২৬ জানুয়ারী ২০২০, ১৩ মাঘ ১৪২৬, রবিবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

ভ্যাট রেজিস্ট্রেশনে বাধ্য করা হবে ॥ এনবিআর চেয়ারম্যান

প্রকাশিত : ১০ ডিসেম্বর ২০১৯, ০৯:০৬ পি. এম.
ভ্যাট রেজিস্ট্রেশনে বাধ্য করা হবে ॥ এনবিআর চেয়ারম্যান

অর্থনৈতিক রিপোর্টার ॥ ভ্যাট রেজিস্ট্রেশন করার জন্য একদিকে যেমন আহ্বান করা হবে অন্যদিকে রেজিস্ট্রেশন করতেও বাধ্য করা হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া। মঙ্গলবার সকালে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সামনে জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উদ্বোধনকালে তিনি এসব বলেন।

মোশাররফ হোসেন বলেন, ‘প্রত্যেকেরই (ব্যবসায়ী) অনলাইনে ভ্যাট রেজিস্ট্রেশন করিয়ে নিতে হবে। আমাদের দেশে ব্যবসায়ী সম্প্রদায়ের যে শংকা সেটি মোটেও কম না। কিন্তু এখনও আমাদের সম্পূর্ণ রেজিস্ট্রেশন হয়ে উঠেনি। আমাদের কর্মকর্তারা যেমন চেষ্টা করে যাচ্ছেন তেমনিভাবে সব ব্যবসায়ীদের খেয়াল রাখতে হবে। তবে আমরা নির্ধারিত সময় শেষ হওয়ার পরে ভ্যাট রেজিস্ট্রেশনের ক্ষেত্রে আইন অনুযায়ী জরিমানার ব্যবস্থা আছে। তাই ভ্যাট রেজিস্ট্রেশনের ক্ষেত্রে একদিকে যেমন আহ্বান করা হবে অন্যদিকে বাধ্য করা হবে।’ ‘আমি মনে করি, ব্যবসায়ীদের সঙ্গে আমাদের যে সম্পর্ক আছে সেই সম্পর্কটি নিবিড় থাকবে এবং দেশ সেবার ব্রত নিয়ে সকলে কাজ করবে। আমাদের দেশ এগিয়ে যাচ্ছে। আমাদের দেশের জিডিপির প্রবৃদ্ধি ভাল। কিন্তু এটিকে ধরে রাখতে হবে। যদি জিডিপির প্রবৃদ্ধিও সঙ্গে সঙ্গে রাজস্বের প্রবৃদ্ধি না হয় তাহলে আমাদের প্রকল্পগুলো নিজস্ব অর্থায়নে চালানো কষ্টসাধ্য হবে।

জনগণ যেকোনো দ্রব্য কেনা বা সেবা পাওয়ার সঙ্গে সঙ্গে ভ্যাট পরিশোধ করে জানিয়ে তিনি বলেন, ‘কাজেই আমরা যারা সেবা দেই বিশেষ করে ব্যবসায়ী যারা কিংবা যারা দ্রব্য তৈরি করে বা বিক্রি করে সেটির সাথে ভ্যাট অন্তর্ভুক্ত আছে। কাজেই ভ্যাট সরকারকে পরিশোধ করা আমাদের নৈতিক দায়িত্ব। তাই ভোক্তা ও ব্যবসায়ী সবাইকে জানানোর জন্য ভ্যাট দিবস পালন করা হয়ে থাকে। আমাদের অক্টোবর মাস পর্যন্ত ভ্যাটের প্রবৃদ্ধি ৯ শতাংশ। আমাদের এর চেয়ে বেশি প্রবৃদ্ধি হওয়া প্রয়োজন ছিলো এবং সেটি কাঙ্খিত ছিলো। কিন্তু নানা কারণে আমাদের প্রথম দিকে কাঙ্খিত প্রবৃদ্ধি হয়নি। আমরা মনে করি শিগগিরই এর উন্নতি হবে। কারণ আমাদের রাজস্ব আহরণের ক্ষেত্রে বেশ কয়েক বছর ধরে শীর্ষে ভ্যাট। গত বছর ভ্যাট ছিলো মোট রাজস্বের ৩৯ শতাংশ। কাজেই এখনও আমরা প্রত্যাশা করি নতুন ভ্যাট আইন যেহেতু বাস্তবায়ন হচ্ছে সেজন্য ভ্যাটের যে অবদান জাতীয় রাজস্ব আহরণে সেটি আরও বাড়তে হবে এবং বাড়া উচিৎ।’

প্রকাশিত : ১০ ডিসেম্বর ২০১৯, ০৯:০৬ পি. এম.

১০/১২/২০১৯ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: