শনিবার ৯ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দিনটি ছিল শুধুই আমার ॥ ডি ভিলিয়ার্স

দিনটি ছিল শুধুই আমার ॥  ডি ভিলিয়ার্স

স্পোর্টস রিপোর্টার ॥ ওয়ানডেতে দ্রুততম সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরির রেকর্ড গড়ার পর দক্ষিণ আফ্রিকা ক্রিকেটার এবি ডিভিলিয়ার্স বলেছেন, ওয়ান্ডারার্সে দিনটি ছিল কেবলই তার। পাশাপাশি ভাগ্যের সহায়তা ছাড়া এমনটা সম্ভব নয় বলেও মনে করেন প্রোটিয়া তারকা। রবিবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে অবিশ্বাস্য ব্যাটিং করে তাক লাগিয়ে দেন ৩০ বছর বয়সী উইলোবাজ। প্রথম উইকেট পতনের পর তিন নম্বর পজিশনে ব্যাটিং করতে মোটেও আগ্রহী ছিলেন না, কোচ রাসেল ডমিঙ্গোর পীড়াপীড়িতেই নাকি নেমেছিলেন- ম্যাচ শেষে এমন চমকপ্রদ তথ্যও দিয়েছেন ব্যাট হাতে ওয়ানডে ক্রিকেটের অনেক সমীকরণ বদলে দেয়া ডিভিলিয়ার্স!

‘ক্রিজে গিয়ে হাসিম আমলা ও রাইলি রোজাউর এমন সুন্দর ব্যাটিং দেখে উদ্বুদ্ধ হয়েছিলাম। একদম চাপ অনুভব করিনি। লক্ষ্য ছিল যতটা সম্ভব আক্রমণাত্মক ব্যাট চালানো। রেকর্ডের কথা ভেবে কেউ কখনও ক্রিকেট খেলেন না, আমার মাথায়ও সেটা ছিল না। অবশ্য ব্যাটে-বলে সংযোগ হওয়ায় দ্রুত যখন ৯০ রান হয়ে গেল, তখন সিঙ্গেলস না নিয়ে বল বাউন্ডারির বাইরে পাঠানোর সামান্য চেষ্টা তো ছিলই! আমি কেবল সামনে তাকিয়েছি, আর সবকিছু ঠিকঠাক ঘটে গেছে। এটা ভাগ্যের ব্যাপার। আসলে দিনটি ছিল কেবলই আমার।’ বলেন রেকর্ডম্যান ডিভিলিয়ার্স। ম্যাচে মাত্র ৩১ বলে ১০০ রান করে ওয়ানডে ইতিহাসের দ্রুততম সেঞ্চুরির নতুন রেকর্ড গড়েন দক্ষিণ আফ্রিকান অধিনায়ক। ১৬ বলে হাফ সেঞ্চুরি তুলে নিয়ে এক্ষেত্রেও গড়েন নতুন ইতিহাস।

সাজঘরে ফেরার আগে ৪৪ বলে ৯ চার ও ১৬ ছক্কায় ১৪৯ রানে এক সুনামি ইনিংস উপহার দেন ডানহাতি প্রিটোরিয়ান। হাসিম আমলার ১৪২ বলে ১৫৩ ও রোজাউর ১১৫ বলে ১২৮ রানের আরও দুই সেঞ্চুরির ওপর ভর করে নির্ধারিত ৫০ ওভারে ২ উইকেটে ৪৩৯ রানে পাহাড় গড়েন স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। জবাবে ৭ উইকেটে ২৯১ রান সংগ্রহকারী ওয়েস্ট ইন্ডিজ হারে ১৪৮ রানে বড় ব্যবধানে। ৫ ওয়ানডের সিরিজে ২-০তে এগিয়ে যায় প্রোটিয়ারা। তবে সবকিছু ছাপিয়ে আলোচনায় উঠে আসেন রেকর্ডম্যান ডিভিলিয়ার্স। ১৬ বলে হাফ সেঞ্চুরি, ৩১ বলে সেঞ্চুরি- ওয়ানডেতে দুই ক্ষেত্রেই নতুন বিশ্ব রেকর্ড! ১৯৯৬ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ৩৭ বলে সেঞ্চুরি করেছিলেন পাকিস্তানী তারকা শহীদ আফ্রিদি। দ্রুততম সেঞ্চুরির সেই রেকর্ড টিকে ছিল দেড় যুগ। ২০১৪ সালের প্রথম দিনে সেটি ভেঙ্গে দিয়ে ৩৬ বলে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন নিউজিল্যান্ডের কোরি এ্যান্ডারসন, কাকতালীয় এই ওয়েস্ট ইন্ডিজেরই বিপক্ষে। এবার মাত্র এক বছরের ব্যবধানে নায়ক ডিভিলিয়ার্স!

১৬ বলে ৩ চার ও ৫ ছক্কায় হাফ সেঞ্চুরি পূর্ণ করা প্রিটোরিয়ান প্রতিভাবান উইলোবাজ রেকর্ড গড়া সেঞ্চুরির মাইলস্টোনে পৌঁছান মাত্র ৩১ বলে, চার ৮ ও ছক্কা ১০টি! আর ১৭ বলে হাফ সেঞ্চুরির আগের রেকর্ডটি ছিল সাবেক শ্রীলঙ্কান তারকা সনাথ জয়সুরিয়ার, ১৯৯৬ সালে পাকিস্তানের বিপক্ষে। এক লহমায় দারুণ সব কীর্তির পর শুনতে মজা লাগে যে, ম্যাচে ওয়ান ডাউনে ব্যাটিংই করতে চাননি ডিভিলিয়ার্স! ‘প্রথম উইকেট পতনের পর আমি চেয়েছিলাম তিন নম্বরে ব্যাট করুক ডেভিড মিলার। কিন্তু কোচ চেয়েছিরেন আমিই নামি। ক্রিজে গিয়ে প্রথম লক্ষ্য ছিল ২/১ ওভার দেখে শূনে তারপর মেরে খেলা। যা হয়েছে তা ভাগ্যের সহায়তায়। সতীর্থদের সমর্থনে। কোচ ডমিঙ্গোকেও ধন্যবাদ কারণ দারুণ একটি সিদ্ধান্ত নিয়েছে সে।’ বলেন প্রোটিয়া উইকেটরক্ষক। রোজাউ আউট হওয়ার পর মাঠে নামা নিয়ে ডিভিলিয়ার্সের সঙ্গে কোচের ২/৩ মিনিট কথা হয় বলেও জানান তিনি।

ওদিকে অবিশ্বাস্য ডিভিলিয়ার্সকে স্যালুট জানিয়েছেন রেকর্ড হাতছাড়া হওয়া এ্যান্ডারসন। কিউই তারকা অলরাউন্ডার বলেন, ‘রেকর্ডের সৃষ্টিই হয় ভাঙ্গার জন্য। ডিভিলিয়ার্সকে স্যালুট যে সে দ্রুততম সেঞ্চুরির নতুন ইতিহাস গড়েছে। আমার মনে হয় এই মুহূর্তে এমন অর্জনের জন্য সেই উপযুক্ত ব্যাটসম্যান! ৪৪ বলে ১৪৯- আসলেই অসম্ভব সুন্দর।’ এ্যান্ডারসন মনে করেন ডিভিলিয়ার্সের এই রেকর্ডও একদিন কেউ ভেঙ্গে ফেলবেন। ‘৩১ বলে সেঞ্চুরি, খুবই দ্রুত। বিশ্বকাপ দরজায় কড়া নাড়ছে, যদি সেখানেও এমনটা হয় তাহালে দারুণ হবে। তবে একদিন কেউ হয়ত এই রেকর্ডও ভেঙ্গে ফেলবে!’

শীর্ষ সংবাদ:
সাকিবের হাসিতে শুরু বিপিএল         ফের বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান ॥ করোনার লাগাম টানতে পাঁচ জরুরী নির্দেশনা         বাবার সম্পত্তিতে পূর্ণ অধিকার পাবেন হিন্দু নারীরা ॥ ভারতীয় সুপ্রীমকোর্ট         উচ্চারণ বিভ্রাটে...         বাণিজ্যমেলার ভাগ্য নির্ধারণে জরুরী সিদ্ধান্ত কাল         আলোচনায় এলেও আন্দোলনে অনড় শিক্ষার্থীরা         ‘আমার প্রিয় বিশ্ববিদ্যালয়টি ভালো নেই’         করোনা ভাইরাসে আরও ১২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১৪৩৪         ‘১৫ ফেব্রুয়ারি বইমেলা শুরু’         ঢাবির হল খোলা, ক্লাস চলবে অনলাইনে         করোনারোধে মন্ত্রিপরিষদ বিভাগের ৫ জরুরি নির্দেশনা         আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ স্কুল-কলেজ         ভরা মৌসুমে চড়া দামে বিক্রি হচ্ছে সব ধরনের সবজি         মাদারীপুরে সেতুর পিলারে মোটরসাইকেলের ধাক্কা, ২ শিক্ষার্থী নিহত         বিপিএম-পিপিএম পাচ্ছেন পুলিশের ২৩০ সদস্য         অভিনেত্রী শিমু হত্যা : ফরহাদ আসার পরেই খুন করা হয়         দিনাজপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার         শাবিপ্রবিতে গভীর রাতে শিক্ষার্থীদের মশাল মিছিল         ঘানায় ভয়াবহ বিস্ফোরণে ৫শ’ ভবন ধস, নিহত ১৭         করোনায় রেকর্ড সাড়ে ৩৫ লাখ শনাক্ত, মৃত্যু ৯ হাজার