২৪ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

এসএসসির ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং


বর্তমানে কর্মমুখী শিক্ষার বিকল্প নেই। এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে কারিগরি শিক্ষা। চাইলে আপনিও এসএসসির পর কারিগরি শিক্ষা গ্রহণ করতে পারেন। কারিগরি শিক্ষার মধ্যে চাহিদাসম্পন্ন বিষয় ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং। আসুন জেনে নেই, এ বিষয়ে পড়ার বিস্তারিত তথ্য।

ভর্তির যোগ্যতা ও মেয়াদ : ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষাক্রম ৪ বছর মেয়াদী ৮ সেমিস্টারে সম্পন্ন হয়, প্রতি সেমিস্টার ৬ মাস অন্তর বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের নিয়ন্ত্রণে পরিচালিত হয়। ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্স সাফল্যের সঙ্গে সম্পন্ন করার পর শিক্ষার্থীগণ বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং সনদপত্র লাভ করে।

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির ন্যূনতম যোগ্যতা এসএসসি/সমমান পরীক্ষায় কমপক্ষে জিপিএ ২.৫ পেয়ে পাস করতে হবে। এইচএসসি উত্তীর্ণ/অনুত্তীর্ণ বা পরীক্ষার্থীরাও ভর্তির জন্য আবেদন করতে পারবেন, ভর্তির জন্য শিক্ষার্থীর বয়স ও পাসের সাল বিভাগ শিথিলযোগ্য।

ভবিষ্যত সম্ভাবনা : বর্তমান তথ্যপ্রযুক্তিগত এবং অর্থনৈতিক উন্নয়নের ধারায় কর্মমুখী/কারিগরি শিক্ষার কর্মপরিধি ব্যাপকভাবে বিস্তৃত।

ফলে পেশা হিসেবে কর্মমুখী/কারিগরি শিক্ষা খুবই সমাদৃত। জাতিসংঘের একটি পরিসংখ্যান রিপোর্ট অনুযায়ী ইউরোপ মহাদেশ (৪৮%) ও ওশেনিয়া মহাদেশ (৪১%) কর্মমুখী/কারিগরি শিক্ষায় সর্বাধিক এগিয়ে। বেলজিয়াম (৬০%), যুক্তরাজ্য (৫৮%), জার্মানি (৪৯%), অস্ট্রেলিয়া (৪৫%) সহ বিশ্বের উন্নত রাষ্ট্রসমূহে কর্মমুখী/কারিগরি শিক্ষার ওপর অধিকতর গুরুত্ব প্রদান করা হয়, যার ফলে তথ্যপ্রযুক্তিগত এবং অর্থনৈতিক উন্নয়নের শীর্ষে অবস্থান করছে এই সকল রাষ্ট্রসমূহ।

কোথায় পড়বেন : বাংলাদেশের তথ্যপ্রযুক্তি এবং কারিগরি শিক্ষার এই অপার সম্ভাবনার দিকে লক্ষ্য রেখে ড্যাফোডিল পলিটেকনিক ইনস্টিটিউট ২০০৩ সাল থেকে তার যাত্রা শুরু করে।

চার বছর মেয়াদী ডিপ্লোমা ইন কম্পিউটার, টেলিকমিউনিকেশন, ইলেক্ট্রিক্যাল, টেক্সটাইল এবং সিভিল প্রোগ্রামগুলোর গ্রহণযোগ্যতা ইতোমধ্যে চাকরিক্ষেত্রে আশাতীতভাবে প্রমাণিত হয়েছে। একজন শিক্ষার্থী ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পাসের পর চাকরির পাশাপাশি সান্ধ্যকালীন ব্যাচে দেশী-বিদেশী বিশ্ববিদ্যালয়ের অধীনে স্বল্পতম সময়ে বিএসসি ইঞ্জিনিয়ারিং এবং বিএসসি/এমএসসি/এমবিএ ডিগ্রী অর্জনের সুযোগ লাভ করতে পারেন।

যোগাযোগ : বাড়ি ২/বি, রোড ১২, মিরপুর রোড, ধানম-ি, ঢাকা, ফোন : ০১৭১৩৪৯৩২৪৩, ০১৭১৩৪৯৩২৪৬।

নাঈম খান