২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

নওগাঁয় শত বছরের পাকুড় গাছ বিক্রি


নিজস্ব সংবাদদাতা, নওগাঁ, ১৫ মে ॥ শতবছরের পুরনো পাকুড় গাছ। বয়স হলেও গাছটিতে পূর্ণ যৌবনের জৌলুস এখনও বিদ্যমান। স্থানীয়রা এটির সঠিক বয়স জানাতে পারেননি। তবে যুগ যুগ ধরে প্রাচীন এই গাছটির সুশীতল ছায়ায় ক্লান্তি দূর করেছে অগণিত পথচারী, কৃষক, ভ্যান ও রিকশা চালক। সম্প্রতি বয়ে যাওয়া কালবৈশাখী ঝড়ে এই গাছের একটি ডাল ভেঙ্গে পড়ে। এ সুযোগ কাজে লাগিয়ে মান্দা ইউনিয়ন পরিষদের সামনে কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে থাকা গাছটির অস্তিত্ব আজ বিলীনের চক্রান্তে মেতে ওঠেন স্থানীয় ইউএনও, ইউপি চেয়ারম্যান ও সদস্যরা।

স্থানীয়দের অভিযোগ, গাছটির মূল্য দাঁড়াবে ৪ লক্ষাধিক টাকা। বনবিভাগকে দিয়ে মূল্য নির্ধারণ না করেই নিজের আখের গোছাতে চেয়ারম্যান হিন্দোল তড়িঘড়ি গাছটির নিলাম দেন। গাছটি এভাবে কেটে নেয়া হলে সরকার মোটা অঙ্কের রাজস্ব বঞ্চিত হবে, অন্যদিকে নষ্ট হবে এলাকার সৌন্দর্য ও অতীত ঐতিহ্য। গাছটির নিলাম ডাক বন্ধের দাবি জানিয়ে নওগাঁ জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক, জেলা পরিষদ নওগাঁ, উপজেলা নির্বাহী অফিসারসহ বিভিন্ন দফতরে অভিযোগ দিয়েছেন স্থানীয়রা।

মান্দার ইউএনও আব্দুর রহিম জানান, গাছটি ঝুঁকিপূর্ণ দেখিয়ে তার দফতরে আবেদন করেন স্থানীয় চেয়ারম্যান এজাজ আহমেদ হিন্দোল। তার আবেদনের প্রেক্ষিতে বনবিভাগকে দিয়ে সঠিক সরকারী মূল্য নির্ধারণ করে নিলাম দেয়ার অনুমতি দেয়া হয়েছে। প্রকাশ্য নিলামে ডাক কম হলে কিছুই করার নেই বলে জানিয়েছেন তিনি। তবে গাছটি জেলা পরিষদের কি-না জরিপের পরেই তা নিশ্চিত হওয়া যাবে। চেয়ারম্যান এজাজ আহমেদ হিন্দোল জানান, ইউএনওর অনুমতি নিয়ে এলাকায় মাইকিং করে গাছটির নিলাম দেয়া হয়েছে।