২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

সম্পাদক সমীপে


রাজধানীতে পর্যাপ্ত পাবলিক টয়লেটের অভাবে জনস্বাস্থ্য মারাত্মক বিঘিœত হচ্ছে। দীর্ঘদিনেও নগরীর প্রধান প্রধান সড়ক ও গুরুত্বপূর্ণ মোড়ে নতুন করে পাবলিক টয়লেট তৈরি করা হয়নি। পর্যাপ্ত পাবলিক টয়লেট না থাকায় যততত্র মলমূত্র ত্যাগে দূষিত হচ্ছে পরিবেশ।

রাজধানীর কমলাপুর রেলস্টেশন, ঢাকা বিশ্ববিদ্যালয়, সোহরাওয়ার্দী উদ্যান, হাইকোর্ট মাজারের আশপাশের এলাকাসহ গুরুত্বপূর্ণ সড়কের পাশে, অনেকে ফুটপাথ ও খোলা স্থানে প্রকাশ্যে মলমূত্র ত্যাগ করছেন। রাজধানীর কিছু সড়ক দিয়ে চলাচলের সময় বিব্রতকর অবস্থায় পড়তে হচ্ছে পথচারীদের।

রাজধানীর কমলাপুর মসজিদের পশ্চিম পাশের সড়ক ও ফুটপাথ, কমলাপুর আইসিডির বিশাল এলাকার ফুটপাথ ও সড়ক এবং ওভারব্রিজে ওঠার স্থানের আশপাশে মলমূত্রের পাশ দিয়ে মানুষকে চলাচল করতে হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল লাইব্রেরির পেছনের অংশে, হাকিম চত্বরের গুরু দুয়ারা নানক শাহীর সামনের ফুটপাথে, টিএসসির পশ্চিম পাশের সড়কে, জগন্নাথ হলের শিববাড়ীর মোড় সংলগ্ন সড়ক ও ফুটপাথে, মুহসীন হল, এফ রহমান হলসংলগ্ন সড়ক ও সোহরাওয়ার্দী উদ্যানের পশ্চিম পাশের সড়ক এবং ফুটপাথ এলাকায় মলমূত্রের মধ্য দিয়ে মানুষকে বাধ্য হয়ে চলাচল করতে দেখা যায়।

সরেজমিন দেখা গেছে, এসব এলাকায় নির্দিষ্ট কিছু পয়েন্টে প্রায় প্রতিদিনই মানুষের মলমূত্র থাকে। আগারগাঁও তালতলার বাসস্ট্যান্ডের উল্টো পাশে, আইডিবি ভবনের উল্টো দিকে, তালতলা থেকে আগারগাঁও সড়কের জাতীয় প্যারেড গ্রাউন্ড এলাকার পশ্চিম পাশের ফুটপাথ ও সড়ক, মিরপুর ডেল্টা ক্যান্সার হাসপাতালের পূর্ব পাশের ফুটপাথ, জজকোর্টসংলগ্ন সড়ক এবং তাঁতীবাজারের নৈসর্গিক সৌন্দর্য ভাস্কর্যের পাশের রাস্তায় প্রায় সব সময় মলমূত্রের দুর্গন্ধ। মানিকনগর কলোনির পূর্ব পাশে ও উত্তরা স্টেশনের পাশে রাস্তায় প্রায় সব সময় মানুষের মলমূত্রের দুর্গন্ধ।

রাজধানীতে অবস্থানকারী হাজার হাজার ভাসমান মানুষ সন্ধ্যার পর থেকে রাতে মলমূত্র ত্যাগ করেন। রাজধানীর রাস্তা, ফুটপাথ ও খোলা স্থানে অবস্থানকারী, ভাসমান মানুষ, ফকির, ভবঘুরে, কুলিমজুর, রিক্সাওয়ালাদের অনেকেই রাতের আঁধারে মলমূত্র ত্যাগ করেন। তাই বিভিন্ন মোড়ে এবং গুরুত্বপূর্ণ স্থানে পর্যাপ্ত পাবলিক টয়লেট নির্মাণ করার জন্য রাজধানীর দুই সিটি কর্পোরেশনের কাছে জনগণের পক্ষ থেকে আবেদন জানাচ্ছি।

মোঃ রুহুল আমিন (দুলাল)

চৌধুরীপাড়া, ঢাকা