মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২১ আগস্ট ২০১৭, ৬ ভাদ্র ১৪২৪, সোমবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

পুুঁজিবাজারে সূচকের সঙ্গে লেনদেন কমেছে

প্রকাশিত : ২৬ জুন ২০১৬

অর্থনৈতিক রিপোর্টার ॥ গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের সঙ্গে কমেছে সব ধরনের মূল্য সূচক। আলোচ্য সপ্তাহে ডিএসইতে লেনদেন কমেছে ১৭ দশমিক ৯০ শতাংশ। ঢাকা স্টক একচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আগের সপ্তাহের চেয়ে ডিএসইতে লেনদেন কমেছে ৩৫২ কোটি ৮৭ লাখ টাকার। আলোচ্য সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৬১৮ কোটি ৯৮ লাখ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৯৭১ কোটি ৮৫ লাখ টাকার।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮৬ দশমিক ৬৭ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে দশমিক ৯২ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ১১ দশমিক ৯৫ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে দশমিক ৪৫ শতাংশ।

সাপ্তাহিক বাজার পর্যালোচনায় দেখা গেছে, ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক কমেছে দশমিক ৩১ শতাংশ বা ১৩ দশমিক ৮২ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই ৩০ সূচক কমেছে দশমিক ৮৬ শতাংশ বা ১৪ দশমিক ৯১ পয়েন্ট। অপরদিকে, শরীয়াহ বা ডিএসইএস সূচক কমেছে দশমিক ১৮ শতাংশ বা ১ দশমিক ৯১ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৩৬টি কোম্পানির। আর দর কমেছে ১৫৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির। আর লেনদেন হয়নি ২টি কোম্পানির শেয়ার।

এদিকে গত সপ্তাহে ডিএসইর সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) কমেছে। আগের সপ্তাহের তুলনায় পিই রেশিও কমেছে দশমিক ৫ পয়েন্ট বা দশমিক ৩৭ শতাংশ । ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। ডিএসইর তথ্য অনুযায়ী, আলোচ্য সপ্তাহে ডিএসইতে পিই রেশিও অবস্থান করছে ১৪ দশমিক ৩২ পয়েন্টে। এর আগের সপ্তাহে ডিএসইর পিই রেশিও ছিল ১৪ দশমিক ৩৭ পয়েন্ট।

বিশ্লেষকদের মতে, পিই রেশিও যতদিন ১৫ এর ঘরে থাকে ততদিন বিনিয়োগ নিরাপদ থাকে। সপ্তাহ শেষে ব্যাংক খাতের পিই রেশিও অবস্থান করছে ৬ দশমিক ৩ পয়েন্টে, সিমেন্ট খাতের ২৫ দশমিক ৩ পয়েন্টে, সিরামিক খাতের ২০ দশমিক ২ পয়েন্টে, প্রকৌশল খাতের ১৫ দশমিক ৮ পয়েন্টে, খাদ্য ও আনুষঙ্গিক খাতের ৩৩ দশমিক ২ পয়েন্টে, জ্বালানি ও বিদ্যুত খাতে ১২ দশমিক ৯ পয়েন্টে, সাধারণ বিমা খাতে ১০ দশমিক ১ পয়েন্টে, তথ্য ও প্রযুক্তি খাতে ৩১ দশমিক ৬ পয়েন্টে, পাট খাতে মাইনাস ২০ দশমিক ১ পয়েন্টে, বিবিধ খাতের ২৭ দশমিক ৩ পয়েন্টে, এনবিএফআই খাতে ১৫ দশমিক ৪ পয়েন্ট, কাগজ খাতের ২৩ দশমিক ৮ পয়েন্টে, ওষুধ ও রসায়ন খাতের ২৩ দশমিক ৯ পয়েন্টে, সেবা ও আবাসন খাতের ২১ পয়েন্টে, চামড়া খাতের ২২ দশমিক ৭ পয়েন্টে, টেলিযোগাযোগ খাতে ১৭ দশমিক ৭ পয়েন্টে, বস্ত্র খাতের ২১ দশমিক ১ পয়েন্টে এবং ভ্রমণ ও অবকাশ খাতের ১৯ দশমিক ৬ পয়েন্টে অবস্থান করছে।

এদিকে চট্টগ্রাম স্টকএক্সেচঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ১০২ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার। প্রধান সূচক কমেছে দশমিক ৫১ শতাংশ। সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৭৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২১টি কোম্পানির। আর দর কমেছে ১৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির।

প্রকাশিত : ২৬ জুন ২০১৬

২৬/০৬/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: