২৪ ফেব্রুয়ারী ২০২০, ১২ ফাল্গুন ১৪২৬, সোমবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

বাউল সম্রাট লালন স্মরণে মাহবুবুল খালিদের গান

প্রকাশিত : ১৭ অক্টোবর ২০১৯

সংস্কৃতি ডেস্ক ॥ উপমহাদেশের বিখ্যাত সঙ্গীত সাধক লালন ফকির। শুধু তাই নয় লালন ছিলেন মানবতাবাদী, সমাজ সংস্কারক এবং দার্শনিক। তিনি অসংখ্য গানের গীতিকার, সুরকার ও গায়ক ছিলেন। লালনকে বাউল গানের শ্রেষ্ঠ রচয়িতা হিসেবে বিবেচনা করা হয়। বাউল সাধক লালন সাঁইয়ের বন্দনায় তাকে নিয়ে একটি গান লিখেছেন এ প্রজন্মের কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদ। ‘লালন তুমি মহামতি’ শিরোনামের শ্রদ্ধা সঙ্গীতের সুর দিয়েছেন জনপ্রিয় সুরকার ও সঙ্গীত পরিচালক প্রয়াত আহমেদ ইমতিয়াজ বুলবুল। গেয়েছেন প্রিয়াংকা বিশ্বাস। গানটি মাহবুবুল এ খালিদের নিজস্ব ওয়েবসাইট খালিদসঙ্গীত ডটকমে প্রকাশ হয়েছে।

এ প্রসঙ্গে মাহবুবুল এ খালিদ বলেন, লালন ছিলেন একজন মানবতাবাদী সাধক। তিনি কোন জাতিভেদ মানতেন না। তার কাছে ছিল না উঁচু-নিচু, হিন্দু-মুসলমানের ভেদাভেদ। অজ্ঞতা ধর্ম, বর্ণ, গোত্রসহ সকল প্রকার জাতিগত বিভেদ থেকে সরে এসে লালন মানবতাকে সর্বোচ্চ স্থান দিয়েছিলেন। অসাম্প্রদায়িক এই মনোভাব থেকেই তিনি গান রচনা করেছেন। তার গান ও দর্শন বহু খ্যাতনামা কবি, সাহিত্যিক, দার্শনিক, বুদ্ধিজীবীসহ অসংখ্য মানুষকে প্রভাবিত করেছে। আশা করছি তাকে নিয়ে লেখা আমার এই গানটিও শ্রোতাদের কাছে গ্রহণযোগ্যতা পাবে। মাহবুবুল এ খালিদের লেখা ও সুরে বেশ কিছু বাউল সঙ্গীত রয়েছে।

প্রসঙ্গত আজ ১৭ অক্টোবর ‘বাউল-স¤্রাট’ লালন সাঁইয়ের ১২৯তম মৃত্যুবার্ষিকী। ১৮৯০ সালের ১৭ অক্টোবর, বাংলা ১২৯৭ সনের ১ কার্তিক, ছেউড়িয়ায় আধ্যাত্মিক বাউল সাধক লালন শাহ পরলোক গমন করেন।

প্রকাশিত : ১৭ অক্টোবর ২০১৯

১৭/১০/২০১৯ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

সংস্কৃতি অঙ্গন



শীর্ষ সংবাদ: