মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২০ সেপ্টেম্বর ২০১৭, ৫ আশ্বিন ১৪২৪, বুধবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

যুক্তরাষ্ট্রে প্রথম জিকা ভাইরাস সংক্রমণ

প্রকাশিত : ৩ ফেব্রুয়ারী ২০১৬, ১১:৩৩ এ. এম.
যুক্তরাষ্ট্রে প্রথম জিকা ভাইরাস সংক্রমণ

অনলাইন ডেস্ক ॥ যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের কর্তৃপক্ষ বলছে, তারা দেশটিতে প্রথমবারের মতো স্থানীয়ভাবে জিকা ভাইরাসের সংক্রমণের ঘটনা পেয়েছেন।

জিকা ভাইরাস সাধারণত: মশার মাধ্যমে ছড়ায়। তবে বিরল একটি ঘটনা হিসেবে যৌন সংসর্গের মাধ্যমে এই রোগটি ছড়ানোর খবর পাওয়া যাচ্ছে যুক্তরাষ্ট্রে। আক্রান্ত রোগীটি বিদেশ ভ্রমণ না করলেও যুক্তরাষ্ট্রের বাইরে থেকে জিকা ভাইরাসে আক্রান্ত হয়ে এসেছেন এমন একজনের সাথে তার যৌন সম্পর্ক হয়েছে।

সংক্রমণের এই সংবাদটি নিশ্চিত করেছে দেশটির রোগ নিয়ন্ত্রণ সংস্থা, সিডিসি।

আক্রান্ত ব্যক্তি জিকা ভাইরাসের প্রাদুর্ভাব রয়েছে এমন কোন এলাকায় ভ্রমণ করেননি, তবে তার সঙ্গী সম্প্রতি ভেনিজুয়েলা থেকে যুক্তরাষ্ট্রে ফিরেছেন।

দক্ষিণ আমেরিকায় হাজার-হাজার শিশু অপরিপক্ব মস্তিষ্ক নিয়ে জন্ম নেয়ার কারণ হিসেবে মশাবাহিত জিকা ভাইরাসকে দায়ী করা হচ্ছে।

সিডিসির কর্মকর্তা ড. এ্যান শুকেট বিবিসিকে বলেছেন, বিদেশ ভ্রমণ না করেও এই প্রথম মার্কিন কোন ব্যক্তি জিকা ভাইরাসে আক্রান্ত হলো।

"যুক্তরাষ্ট্রের ঐ এলাকায় মশার কোন সমস্যা নেই, সুতরাং আমাদের তথ্য যৌন সংসর্গের মাধ্যমেই সংক্রমণের দিকে ইঙ্গিত করছে। সাধারণত: জিকা ভাইরাসে তেমন কোন উপসর্গ দেখা না গেলেও গর্ভধারিনী মায়েদের ক্ষেত্রে এটি মারাত্মক জন্মগত ত্রুটি তৈরি করতে পারে। সৌভাগ্য হচ্ছে যে, এই ক্ষেত্রে গর্ভধারণের কোন বিষয় নেই।" বলেন মিস শুকেট।

এর আগে বিদেশফেরতদের মধ্যে জিকা ভাইরাস পাওয়া গেলেও এই প্রথম যুক্তরাষ্ট্রের ভূখন্ডেই জিকা সংক্রমণের ঘটনা ঘটলো।

তবে যৌন সম্পর্কের মাধ্যমে জিকা সংক্রমণের এটিই প্রথম ঘটনা নয়, ২০১৩ সালে এধরণের আরেকটি সংক্রমণ ঘটেছিল বলে উল্লেখ করছে সিডিসি।

জিকা ভাইরাসটি সম্প্রতি পুরো আমেরিকা মহাদেশজুড়ে ছড়িয়ে পড়ছে এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা এটিকে ঘিরে বিশ্বব্যাপী জনস্বাস্থ্যের জন্য জরুরী অবস্থা ঘোষণা করেছে।

সূত্র: বিবিসি বাংলা

প্রকাশিত : ৩ ফেব্রুয়ারী ২০১৬, ১১:৩৩ এ. এম.

০৩/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



শীর্ষ সংবাদ: