মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২০ সেপ্টেম্বর ২০১৭, ৫ আশ্বিন ১৪২৪, বুধবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

গুলশানে হামলা অর্থনীতিতে বিরূপ প্রভাব ফেলবে

প্রকাশিত : ৩ জুলাই ২০১৬

অর্থনৈতিক রিপোর্টার ॥ রাজধানীর গুলশানে রেস্তরাঁয় হামলার ঘটনায় অর্থনীতিতে বিরূপ প্রভাব পড়বে বলে মনে করছেন অর্থনীতিবিদ ও ব্যবসায়ীরা। এই প্রভাব স্বল্প ও দীর্ঘ মেয়াদী হবে বলেও আশঙ্কা তাদের। তারা বলছেন, এই ধরনের ঘটনা সারা বিশ্বেই ঘটে। তবে আমাদের দেশে এটিই প্রথম। এ ঘটনার ফলে বিদেশীদের মধ্যে এক ধরনের সংশয় তৈরি হবে। এই সংশয়টি হবে নিরাপত্তার।

বিশেষজ্ঞরা মনে করেন, বর্তমানে যারা এ দেশে অবস্থান করছে তারা যেমন শঙ্কায় থাকবে। তেমনি যারা আগামী দিনে এ দেশে আসবে তারাও শঙ্কায় পড়বেন। এতে করে আমাদের ব্যবসা-বাণিজ্যে এক ধরনের অস্থিরতা তৈরি হবে। যার বিরূপ প্রভাব আমাদের অর্থনীতিতে পড়বে।

এ প্রসঙ্গে পলিসি রিসার্চ ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক ও অর্থনীতিবিদ ড. আহসান এইচ মুনসুর বলেন, এ ঘটনায় আমাদের অর্থনীতিতে স্বল্প ও দীর্ঘ মেয়াদে বিরূপ প্রভাব পড়বে। তিনি বলেন, শুক্রবারের ঘটনায় অনেক বিদেশী এ দেশ থেকে চলে যেতে পারে। এতে করে তাদের সঙ্গে এদেশের বিনিয়োগও অন্যদেশে চলে যাবে। যার প্রভাব আমাদের অর্থনীতিতে পড়বে। এই অর্থনীতিবিদ বলেন, আমাদের অর্থনীতির জন্য এটি একটি সতর্ক বার্তা। এখান থেকে বের হতে হলে সবাইকে সম্মিলিতভাবে এগিয়ে আসতে হবে।

এফবিসিসিআই সহ-সভাপতি মাহবুবুল আলম বলেন, যেকোনো দুর্ঘটনাই অর্থনীতির জন্য ক্ষতিকর। এ ধরনের ঘটনা মোটেও সুখবর না। আগামীতে যাতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি না ঘটে- তার জন্য সবাই একত্রে কাজ করতে হবে।

বিজিএমইএ সহ-সভাপতি ফারুক হাসান মনে করেন, এমন ঘটনার আমাদের দেশে ঘটবে; চিন্তাও করতে পারিনি। এই ঘটনার ফলে আমাদের অর্থনীতিতে একটি নেতিবাচক প্রভাব পড়বে। তিনি বলেন, সবচেয়ে ক্ষতিগ্রস্ত হতে পারে বৃহত্তম রফতানি খাত পোশাক শিল্প। কারণ আমাদের তৈরি পোশাক শিল্পটি রফতানি নির্ভর। এখান বায়াররা এ দেশে আসার সময় তাদের নিরাপত্তা নিয়ে শঙ্কায় থাকবে। আবার অনেক বায়ার অন্য দেশে পারি জমাতে পারে। ফলে রফতানির বড় বাজার হারাতে পারে বাংলাদেশ। জিম্মি করার ঘটনাটি আমাদের দেশের জন্য অনেক বড় সতর্কবার্তা বলে মনে করেন এই ব্যবসায়ী নেতা।

প্রকাশিত : ৩ জুলাই ২০১৬

০৩/০৭/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: