২০ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬, বুধবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

শেখ হাসিনার রূপকল্প বাস্তবায়নে কাজ করছে বাউবি

প্রকাশিত : ৩০ সেপ্টেম্বর ২০১৯, ০৯:২২ পি. এম.
শেখ হাসিনার রূপকল্প বাস্তবায়নে কাজ করছে বাউবি

স্টাফ রিপোর্টার, গাজীপুর ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালে উন্নত বিশে^র পর্যায়ে পৌছানোর জন্য যে রূপকল্প বাস্তবায়ন করছেন, বাংলাদেশ উন্মুক্ত বিশ^বিদ্যালয় সে লক্ষ্যে ২০৩৫ সাল পর্যন্ত বাংলাদেশ উম্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি)’র অর্গানোগ্রাম, শিক্ষা প্রোগ্রাম পরিকল্পনা বাস্তবায়ন করতে যাচ্ছে। গ্লোবাল যোগাযোগ, অনলাইন শিক্ষা ব্যবস্থা, ওপেন এডুকেশন রিসোর্স ও তথ্য প্রযুক্তির নির্ভরতায় এ বিশ্ববিদ্যালয়টি ভার্চুয়াল বিশ্ববিদ্যালয়ে উপনীত হতে চলেছে। সোমবার বাউবি’র উপাচার্য অধ্যাপক ডঃ এম এ মাননান গাজীপুরস্থ বিশ্ববিদ্যালয়ের সম্মেলন কক্ষে গণমাধ্যম কর্মীদের সঙ্গে মতবিনিময় কালে এসব তথ্য জানান।

ভিসি অধ্যাপক ডঃ এম এ মাননান বলেন, বাংলাদেশ উম্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি) ফিজিওথেরাপি, জনস্বাস্থ্য ও চিকিৎসা প্রযুক্তিসহ বর্তমানে ৫৭টি একাডেমিক প্রোগ্রামে দেশের ৬ লক্ষাধিক শিক্ষার্থীকে পাঠদান করছে। বিশেষ করে নানা কারণে যাদের পক্ষে অধ্যয়নের সুযোগ নেয়া সম্ভব হয়নি, তারা নিজেদের জীবনমান উন্নয়নের জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষা সনদ লাভ করে বাস্তব জীবনে কাজে লাগাচ্ছেন ও দক্ষতা বৃদ্ধি করছেন।

তিনি বলেন, উন্মুক্ত ও দূরশিক্ষায় দেশ জুড়ে বর্তমানে ৬লক্ষাধিক শিক্ষার্থী বাউবি’র ৫৭ টি একাডেমিক প্রোগ্রামে শিক্ষা গ্রহণ করে জাতির দক্ষ সম্পদের অংশ হচ্ছে, তারা নিজেদের সমৃদ্ধ করছে। চলমান শিক্ষার পাশাপাশি বিশ্বায়নের সঙ্গে তাল মিলিয়ে প্রযুক্তিগত শিক্ষায় উম্মুক্ত বিশ্ববিদ্যালয় বেশ এগিয়ে গেছে। বাংলাদেশের সীমানা ছাড়িয়ে বহির্বিশে^ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম ছড়িয়ে পড়েছে।

প্রবাসী বাংলাদেশীদের দক্ষতা বাড়াতে দক্ষিণ কোরিয়ার সিউলে অনলাইন পদ্ধতিতে এইচএসসি এবং স্নাতক প্রোগ্রাম চালু করা হয়েছে। এ প্রোগ্রামগুলো বর্তমানে দক্ষিণ কোরিয়া প্রবাসী ১৩ হাজার ৩শ’ জন বাংলাদেশী কর্মীদের ভিসার শ্রেণী পরিবর্তনের মাধ্যমে দীর্ঘ সময় ওই দেশে অবস্থানের ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করবে। আগামীতে আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশসমূহে অনুরূপ প্রোগ্রাম চালুর উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বর্তমানে বিশ্ববিদ্যালয়ের উম্মুক্ত ও দূর শিক্ষায় ৬ লাখেরও বেশি শিক্ষার্থী ৫৭ টি একাডেমিক প্রোগ্রামে শিক্ষা গ্রহণ করে নিজেদের সমৃদ্ধ করছে।

মতবিনিময় সভায় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ডঃ খোন্দকার মোকাদ্দেম হোসেন, ট্রেজারার অধ্যাপক ডঃ আশফাক হোসেন, অধ্যাপক সুফিয়া বেগম, রেজিষ্ট্রার সফিকুল আলম প্রমূখ কর্মকর্তা উপস্থিত ছিলেন।

প্রকাশিত : ৩০ সেপ্টেম্বর ২০১৯, ০৯:২২ পি. এম.

৩০/০৯/২০১৯ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



শীর্ষ সংবাদ: