মঙ্গলবার ৩০ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অণুবীক্ষণ যন্ত্রের চেয়েও তীক্ষ চোখ!

অণুবীক্ষণ যন্ত্রের চেয়েও তীক্ষ চোখ!

সাদা চোখে নির্মল প্রকৃতি দেখে আমরা কতই না মুগ্ধ হই। সেই প্রকৃতির আরও খুঁটিনাটি যদি সহজেই চোখে পড়ে, তবে নিশ্চয়ই আরও ভাল লাগবে। এমনকি চোখ যদি হয় অণুবীক্ষণ যন্ত্রের চেয়েও ক্ষমতাসম্পন্ন তাহলে? হ্যাঁ, প্রযুক্তির এই যুগে সবই সম্ভব। যুক্তরাষ্ট্রভিত্তিক একটি কোম্পানি সেই ব্যবস্থাটি করে ফেলেছে। ইনোভেগা নামের প্রতিষ্ঠানটি এমন এক ধরনের কন্টাক্ট লেন্স তৈরি করেছে, যা সাধারণ দৃশ্যগুলো আরও সূক্ষ্মভাবে আমাদের সামনে তুলে ধরবে অণুবীক্ষণ যন্ত্রের মতোই।

এসব সুবিধার পাশাপাশি লেন্স ব্যবহারকারীর চোখের সৌন্দর্যও বাড়বে। কারণ, সাধারণ কন্টাক্ট লেন্সের মতোই নতুন উদ্ভাবিত এ লেন্সগুলো চোখের মণির রং পাল্টাতে কাজে লাগানো যাবে। নির্মাতারা এর নাম দিয়েছেন আইঅপটিক। উদাহরণ হিসেবে নির্মাতারা জানান, এই কন্টাক্ট লেন্স চোখে লাগিয়ে কেউ যদি চোখের সামনে আঙ্গুল তুলে ধরে, তবে আঙ্গুলের রেখাগুলো (ফিঙ্গারপ্রিন্ট) স্পষ্টভাবে দেখা যাবে।

এ লেন্স চোখে লাগালে আশপাশের বেশ খানিকটা দৃশ্য আরও খুঁটিনাটিসহ দৃষ্টিতে ধরা দেবে। ডিজিটাল তথ্য যেমন- চালকের জন্য তৈরি করার নির্দেশনা এবং ভিডিও কলও দেখা যাবে এই লেন্স চোখে দিয়ে।

পপুলার সায়েন্স অবলম্বনে ইব্রাহিম নোমান

শীর্ষ সংবাদ:
বগুড়া-১ ও যশোর-৬ সংসদীয় আসনে ভোটগ্রহণ চলছে         ডিবি কার্যালয়ে ডা. সাবরিনা         বেসরকারি চাকরিজীবীদেরও ঈদে কর্মস্থলে থাকতে হবে         করোনা ভাইরাসে কমপক্ষে ৩ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়েছে ॥ অ্যামনেস্টি         করোনা ভাইরাসের বিরুদ্ধে মানুষের প্রতিরোধ ক্ষমতা স্বল্পস্থায়ী ॥ গবেষণা         এবার ট্রাম্প প্রশাসনের 'টার্গেট' ফাউচি         যুক্তরাষ্ট্রে ফাস্ট ট্র্যাক মর্যাদা পেলো করোনা ভাইরাসের দুই ভ্যাকসিন         হংকংয়ে গণপরিবহনে মাস্ক না পরলে ৫ হাজার হংকং ডলার জরিমানা         সুনামগঞ্জের সার্বিক বন্যা পরিস্থিতি অপরিবর্তিত         আফগান গোয়েন্দা কার্যালয়ে গাড়ি বোমা হামলায় নিহত ১১         কোয়ারেন্টাইনে বিরক্ত ব্রাজিলের প্রেসিডেন্ট         হায়া সোফিয়া ইস্যুতে এরদোয়ানের পক্ষে রাশিয়া         দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের প্রকল্প অবৈধ ॥ যুক্তরাষ্ট্র         দোকানে মাস্ক না রাখলে জরিমানা         করোনা ॥ যুক্তরাষ্ট্রে একদিনে শনাক্ত ৫৯,২২২         আশুলিয়ায় পত্রিকা এজেন্টকে মারধরের অভিযোগ         খুলনায় হচ্ছে শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়         পঙ্কিলতায় পূর্ণ সাবরিনার জীবন         অপরাধীর অপরাধকেই বিবেচনা করে সরকার ॥ কাদের        
//--BID Records