২৪ ফেব্রুয়ারী ২০২০, ১২ ফাল্গুন ১৪২৬, সোমবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

উত্তরাঞ্চলে রৌদ্রজ্জ্বলে বইছে মৃদু শৈত্য প্রবাহ

প্রকাশিত : ৮ ডিসেম্বর ২০১৯, ০১:৩৮ পি. এম.
উত্তরাঞ্চলে রৌদ্রজ্জ্বলে বইছে মৃদু শৈত্য প্রবাহ

স্টাফ রিপোর্টার, নীলফামারী ॥ আজ রবিবার সকাল ১১টা হতে হিমালয় পর্বত সংলগ্ন উত্তরাঞ্চলের নীলফামারী সহ উত্তরাঞ্চলের আট জেলায় রৌদ্রজ্জ্বল বিরাজ করছে। অথচ সকাল ৬টা হতে ৯টা পর্যন্ত ছিল কুয়াশাচ্ছন্ন শীতের আক্রমন। পারদ ওই সময় অনেক নিচে নামায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৮ ডিগ্রি সে. নেমেছে। স্বাভাবিকের থেকে তাপমাত্রার পারদ নামছে। এটি আরো নামার সম্ভবনা রয়েছে বলে পুর্বাভাস বলছে স্থানীয় আবহাওয়া অফিস। তবে সন্ধের পর কুয়াশা ও শৈত্যপ্রবাহের পরিমাণ বাড়বে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ স্বাভাবিকের থেকে খানিকটা বেশি থাকার সম্ভাবনা।

স্থানীয় আবহাওয়া অফিস সুত্র মতে এছাড়া দেশের সর্বনিম্ন তাপমাত্রায় দ্বিতীয় স্থানে রয়েছে দিনাজপুর ১১ দশমিক ৪ ডিগ্রি সে.। এরপর আছে নীলফামারীর ডিমলায় ১১ দশমিক ৫ ডিগ্রি’র কুড়িগ্রামের রাজারহাটের ১২ ডিগ্রি, সৈয়দপুরে ১২ দশমিক ৫ ডিগ্রি ও রংপুরে ১৪ দশমিক ৫ ডিগ্রি সে.।

কড়া রোদ্র উঠলেও উত্তুরী হিমেল বাতাসের সঙ্গে বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ। শীত কালে প্রকৃতির এমন রূপ স্থানীয়দের ভাবিয়ে তুলেছে। অনেক প্রবীন ব্যাক্তি মন্তব্য করে বলেন ২০১৮ সালের ৮ জানুয়ারী তেঁতুলিয়াতে বাংলাদেশের ইতিহাসের ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা নেমে রেকর্ড করেছিল। ওই দিন । তেঁতুলিয়া ছাড়াও সৈয়দপুরে ২ দশমিক ৯ ডিগ্রি, নীলফামারীর ডিমলা ও রাজারহাটে ৩ দশমিক ১ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল সে সময়ও দেখা যায় ভোর থেকে সকাল ১০টা পর্যন্ত কনকনে শীত। এরপর বেলা ১১টার পর কড়া রোদ্র উঠে। আজও ৮ ডিগ্রিতে বেলা ১১টার পর কড়া রোদ্র উঠেছে। এটাই প্রকৃতির আবহাওয়ার লীলাখেলা।

আজ সকালে আবহাওয়া অধিদফতরের তথ্যানুযায়ী, তেঁতুলিয়ায় সর্বনি¤œ তাপমাত্রা নেমে এসেছে ৮ ডিগ্রি সেলসিয়াসে। যা চলতি বছরের সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড। গতকাল শনিবার (৭ ডিসেম্বর) তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। ওই দিন পর্যন্ত এটা ছিল এ বছর দেশে সর্বনিম্ন তাপমাত্রা। গত ৬ ও ৫ ডিসেম্বর তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০ ডিগ্রি। সে সময় এ ১০ ডিগ্রি তাপমাত্রা চলতি বছর দেশের সর্বনিম্ন তাপমাত্রা হিসেবে রেকর্ড হয়।

এছাড়া ডিসেম্বরের প্রথম চারদিনের মধ্যে ৪ ডিসেম্বর মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ১১ দশমিক ৪ ডিগ্রি, ৩ ডিসেম্বর শ্রীমঙ্গলে ১১ দশমিক ৬ ডিগ্রি, ২ ডিসেম্বর রাজারহাটে ১২ দশমিক ৩ ডিগ্রি এবং ১ ডিসেম্বর তেঁতুলিয়ায় ১৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল।এদিকে আজ রবিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার এবং তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, যার একটি বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।এর ফলে সারাদেশের আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া সাধারণত শুষ্ক থাকতে পারে। এছাড়া দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

প্রকাশিত : ৮ ডিসেম্বর ২০১৯, ০১:৩৮ পি. এম.

০৮/১২/২০১৯ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



শীর্ষ সংবাদ: