মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৬ সেপ্টেম্বর ২০১৭, ১১ আশ্বিন ১৪২৪, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

পুঁজিবাজারে সূচকের সঙ্গে লেনদেন কমেছে

প্রকাশিত : ২১ মার্চ ২০১৬

অর্থনৈতিক রিপোর্টার ॥ সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবারে দুই পুঁজিবাজারেই লেনদেন হয়েছে পতনে। এদিন দেশের দুই স্টক এক্সচেঞ্জে মূল্য সূচকের পতন হয়েছে। তবে গত কার্যদিবসের তুলনায় প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের পরিমাণ কমলেও বেড়েছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)।

বাজার সংশ্লিষ্টদের মতে, কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ থেকে অর্থ চুরির ঘটনায় ব্যাংকটির নেতৃত্ব বড় ধরনের পরিবর্তন এসেছে। ফলে বিনিয়োগকারীরাও আগামীতে মুদ্রা ও পুঁজিবাজার পরিচালনায় নতুন নেতৃত্বের ধরন কেমন হবে না বুঝে উঠতে না পারার কারণেই শেয়ার কেনা-বেচার পরিমাণ কিছুটা কমিয়ে দিয়েছেন। তাদের অনেকেই এখন ধীরে চলো নীতিতে শেয়ার কেনা-বেচার আদেশ দিচ্ছেন। ফলে বাজারে কিছুটা স্থিতিবস্থা দেখা গেছে। যার কারণে সার্বিক লেনদেনও তিন শ’ কোটি কিছুটা ওপরেই ওঠানামা করছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, সকালে শুরুতে বেশিরভাগ কোম্পানির দর কমলেও লেনদেনের গতি ভাল ছিল। কিন্তু শেষ পর্যন্ত আর তা অব্যাহত থাকেনি। দিনশেষে রবিবার ডিএসইতে ৩৪০ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে; যা আগের দিনের তুলনায় ৩০ কোটি টাকা কম। আগের দিন এ বাজারে লেনদেন হয়েছিল ৩৭০ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার।

ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩১৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৯৯টির, কমেছে ১৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টির শেয়ার দর।

সকালে ইতিবাচক কিছুটা সূচকের উর্ধগতি দিয়ে লেনদেন শুরু হলেও শেষটা হয়েছে দরপতন দিয়ে। দিনশেষে ডিএসইএক্স বা প্রধান মূল্যসূচক ১৬ পয়েন্ট কমে ৪ হাজার ৪৩০ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৭৮ পয়েন্টে। ডিএস৩০ সূচক ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৬৮৮ পয়েন্টে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হলোÑ কেয়া কসমেটিকস, সিএমসি কামাল, এএফসি এ্যাগ্রো বায়োটেক লিমিটেড, অলটেক্স ইন্ডাস্ট্রিজ, লংকাবাংলা ফিন্যান্স, আমান ফিড, ওরিয়ন ইনফিউশন, এমারেল্ড অয়েল, সামিট পাওয়ার লিমিটেড এবং ফু-ওয়াং সিরামিক। রবিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৮ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। এদিন সিএসই সার্বিক সূচক ৫৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৬৪২ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৬০টির, কমেছে ১৪৭টি এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির।

প্রকাশিত : ২১ মার্চ ২০১৬

২১/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: