মঙ্গলবার ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ডিজিটাল ওয়ার্ল্ডে আসছেন ক্লাউড ক্যাম্পের প্রতিষ্ঠাতা ডেভ নেইলসন

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের তথ্যপ্রযুক্তির সবচেয়ে বড় আয়োজন ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৫ শুরু হচ্ছে ৯ ফেব্রুয়ারি। ডিজিটাল ওয়ার্ল্ডে এবার বিশেষ বক্তা হিসেবে আসছেন ক্লাউড কম্পিউটিং টেকনোলজির খ্যাতনামা প্রতিষ্ঠান ক্লাউড ক্যাম্পের প্রতিষ্ঠাতা ডেভ নেইলসন।

সম্প্রতি বেসিস সভাপতি শামীম আহসান ক্লাউড কম্পিউটিং বিশেষজ্ঞ ও ক্লাউড ক্যাম্পের প্রতিষ্ঠাতা ডেভ নেইলসনের সঙ্গে বৈঠক করেন। তিনি ডেভ নেইলসনকে দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ টেক ইভেন্ট ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৫’ এ বিশেষ বক্তা হিসেবে আমন্ত্রণ জানান।

ডেভ নেইলসন পেপাল হ্যাকস বইয়ের লেখক। তিনি একজন ওয়েব সার্ভিস ইন্ডাস্ট্রি প্রফেশনাল। তিনি পেপাল, স্ট্রাইক আইরনসহ বহু কোম্পানিতে কাজ করেছেন। সারা বিশ্বে ক্লাউডক্যাম্প প্রতিষ্ঠা ও পরিচালিত করে থাকেন ডেভনেইলসন। তিনি ক্লাউডকম্পিউটিং এর ফরম্যাট তৈরি করেছেন।

নেইলসন একজন ডেভলাপার, উদ্যোক্তা, ক্লাউডকম্পিউটিং বিশেষজ্ঞ হিসেবে বিভিন্ন কোম্পানির প্রোডাক্ট স্ট্র্যাটেজি এবং ডেভলাপার মার্কেটিং প্ল্যানকে ক্লাউডকম্পিউটিং টেকনোলজির মাধ্যমে সহায়তা দিয়ে থাকেন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ (আইসিটি) এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) দ্বিতীয়বারের মত যৌথভাবে আয়োজন করছে ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৫’।

উল্লেখ্য, ৯ ফেব্রুয়ারি শুরু হয়ে এ মেলা চলবে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত। ইতোমধ্যে তথ্যপ্রযুক্তি সেক্টরের সবচেয়ে বড় এই মেলা আয়োজনের প্রস্তুতিও চলছে পুরোদমে। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হচ্ছে এ মেলা।

বাংলাদেশ ব্যাংকের নয়া জিএম স্বপন কুমার রায়

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ ব্যাংকের এসএমই এন্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগে নতুন মহাব্যবস্থাপক হিসেবে যোগ দিয়েছেন স্বপন কুমার রায়। এর আগে তিনি ফিন্যান্সিয়াল ইন্ট্রিগ্রিটি এন্ড কাস্টমার সার্ভিসেস ডিপার্টমেন্টের উপ-মহাব্যবস্থাপক হিসেবে কর্মরত ছিলেন। সোমবার তিনি এ দায়িত্ব গ্রহন করেন। তিনি ১৯৮৯ সালে সহকারি পরিচালক পদে বাংলাদেশ ব্যাংকে যোগদান করে ব্যাংকের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিভাগে দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ ব্যাংক বগুড়া এবং বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমীতেও দায়িত্ব পালন করেছেন। তাঁর নেতৃত্বে ২০১১ সালে বাংলাদেশ ব্যাংকে চালু হওয়া হেল্প ডেস্ক যা পরবর্তীতে ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটি অ্যান্ড কাস্টমার সার্ভিসেস ডিপার্টমেন্ট নামে প্রতিষ্ঠা লাভ করে।

শীর্ষ সংবাদ:
লুটপাটে নিঃস্ব গ্রাহক ॥ পি কে হালদারের থাবা         অর্থ ব্যয়ে সাশ্রয়ী হোন অপচয় করা যাবে না         তামিমের সেঞ্চুরি- বাংলাদেশের দাপট         প্রকল্প কমিয়ে অর্থায়ন বাড়িয়ে উন্নয়ন বাজেট অনুমোদন         জাতীয় সরকারের নামে অস্থিতিশীলতা সৃষ্টি করতে দেয়া হবে না         চুরি, ছিনতাই করতে কক্সবাজার থেকে ঢাকা আসত ওরা         পণ্যের দাম নিয়ন্ত্রণের উপায় খুঁজছে সরকার         অর্থপাচারকারীরা কোন দেশে গিয়েই শান্তি পাবে না         সিলেটে কয়েক লাখ মানুষ পানিবন্দী         সড়ক যেন ধান শুকানোর চাতাল, প্রাণ গেল বাইক আরোহীর         অবশেষে তথ্য অধিকার আইনে তথ্য দিল পুলিশ         ভোলায় বেইলি ব্রিজ ভেঙ্গে ট্রাক অটোরিক্সা খালে         ১১ ডিজিটের নতুন নম্বরে বিপাকে গ্রাহক         কিউআর কোড দিয়ে ভুয়া নিয়োগপত্র দিত ওরা         জিআই সনদ পেলো বাগদা চিংড়ি         জনগণের অর্থ ব্যয়ে সাশ্রয়ী হতে হবে ॥ প্রধানমন্ত্রী         বাস্তব শিক্ষার সঙ্গে শিক্ষার্থীদের সম্পৃক্ত করার আহ্বান শিক্ষা উপমন্ত্রীর         ডলারের দাম ১০২ টাকার বেশি         সিলেটে বন্যার আরও অবনতির আশঙ্কা         কানের ভেন্যুতে ‘মুজিব’-এর পোস্টার