ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১

তীব্র তাপদাহে চুয়াডাঙ্গা, সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড  

প্রকাশিত: ১৭:৪৭, ১৭ এপ্রিল ২০২৪

তীব্র তাপদাহে চুয়াডাঙ্গা, সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড  

গরমে ক্লান্ত-বিরক্ত মানুষ

সারা এপ্রিল জুড়ে তাপমাত্রা বাড়তি থাকতে পারে এমনটাই বলছে আবহাওয়া অফিস। সারাদেশে সাধারণ মানুষের অবস্থা নাজেহাল হয়ে পড়েছে। তবে দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়। সেখানে ৪০.৭ ডিগ্রি।
  
গতকালও চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়। ৪০ দশমিক ছয় ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ব্যাহত হচ্ছে সাধারণ মানুষের জীবন-যাপন। 

প্রচণ্ড গরমে শ্রমজীবী মানুষরা ভয়াবহ বিপর্যস্ত হয়ে পড়ছেন। চলমান তাপপ্রবাহের মধ্যে চুয়াডাঙ্গায় আজ মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আজ বুধবার বিকেল ৩টায় চুয়াডাঙ্গায় ৪০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে জেলা আবহাওয়া অফিস, যা চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা।

জেলা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। আজ এ জেলায় বাতাসের আর্দ্রতার পরিমাণ ছিল ২২ শতাংশ।

গতকালও চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ দশমিক ছয় ডিগ্রি সেলসিয়াস। গত কয়েকদিনের প্রচণ্ড তাপদাহে ব্যাহত হচ্ছে স্বাভাবিক জীবনযাত্রা। নিম্ন আয়ের শ্রমজীবী মানুষেরা পড়েছেন চরম বিপাকে। প্রয়োজনের তাগিদে ঘর থেকে বেরিয়েও কাজ করতে পারছেন না।

চুয়াডাঙ্গা শহর এলাকার ভ্যানচালক আমিনুর রহমান বলেন, 'খুব গরম পড়ছে। রাস্তাঘাটে বের হওয়া যাচ্ছে না। মনে হচ্ছে সূর্যটা মাথার উপর চলে এসেছে। গাছের ছায়ায় গিয়েও শান্তি নেই।'

আবহাওয়া অফিসের কর্মকর্তা জামিনুর রহমান বলেন, 'গত কয়েকদিন থেকে মাঝারি তাপদাহ অব্যাহত ছিল চুয়াডাঙ্গায়। গতকাল থেকে তা তীব্র তাপদাহে রূপ নিয়েছে। এ অবস্থা আরও কিছুদিন চলতে পারে। এখনই বৃষ্টির সম্ভাবনা নেই।'

শিলা

×