১ এপ্রিল ২০২০, ১৮ চৈত্র ১৪২৬, বুধবার, ঢাকা, বাংলাদেশ
 

প্লাস্টিকের ফুল আমদানি বন্ধের দাবি

প্রকাশিত : ১৭ ফেব্রুয়ারী ২০২০, ০৭:৩৩ পি. এম.
প্লাস্টিকের ফুল আমদানি বন্ধের দাবি

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের ফুলের ব্যবসা রক্ষায় প্লাস্টিক ফুল আমদানি বন্ধের দাবি জানিয়েছেন ফুল ব্যবসায়ীরা। সোমবার জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ঢাকার ফুল ব্যবসায়ীরা এই দাবি জানান।

ঢাকা ফুল ব্যবসায়ী কল্যাণ বহুমুখী সমিতি লিমিটেড ও আগারগাঁও পাইকারি ব্যবসায়ী সমবায় লিমিটেড এই সংবাদ সম্মেলনের আয়োজন করে। সংবাদ সম্মেলনে আগারগাঁও পাইকারি ব্যবসায়ী সমবায় লিমিটেডের সভাপতি নূর মোহাম্মদ বলেন, ‘১৯৮৭ সালে থেকে বাংলাদেশের ফুল শিল্পের যাত্রা শুরু। ৩৩ বছরের যাত্রা নানা প্রতিঘাত সমস্যাসংকুল অবস্থা থেকে বাংলাদেশের ফুল চাষি ও ব্যবসায়ীরা যৌথভাবে বর্তমান শিল্পকে টিকিয়ে রেখেছে। এ শিল্পে বর্তমানে ৩০ লাখ লোকের কর্মসংস্থান আছে এবং বাৎসরিক ১২০০ কোটি টাকার ফুল ব্যবসা হয়। ’

তিনি আরও বলেন, ‘পৃথিবীর বিভিন্ন দেশ যখন ফুল রফতানির মাধ্যমে তাদের রাজস্ব আয় করে, ঠিক সেই সময় বিদেশ থেকে কাঁচা ও প্লাস্টিক ফুল আমদানি কারণে আমাদের দেশে ফুল ব্যবসার ক্ষতি হচ্ছে। কিছু কুচক্রী মহল চীন, থাইল্যান্ড, ভারত থেকে কাঁচা ও প্লাস্টিক ফুল আমদানি করে আমাদের শিল্পকে ধ্বংস করার পাঁয়তারা করছে। তাই আমরা বিদেশ থেকে ফুল আমদানি বন্ধের দাবি জানাচ্ছি।’

এসময় দু’টি সংগঠনের পক্ষ থেকে বেশ কয়েকটি দাবি তুলে ধরা হয়। তাদের দাবিগুলো হচ্ছে- ফুল ব্যবসা প্রসারে কীটনাশক ও আনুষঙ্গিক উপকরণ সহজলভ্য করা, বিদেশে অবস্থানরত দূতাবাসের মাধ্যমে বাংলাদেশের উৎপাদিত কাঁচা ফুল সম্পর্কে ব্যাপক প্রচারণা তৈরি এবং দেশে উৎপাদিত পণ্যের জন্য ঢাকায় কেন্দ্রীয় ফুলের পাইকারি বাজার স্থাপন করা।

সংবাদ সম্মেলনে ঢাকা ফুল ব্যবসায়ী কল্যাণ বহুমুখী সমিতি লিমিটেডের সভাপতি বাবুল প্রসাদ, বাংলাদেশ ফ্লাওয়ার্স সোসাইটির সহ-সভাপতি এম এ মান্নানসহ অন্যরা উপস্থিত ছিলেন।

প্রকাশিত : ১৭ ফেব্রুয়ারী ২০২০, ০৭:৩৩ পি. এম.

১৭/০২/২০২০ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: