৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬, সোমবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে লেনদেন

প্রকাশিত : ১৮ ফেব্রুয়ারী ২০২০, ০১:২১ পি. এম.
সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে লেনদেন

অনলাইন ডেস্ক ॥ সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন চলছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সকাল সাড়ে ১০টায় লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থ্যাৎ বেলা ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৫৪ পয়েন্ট বেড়ে চার হাজার ৮২২ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ১৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১০৯৯ ও ১৬১৫ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ২১২ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২৬৮টির, কমেছে ৩৫টির এবং অপরির্বতিত রয়েছে ২৮টি কোম্পানির শেয়ার।

এদিন সকালে ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়তে থাকে। লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৩২ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরো ৫ পয়েন্ট বৃদ্ধি পায়। এরপর সূচকের গতি বাড়তে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৫১ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৮১৯ পয়েন্টে অবস্থান করে।

বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- লাফার্জ হোলসিম, সামিট পাওয়ার, প্রগ্রেসিভ লাইফ, রূপালী লাইফ, গ্রামীণফোন, খুলনা পাওয়ার, ন্যাশনাল টিউবস, গোল্ডেন হারভেস্ট, স্কয়ার ফার্মা ও স্ট্যান্ডার্ড সিরামিক।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ১৩৭ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৬৬৬ পয়েন্টে অবস্থান করে। এর আগে ১০টা ৪৫ মিনিটে সিএসইর সূচক বাড়ে ১০২ পয়েন্ট।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৪ কোটি ৩০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের মধ্যে দাম বেড়েছে ৮৮টি কোম্পানির, কমেছে ১৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৯টি কোম্পানি শেয়ার লেনদেন।

প্রকাশিত : ১৮ ফেব্রুয়ারী ২০২০, ০১:২১ পি. এম.

১৮/০২/২০২০ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: