বুধবার ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অষ্টম হেনরির প্রথম স্ত্রীর লেখা চিঠি নিলামে

ইংল্যান্ডের রাজা অষ্টম হেনরির প্রথম স্ত্রী ক্যাথেরিন অব এ্যারাগনের লেখা একটি চিঠি আগামী সপ্তাহে ফ্রান্সে নিলামে উঠতে যাচ্ছে। এ্যারাগন তাঁর বিয়ে রক্ষা করতে পোপের কাছে অনুরোধ জানিয়ে চিঠিটি লিখেছিলেন ১৫২৯ সালের অক্টোবর মাসে। চিঠিটি ব্রিটিশ ইতিহাসের বিশেষ তাৎপর্য নির্দেশ করে।

প্যারিসের নিলাম সংস্থা আইডার নর্ডম্যানের নিলামে এক দুর্লভ দলিল ওই চিঠিটি নবেম্বরের ১৮-১৯ তারিখে বিক্রি হবে। ক্যাথেরিন অব এ্যারাগনের স্বাক্ষর করা চিঠিটি এক স্প্যানিশ কার্ডিনালের কাছে পাঠানো হয়। ওই কার্ডিনাল তাঁর আত্মীয় ছিলেন। এতে তিনি তাঁদের বিয়ে বিচ্ছেদে অষ্টম হেনরির প্রচেষ্টায় বাধা দিতে পোপের সহায়তা চেয়েছিলেন। রাজা এই বিয়ে বিচ্ছেদ চাইছিলেন কারণ রানী কোন পুত্র সন্তানের জন্ম দিতে ব্যর্থ হয়েছিলেন। হেনরির বিয়ে বিচ্ছেদের আবেদন প্রত্যাখ্যান করে রোম। এর ফলে রোমান ক্যাথলিক চার্চের সঙ্গে হেনরির বিভেদ সৃষ্টি হয় এবং এরপর হেনরি নিজেকে চার্চ অব ইংল্যান্ডের প্রধান ঘোষণা করেন। হেনরি বিয়ে বিচ্ছেদ করে ক্যাথেরিনের তরুণী গৃহপরিচারিকা এ্যানি বোলিনকে বিয়ে করতে চেয়েছিলেন। স্প্যানিশ বংশোদ্ভূত ক্যাথেরিনের প্রথম স্বামী ছিলেন অষ্টম হেনরির বড় ভাই প্রিন্স আর্থার। আর্থার মারা যাওয়ার পর ক্যাথেরিনকে বিয়ে করেন হেনরি এবং ১৫০৯ সাল থেকে ১৫৩৩ সাল পর্যন্ত ইংল্যান্ডের রানী ছিলেন। আইডার নর্ডম্যান আশা করছেন, ১৫২৯ সালের ৩ অক্টোবর তারিখে লেখা চিঠিটির দাম উঠবে ‘৩৫ হাজার ইউরো থেকে ৪০’ হাজার ইউরো। এই চিঠিটি ফ্রান্সের ক্লদ দি ফ্লেরসের ব্যক্তিগত সংগ্রহশালায় ছিল। এই সংগ্রহশালায় ব্রিজিত বার্দোত, কোকো শানেল ও ভিক্টর হুগোর রক্ষিতা জুলি দ্রোয়েটের মতো বিখ্যাত নারীদের লেখা গোপন চিঠি রয়েছে। টেলিগ্রাফ অনলাইন।

শীর্ষ সংবাদ:
চট্টগ্রামে ভাতিজাকে হত্যা ॥ বন্দুকযুদ্ধে নিহত চাচা         ব্রাজিলে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা         পূর্বানুমানের চেয়ে ভয়াবহ হবে ইউরোপের মন্দা         সোলেইমানি হত্যায় আইন লঙ্ঘন করেছে যুক্তরাষ্ট্র ॥ জাতিসংঘ         রেজায়িনেজাদ পরমাণু স্থাপনায় বিস্ফোরণের খবর অস্বীকার করল ইরান         ঘর থেকে বের হলেই মাস্ক পরা উচিত ॥ ব্রিটেনের রয়্যাল সোসাইটি         হার্ভার্ড ও প্রিন্সটন বিশ্ববিদ্যালয় অর্ধেকেরও কম শিক্ষার্থী নিয়ে খুলছে         যুক্তরাষ্ট্রের জন্য সবচেয়ে বড় হুমকি চীন ॥ এফবিআই         বিশ্ব স্বাস্থ্য সংস্থা ছাড়ার আনুষ্ঠানিকতা শুরু করল যুক্তরাষ্ট্র         উ. মেসিডোনিয়ায় ট্রাক থেকে আরো ১৪৪ বাংলাদেশি উদ্ধার         করোনাভাইরাস ধরেই ছাড়ল ব্রাজিলের প্রেসিডেন্টকে         চিকিৎসায় প্রতারণা ॥ সিলগালা করা হলো রিজেন্ট হাসপাতাল         পিক টাইম কবে ॥ করোনা সংক্রমণ         বান্দরবানে ফের ব্রাশফায়ারে ছয় খুন         বিনিয়োগ ও কর্মসংস্থান বাড়ানোই লক্ষ্য         জাবিতে ১২ জুলাই থেকে অনলাইন ক্লাস শুরু         উত্তরে পানি কমতে শুরু করলেও দুর্ভোগ কমেনি         বন্যা মোকাবেলায় বাংলাদেশকে এক লাখ ইউরো দিচ্ছে ইইউ         ভার্চুয়াল আদালত নিয়ে আজ বিচারপতিদের ফুলকোর্ট সভা         বাজার স্থিতিশীল রাখতে এবার চাল আমদানির সিদ্ধান্ত        
//--BID Records