মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২০ সেপ্টেম্বর ২০১৭, ৫ আশ্বিন ১৪২৪, বুধবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

মান্নাকে কেন জামিন দেয়া হবে না ॥ রুল জারি

প্রকাশিত : ২২ মার্চ ২০১৬

স্টাফ রিপোর্টার ॥ রাষ্ট্রদ্রোহ ও উস্কানির অভিযোগে গ্রেফতার হওয়া নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নার জামিন প্রশ্নে রুল জারি করেছে হাইকোর্ট। ‘মান্নাকে কেন জামিন দেয়া হবে না’ রুলের মাধ্যমে তা জানতে চেয়েছে আদালত। মৌলভীবাজারের ছয় উপজেলায় রাবার ও চা বাগানের পাহাড়ি ছড়া থেকে সিলিকা উত্তোলন নিয়ে ইজারাসংক্রান্ত বিষয়ে ছয় মাসের নিষেধাজ্ঞা জারি করেছে আদালত। বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) চেয়ারম্যান মেজর জেনারেল মঈন উদ্দিনসহ ওই প্রতিষ্ঠানের ৪ কর্মকর্তার বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছে হাইকোর্ট। অন্যদিকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও ঢাকা মহানগর বিএনপির আহ্বায়ক মির্জা আব্বাসের বিরুদ্ধে শাহবাগ থানায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা একটি মামলায় হাইকোর্টের দেয়া জামিন আদেশ আরও এক সপ্তাহ স্থগিত করেছে আপীল বিভাগ। আপীল বিভাগ ও হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চ এ আদেশগুলো প্রদান করেছে।

ছড়ার সিলিকা তুলতে ছয় মাসের নিষেধাজ্ঞা ॥ মৌলভীবাজারের ছয় উপজেলায় রাবার ও চা বাগানের ছড়া থেকে সিলিকা বালু উত্তোলন নিয়ে ইজারাসংক্রান্ত বিষয়ে ছয় মাসের নিষেধাজ্ঞা জারি করেছে হাইকোর্ট। জনস্বার্থে পরিবেশবাদী সংগঠন বেলার করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি করে সোমবার হাইকোর্টের বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও মোঃ খসরুজ্জামানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। সেই সঙ্গে পরিবেশগত ছাড়পত্র ছাড়া ইজারা দেয়া কেন বেআইনী ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট।

চারজনের বিরুদ্ধে রুল ॥ বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) চেয়ারম্যান মেজর জেনারেল মঈন উদ্দিনসহ ওই প্রতিষ্ঠানের ৪ কর্মকর্তার বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছে হাইকোর্ট। রুলে তাদের বিরুদ্ধে কেন আদালত অবমাননার দায়ে আইনী ব্যবস্থা গ্রহণ করা হবে না, তা জানতে চেয়েছে আদালত।

জামিন স্থগিত ॥ বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও ঢাকা মহানগর বিএনপির আহ্বায়ক মির্জা আব্বাসের বিরুদ্ধে শাহবাগ থানায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা একটি মামলায় হাইকোর্টের দেয়া জামিন আদেশ আরও এক সপ্তাহ স্থগিত করেছে আপীল বিভাগ। দুদকের এক আবেদনের পরিপ্রেক্ষিতে সোমবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে সুপ্রীমকোর্টের আপীল বিভাগ এ আদেশ দেন।

প্রকাশিত : ২২ মার্চ ২০১৬

২২/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



শীর্ষ সংবাদ: