সময় সুদের হার যা নির্ধারণ করা হয়েছিল পুনর্গঠনের সময় তা পরিবর্তন করা যাবে। একই সঙ্গে ঋণের কিস্তি, ঋণ শোধের মেয়াদও পুনর্নির্ধারণ করা যাবে।

পুনর্গঠনের নীতিমালার আওতায় শর্তসাপেক্ষে স্বল্পমেয়াদী ঋণকে দীর্ঘমেয়াদী ঋণে এবং দীর্ঘমেয়াদী ঋণও স্বল্পমেয়াদে পুনর্গঠনের সুযোগ রাখা হয়েছে। তবে ঋণ পুনর্গঠনের জন্য কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদনের বিধান রাখা হয়েছে। প্রথমে বাণিজ্যিক ব্যাংকের পর্ষদ অনুমোদন করার পর চূড়ান্ত অনুমোদনের জন্য কেন্দ্রীয় ব্যাংকের কাছে পাঠানো হবে। বিচার-বিবেচনা করে কেন্দ্রীয় ব্যাংক সিদ্ধান্ত নেবে।

বাংলাদেশ ব্যাংকের এক কর্মকর্তা জানিয়েছেন, ওই নীতিমালার আওতায় একবারই কেবল ঋণ পুনর্গঠন করা যাবে। পুনর্গঠনের পর কোন কারণে কিস্তি পরিশোধ করতে না পারলে সংশ্লিষ্ট গ্রাহকের বিরুদ্ধে প্রচলিত আইনী প্রক্রিয়া সম্পন্ন করে ঋণ আদায়ে দেউলিয়া আদালতে মামলা করার সুযোগ রাখা হয়েছে। তবে ব্যাংকাররা ইচ্ছে করলে গ্রাহককে টাকা পরিশোধের নোটিস দিয়ে সরাসরিও দেউলিয়া আদালতে মামলা করতে পারবেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৩৮৭৫৯৯৩
আক্রান্ত
৩৬৩৪৭৯
সুস্থ
২৫১৭২৯৭১
সুস্থ
২৭৫৪৮৭
শীর্ষ সংবাদ:
মিন্নিসহ ৬ জনের ফাঁসি ॥ বরগুনায় চাঞ্চল্যকর রিফাত হত্যা মামলা         ট্রাম্প-বাইডেন প্রথম নির্বাচনী বিতর্কে তিক্ততা, বিশৃঙ্খলা         সরকার দেশের স্বার্থে ব্যবসায়ীদের সুবিধা দিচ্ছে ॥ অর্থমন্ত্রী         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে         কোমল পানীয়ের নামে আমরা কী খাচ্ছি?         আলোচনার শীর্ষে টিলাগড় ॥ দুই আসামি রিমান্ডে         বাংলাদেশ-যুক্তরাষ্ট্র বিমান চলাচল চুক্তি সই         জাপানী বড় বিনিয়োগের হাতছানি         ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের আজ ভিত্তিপ্রস্তর স্থাপন         ১৬ কোটি মানুষের একমাত্র আশা ভরসা শেখ হাসিনা         চাকরির প্রলোভনে কোটি টাকা হাতিয়ে নেয়া প্রতারক গ্রেফতার         জাহালমকে ১৫ লাখ টাকা দেয়ার নির্দেশ         একাদশ সংসদের ৬১ শতাংশ সদস্যই ব্যবসায়ী         বিকাশের টাকা ডাকাতির ঘটনায় গাড়িসহ ৪ জন গ্রেফতার         বাংলাদেশ কখনো জঙ্গিবাদকে প্রশ্রয় দেয়নি : স্বরাষ্ট্রমন্ত্রী         ৪ থেকে ১৭ অক্টোবর পর্যন্ত ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন করবে ডিএনসিসি’         দেশের স্বার্থে সরকার ব্যবসায়ীদের পক্ষে সুযোগ-সুবিধা দিচ্ছে : অর্থমন্ত্রী         জাহালমকে ১৫ লাখ টাকা ক্ষতিপূরণ দেবে ব্র্যাক ব্যাংক         ফাঁসির রায় ॥ পুলিশ হেফাজতে মিন্নি         ‘বিএনপি আন্দোলন-সংগ্রামের লক্ষ্য নির্ধারণেই ব্যর্থ, আন্দোলন তো সুদূর পরাহত’