মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২১ আগস্ট ২০১৭, ৬ ভাদ্র ১৪২৪, সোমবার, ঢাকা, বাংলাদেশ

বিশ্ব ঐতিহ্যের মর্যাদা পেল শ্যাম্পেন উৎপাদন কেন্দ্র

প্রকাশিত : ৬ জুলাই ২০১৫

শ্যাম্পেন উৎপাদনের সঙ্গে জড়িত শিল্পকে বিশ্ব ঐতিহ্যের অংশ ঘোষণা করেছে জাতিসংঘের সাংস্কৃতিক বিষয়ক সংস্থা ইউনেস্কো। শ্যাম্পেন উৎপাদন ও বিক্রয়ের সঙ্গে সংশ্লিষ্ট আঙ্গুরের বাগান, ওয়াইনের সেলার এবং বিক্রয় কেন্দ্রগুলোকে সাংস্কৃতিকভাবে বৈশিষ্ট্যপূর্ণ হিসেবে চিহ্নিত করে ইউনেস্কো। খবর বিবিসির।

শনিবার জার্মানিতে সংস্থাটির এক বৈঠকে বিশ্বের ১১টি সাইটের সঙ্গে এটিকেও বিশ্ব ঐতিহ্যের মর্যাদা দেয় ইউনেস্কো। এই মর্যাদা পাওয়ার কারণে এখন থেকে শ্যাম্পেন উৎপাদন ও বিক্রয়ের সঙ্গে সংশ্লিষ্ট এলাকাগুলো বিশেষ সুরক্ষা পাবে।

ইউনেস্কো বলছে, শ্যাম্পেন উৎপাদন এমন এক শৈল্পিক প্রক্রিয়া, যা কৃষিভিত্তিক শিল্প উদ্যোগের একটি প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। শ্যাম্পেনের পাশাপাশি ফ্রান্সের বার্গান্ডির আঙ্গুরের বাগানগুলোকেও বিশ্ব ঐহিত্যের মর্যাদা দেয়া হয়েছে। এছাড়া সিঙ্গাপুরের বোটানিক্যাল গার্ডেন, তুরস্কের দিয়ারবাকির দুর্গ, ইরানের মেইমান্দ গুহা-গ্রামকেও বিশ্ব ঐতিহ্যের অংশ ঘোষণা করা হয়েছে।

বৈঠকে বিশ্ব ঐতিহ্যের অংশ পেরুর মাচ্চু পিচ্চু, ভারতের তাজমহল ও চীনের মহাপ্রাচীরকে রক্ষায় অতিরিক্ত অর্থ সহায়তা দেয়ার ও সাইটগুলোতে পর্যটক বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

প্রকাশিত : ৬ জুলাই ২০১৫

০৬/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



শীর্ষ সংবাদ: