মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৩ সেপ্টেম্বর ২০১৭, ৮ আশ্বিন ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

পাটের তৈরি পণ্য দেখে মুগ্ধ দেশী-বিদেশী দর্শনার্থীরা

প্রকাশিত : ৭ ফেব্রুয়ারী ২০১৬

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশের পাটজাত পণ্যের ভবিষ্যৎ অনেক ভাল। রাজধানীতে ধানম-ির দৃক গ্যালারিতে আয়োজিত পাটজাত পণ্যের মেলায় এসে এমনটাই বললেন জার্মান এ্যাম্বাসেডর থমাস প্রিনজ।

মেলায় নানা কাজে ব্যবহার উপযোগী পাটের তৈরি পণ্য দেখে মুগ্ধতার কথা জানালেন দেশী-বিদেশী দর্শনার্থীরা। তবে বড় পরিসরে বাজার ধরতে মান বাড়ানোর তাগিদ দিলেন তারা। তিন দিনের এই মেলায় অংশগ্রহণকারীরা জানালেন, পণ্যের প্রচার বাড়ানোই তাদের লক্ষ্য।

পাটজাত পণ্য। কত রকমের হতে পারে তার দেখা মিলছে ‘সুইচ টু জুট’ শিরোনামের এই মেলায়। যেখানে করপোরেট চাহিদাসম্পন্ন পণ্যের সঙ্গে আধুনিকতার ছোঁয়ায় উঠে এসেছে পাটের তৈরি গ্রামীণ ঐতিহ্যের নানা ধরনের পণ্য। মেলায় অংশ নিয়েছে ঢাকাসহ উত্তর ও দক্ষিণবঙ্গের ২০টি এসএমই প্রতিষ্ঠান। তাদের প্রত্যাশা মেলার মাধ্যমে ব্যবহারকারীদের অনেকটাই কাছে যাবে দরকারী এসব পণ্য।

দেশ প্রেমের সঙ্গে পরিবেশবান্ধব, এসব বিবেচনায় দর্শনার্থীদের কাছেও অনেকটাই জায়গা পেয়েছে এসব পণ্য। তবে মান বাড়ানোর দিকে আরও নজর দেয়ার পরামর্শ তাদের। ছোট পরিসরের এই মেলায় দেখা মিলল বিদেশীদেরও। মুগ্ধ হয়ে জানালেন ক্রমেই পাটজাত পণ্যের চাহিদা বাড়ছে তাদের দেশেও।

জার্মান এ্যাম্বাসেডর ড. থমাস প্রিনজ বলেন, ‘পরিবেশ বান্ধব হওয়ায় এসব পণ্যের বাজার বাড়ছে। সত্যিই বাংলাদেশে পাটের ভাল ভবিষ্যৎ রয়েছে। জার্মানিতে মাঝে পাটের ব্যবহার কিছুটা কমে গেলেও আবারও জনপ্রিয় হচ্ছে।’ মেলা শেষ হবে আগামী রবিবার। চলবে প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত।

আজ থেকে সোনামসজিদ বন্দরে কার্পাস প্রথা চালু

স্টাফ রিপোর্টার, চাঁপাইনবাবগঞ্জ ॥ আমদানি পণ্য নিয়ে দুর্নীতি রুখতে আজ রবিবার থেকে সোনামসজিদ বন্দরে কার্পাস প্রথা চালু করা হবে। ফলে ভারত থেকে রফতানি পণ্য তিনটি চালান রসিদের মাধ্যমে গ্রহণ করা হবে। রসিদে পণ্যের নাম, তালিকা ওজন ও রকমারি তথ্য উল্লেখ থাকবে। পণ্য বাংলাদেশে প্রবেশ মাত্র তিন চালানের একটি স্বাক্ষরসহ পুনরায় ভারতে পাঠানো হবে। সোনামসজিদ বন্দর সিএ্যান্ডএফ চালু এই প্রথাকে সাদুবাদ জানিয়েছে।

মুনাফায় ফিরতে ৯ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা ইয়াহুর

মুনাফার ধারায় ফিরতে পরিকল্পনার অংশ হিসেবে ১৫ শতাংশ কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে সার্চ ইঞ্জিন ইয়াহু। এরমধ্য দিয়ে ২০১৬ সালের শেষ নাগাদ ৯ হাজার কর্মী ছাঁটাই করবে প্রতিষ্ঠানটি। গত বছর ইয়াহুর ৪৩০ কোটি ডলার লোকসান হওয়ার পর এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী মারিসা মায়ের। তিনি আরও বলেন, ব্যবহারকারী, বিজ্ঞাপন দাতা ও শেয়ারহোল্ডারদের আকৃষ্ট করতে এবং প্রতিযোগিতায় টিকে থাকতে আরও অনেক পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। ফেসবুক এবং গুগলের সাথে প্রতিযোগিতায় টিকে থাকতে বেশ বেগ পেতে হচ্ছে ইয়াহুকে। -অর্থনৈতিক রিপোর্টার

ইন্দোনেশিয়ার প্রবৃদ্ধি আবারও কমেছে

পূর্ব এশিয়ার বৃহৎ অর্থনীতির দেশ ইন্দোনেশিয়ার প্রবৃদ্ধি আবারও কমেছে। ২০১৫ সালে দেশটির প্রবৃদ্ধি হয়েছে মাত্র ৪.৭৬ শতাংশ। যা ৫ বছরের মধ্যে সর্বনিম্ন। দেশটিতে ২০১৪ সালে প্রবৃদ্ধি হয়েছিল ৫ শতাংশ। ব্যাপক অবকাঠামোগত প্রকল্পের অচলাবস্থা ইন্দোনেশিয়ার অর্থনীতিতে মারাত্মক নেতিবাচক প্রভাব ফেলছে। পণ্যের দাম কমে যাওয়া, ভোক্তা খাতে খরচ বৃদ্ধি এবং ব্যবসায় সহযোগী চীনের বাজারে মন্দা দেশটির প্রবৃদ্ধিতে নেতিবাচক প্রভাব ফেলেছে। ২০১৪ সালে দেশটিতে প্রবৃদ্ধির হার ছিল ৫ শতাংশ। ওই সময় ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো প্রতিশ্রুতি দিয়েছিলেন, গড়ে বার্ষিক প্রবৃদ্ধি ৭ শতাংশে উন্নীত করার। গত এক দশকে দেশটির গড় প্রবৃদ্ধি হয়েছে ৬ শতাংশেরও নিচে। যদিও বিশ্লেষকরা মাঝে মাঝে দেশটির প্রবৃদ্ধি বাড়ার কথা বলেছেন। দেশটির বিশিষ্ট অর্থনীতিবিদ টনি ন্যাশ বলেন, চতুর্থ প্রান্তিকে দেশটির প্রবৃদ্ধির হার ইতিবাচক। -অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত : ৭ ফেব্রুয়ারী ২০১৬

০৭/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: