শনিবার ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৬ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাঙ্গাকারার নতুন মাইলফলক

স্পোর্টস রিপোর্টার ॥ সর্বাধিক ব্যক্তিগত রান করে সর্বকালের সেরা ব্যাটসম্যান এখন পর্যন্ত শচীন টেন্ডুলকর। ওয়ানডেতে তিনি ১৮ হাজার ৪২৬ রান করেছেন। তাঁর চেয়ে অনেক পিছিয়ে অন্যরা। শচীন ক্রিকেটকে বিদায় জানিয়েছেন, ব্যাট-প্যাড তুলে রেখেছেন রিকি পন্টিং (১৩ হাজার ৭০৪) ও সনাথ জয়াসুরিয়াও (১৩ হাজার ৪৩০)। তবে এখনও দোর্দ- প্রতাপে ব্যাট চালিয়ে যাচ্ছেন ৩৭ বছর বয়সী কুমার সাঙ্গাকারা। বিশ্বের চতুর্থ ব্যাটসম্যান হিসেবে তিনি ওয়ানডেতে ছুঁয়েছেন ১৩ হাজার রানের মাইলফলক। সফরকারী ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় ওয়ানডে খেলতে নামার আগে সাঙ্গাকারার এ মাইলফলক ছুঁতে প্রয়োজন ছিল মাত্র ১৩ রানের। ৬৩ রান করায় এখন ৩৮৬ ওয়ানডে থেকে ক্যারিয়ার রান তাঁর ১৩ হাজার ৫০। মাত্র ৩৮০ রান পিছিয়ে তিনি শ্রীলঙ্কার ক্রিকেট ইতিহাসে ওয়ানডেতে সর্বাধিক রানের মালিক জয়াসুরিয়ার চেয়ে। এ ম্যাচে দুটি ক্যাচ ধরে উইকেটরক্ষক ও ফিল্ডার হিসেবে সর্বাধিক ৪৭৪ ডিসমিসালের নতুন রেকর্ড গড়েছেন তিনি। তাঁর পেছনে পড়ে গেছেন অস্ট্রেলিয়ার সাবেক উইকেটরক্ষক এ্যাডাম গিলক্রিস্ট। তবে শুধু উইকেটরক্ষক হিসেবে ৪৫৫ ডিসমিসালের মালিক হিসেবে এখনও দুই নম্বরে আছে সাঙ্গাকারা।

ক্যারিয়ারের প্রায় পুরোটা সময়ই ব্যাট হাতে দলের হাল ধরেছেন। ১৪ বছর বাইশ গজের উইকেটে করেছেন বিচরণ। তবে এখনও সেই অবস্থান থেকে নড়েননি সাঙ্গাকারা। উইকেটের পেছনে দুর্দান্ত ভূমিকা পালন করার পাশাপাশি ব্যাট হাতে এখনও তিনি দলের বিপদে রক্ষাকর্তা। উইকেটের পেছনে ৪৫৫টি ডিসমিসালের মালিক সাঙ্গাকারা। এর মধ্যে ক্যাচ ৩৬৩ ও স্টাম্পিং ৯২টি। শুধু ফিল্ডার হিসেবেও বেশ কয়েকটি ম্যাচে খেলেছেন সাঙ্গাকারা। ক্যাচ ধরেছেন সে সব ম্যাচেও। সবমিলিয়ে তাই ৪৭৪ ডিসমিসাল হয়ে গেছে তাঁর। যা একজন খেলোয়াড়ের জন্য সর্বাধিক। সেদিক থেকে তিনি গিলক্রিস্টকে ছাড়িয়ে গেছেন। এক নম্বরে অবস্থান নিয়েছেন সাঙ্গাকারা। এ মাইলফলক ছোঁয়ার আগেই ব্যাট হাতে দারুণ এক অর্জন এসেছে তাঁর। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে চতুর্থ ব্যাটসম্যান হিসেবে তিনি পেরিয়ে গেছেন ১৩ হাজার রানের ল্যান্ডমার্ক। সবমিলিয়ে তৃতীয় ওয়ানডে শেষে সাঙ্গাকারা ৪০.১৫ গড়ে ৮৯ অর্ধশতক ও ১৯ শতকসহ তাঁর রান ১৩ হাজার ৫০। ওয়ানডে ইতিহাসে দ্বিতীয় সর্বাধিক অর্ধশতকের মালিক সাঙ্গাকারা শচীনের (৯৬) চেয়ে পিছিয়ে আছেন সামান্যই। রান করার দিক থেকে এখন শুধু শ্রীলঙ্কার সাবেক ওপেনার জয়াসুরিয়ার চেয়ে ৩৮০ রানে পিছিয়ে আছেন সাঙ্গাকারা। জয়াসুরিয়ার ৪৪৫ ওয়ানডে খেলে ৩২.৩৬ গড়ে করেছেন ১৩ হাজার ৪৩০ রান। শ্রীলঙ্কার সর্বকালের সেরা ব্যাটসম্যান হয়ে ওঠার দারুণ সুযোগ এখন সাঙ্গাকারার। যেভাবে খেলে যাচ্ছেন তা অচিরেই হয়ে উঠবেন সেটা বলাই বাহুল্য।

শীর্ষ সংবাদ:
২০ লাখ ডোজ করোনা ভেইরাসের ভ্যাকসিন প্রস্তুত ॥ ট্রাম্প         ঢাকাতেই সাড়ে ৭ লাখের বেশি করোনা ভাইরাসে আক্রান্ত ॥ ইকোনমিস্ট         লন্ডনে আটকা পড়া বাংলাদেশিদের ফেরাতে বিশেষ ফ্লাইট         ফ্রান্সের অভিযানে আল কায়েদার উত্তর আফ্রিকা প্রধান নিহত         ব্লাড ক্যান্সারের ওষুধ সারাবে করোনা ভাইরাস?         করোনা ভাইরাসে ব্রাজিলে প্রতি মিনিটেই মারা যাচ্ছেন একজন         মেক্সিকোতে মাস্ক না পরায় পিটিয়ে হত্যা!         যুক্তরাজ্যের গবেষণায় উঠে এল ভারতের ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যর্থতা         হাঁটু গেড়ে মাটিতে বসে বিক্ষোভে সমর্থন জাস্টিন ট্রুডোর         দশ খাতে সর্বোচ্চ বরাদ্দ ॥ বাজেটে করোনা মোকাবেলা ও অর্থনীতি পুনরুদ্ধারে বিশেষ গুরুত্ব         সংক্রমণের ভয়ে ঢাকা চিড়িয়াখানা শীঘ্র চালু হচ্ছে না         স্ট্রোকে আক্রান্ত নাসিমের মস্তিষ্কে সফল অস্ত্রোপচার         ডিজিটাল বাংলাদেশের অনন্য স্বীকৃতি জাতিসংঘের         ১৬ দিনেই করোনায় আক্রান্ত ৩৪ হাজার         করোনায় মৃতের সংখ্যা ৮শ’ ছাড়াল         ভারতে একদিনে ১০ হাজার করোনা আক্রান্ত         লকডাউনে ১৪৯ সড়ক দুর্ঘটনায় ১৬৮ জন নিহত         বজ্রপাতে টাঙ্গাইল পাবনা ও নওগাঁয় ৯ জনের মৃত্যু         কিছু মানুষ কখনও করোনায় আক্রান্ত হবে না ॥ গবেষণা         লিবিয়া ট্র্যাজেডি ॥ ১৬ জনকে আসামি করে পল্টন থানায় মামলা        
//--BID Records