ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯

বঙ্গোপসাগরে ফের লঘুচাপ 

সমুদ্রবন্দরকে ৩ নম্বর সতকর্তা  

বিশেষ প্রতিনিধি

প্রকাশিত: ১৭:৫০, ১৮ আগস্ট ২০২২

সমুদ্রবন্দরকে ৩ নম্বর সতকর্তা  

সমুদ্রে ঝড়

বঙ্গোপসাগরে ফের একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর প্রভাবে ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কায় সমুদ্রবন্দরগুলোতে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত জারি করা হয়েছে। আবহাওয়া বিভাগ বলছে, লঘুচাপটি আরও শক্তিশালী হতে পারে। এর প্রভাবে দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বৃষ্টি বাড়তে পারে।  বৃহস্পতিবার (১৮ই আগষ্ট) আবহাওয়ার সতর্কবার্তায় এ তথ্য জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

গত ৭ আগস্ট থেকে এ পর্যন্ত বঙ্গোপসাগরে তিনটি লঘুচাপ সৃষ্টি হলো। এর আগের দুটি লঘুচাপ নিম্নচাপে পরিণত হয়ে ভারতীয় ভূখণ্ডে গিয়ে নিষ্ক্রিয় হয়। এর প্রভাবে বাংলাদেশের দক্ষিণাঞ্চলসহ বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছিল।

আবহাওয়ার সতর্কবার্তায় বলা হয়, উত্তর-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি ঘনীভূত হতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় গভীর সঞ্চারণশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে। সমুদ্রবন্দর, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এতে আরও বলা হয়, চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, উত্তর-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি আরও ঘনীভূত হতে পারে। রাজস্থান ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি বর্তমানে দক্ষিণ-পশ্চিম রাজস্থান ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমি বায়ুর অক্ষ সুস্পষ্ট লঘুচাপের  কেন্দ্রস্থল, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিম বঙ্গ ও বাংলাদেশের দক্ষিণপূর্বাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে।  মৌসুমি বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র প্রবল অবস্থায় রয়েছে।

এদিকে সারাদেশে বৃষ্টি একেবারেই কমে যাওয়ায় বুধবার (১৭ই আগষ্ট) থেকে দেশের চার বিভাগ ও দুই জেলায় শুরু হয়েছে তাপপ্রবাহ। তবে বৃষ্টি বেড়ে তাপমাত্রা কিছুটা কমতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। 

বুধবার (১৭ই আগষ্ট) সকাল ৬টা থেকে বৃহস্পতিবার (১৮ই আগষ্ট) সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় নীলফামারীর ডিমলায় ৩৫, শ্রীমঙ্গলে ২০, চাঁদপুরে ১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এছাড়া ঢাকা ও কুমিল্লায় সামান্য বৃষ্টি হয়েছে। এছাড়া দেশের অন্য কোথাও বৃষ্টি হয়নি। বুধবার (১৭ই আগষ্ট) সর্বোচ্চ তাপমাত্রা বেড়ে সৈয়দপুরে দাঁড়িয়েছে ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

ঢাকাসহ প্রায় সারাদেশেই গরমে নাভিশ্বাস উঠেছে জনজীবনে। তাপমাত্রার পারদ খুব বেশি ওপরে না উঠলেও অস্বস্তিকর ভ্যাপসা গরমে গত রাতে অনেকে ঘুমাতেও পারেননি। বৃহস্পতিবারও (১৮ই আগষ্ট) ছুটির দিনে গরমে কষ্ট পেতে দেখা গেছে নগরবাসীকে।

টিআরআর