ঢাকা, বাংলাদেশ   সোমবার ২২ জুলাই ২০২৪, ৬ শ্রাবণ ১৪৩১

জয়ে শুরু উরুগুয়ে ও স্বাগতিক যুক্তরাষ্ট্রের

আর্জেন্টিনার সামনে এবার চিলি

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৪০, ২৫ জুন ২০২৪

আর্জেন্টিনার সামনে এবার চিলি

সোমবার ফ্লোরিডায় কোপা ফুটবলে পানামার বিরুদ্ধে হেডে গোল করছেন উরুগুয়েন ফরোয়ার্ড ডারউইন নুনেজ (বাঁয়ে)

জয় দিয়েই কোপা আমেরিকার মিশন শুরু করেছে আর্জেন্টিনা। কানাডাকে হারিয়ে ‘এ’ গ্রুপের একমাত্র দল হিসেবে পূর্ণ ৩ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে অবস্থান করছে টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়নরা। কোপার দ্বিতীয় ম্যাচে মেসি-ডি মারিয়াদের সামনে এবার কঠিন প্রতিপক্ষ চিলি। বুধবার বাংলাদেশ সময় সকাল ৭টায় একে অপরের মুখোমুখি হবে টুর্নামেন্টের সাবেক ও বর্তমান চ্যাম্পিয়নরা। এর আগে কানসাস সিটিতে ভোর ৪টায় পেরুর মোকাবিলা করবে কানাডা।
লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্বের টুর্নামেন্ট কোপা আমেরিকার সবচেয়ে সফল দল আর্জেন্টিনা। ২৯ বার ফাইনাল খেলা আলবিসেলেস্তেরা চ্যাম্পিয়ন হয়েছে ১৫ বার। অন্যদিকে চিলি এই টুর্নামেন্টের শিরোপা উঁচিয়ে ধরেছে মাত্র দুইবার। যে কারণে স্বাভাবিকভাবেই শক্তিমত্তার বিচারে চিলির চেয়ে অনেক এগিয়ে আর্জেন্টিনা। ফিফা র‌্যাঙ্কিংয়ে তা আরও সুস্পষ্ট। আর্জেন্টিনা যেখানে ১ নম্বরে সেখানে চিলির অবস্থান ৪০।

কিন্তু সর্বশেষ ২০১৬ সালে এই চিলির কাছেই কোপা আমেরিকার ফাইনালে হেরে স্বপ্নভঙ্গের অথৈ সাগরে ভেসেছিল ম্যারাডোনার উত্তরসূরিরা। তবে এরপর অবশ্য চিলির বিপক্ষে আর হারেনি লিওনেল স্কালোনির দল। তারপরও এই ম্যাচ নিয়ে বেশ সতর্ক আর্জেন্টিনা। একাদশে বেশ কিছু পরিবর্তনও আনতে পারেন বলে জানিয়েছে আর্জেন্টাইন সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টস। 
চিলির বিপক্ষে জয় পেলে দুই ম্যাচ থেকে পূর্ণ ৬ পয়েন্ট নিয়ে কোয়ার্টার ফাইনালের টিকিট নিশ্চিত করে ফেলবে আর্জেন্টিনার। তাই নিউজার্সিতে পৌঁছে রবিবার বন্ধ দরজায় অনুশীলন করেছে স্কালোনির শিষ্যরা। দলে কোনো ইনজুরি কিংবা নিষেধাজ্ঞাজনিত সমস্যাও নেই। এদিকে চিলি তাদের প্রথম ম্যাচে পেরুর সঙ্গে গোলশূন্য ড্র করে টেবিলের দুই নম্বরে রয়েছে। তাই আর্জেন্টিনার বিপক্ষে জিতে নিজেদের অবস্থানটাকে আরও পাকাপোক্ত করতে মরিয়া অ্যালেক্সিস সানচেজরা।

এদিকে কোপা আমেরিকায় জয় দিয়ে অভিযান শুরু করেছে আর্জেন্টিনার সঙ্গে যৌথভাবে ১৫বারের চ্যাম্পিয়ন উরুগুয়ে এবং স্বাগতিক মার্কিন যুক্তরাষ্ট্র। ‘সি’ গ্রুপের ম্যাচে সোমবার বাংলাদেশ সময় সকালে উরুগুয়ে মিয়ামির হার্ড রক স্টেডিয়ামে ৩-১ গোলে উড়িয়ে দিয়েছে পানামাকে। প্রথম ম্যাচেই বড় এই জয়ে দারুণ খুশি উরুগুয়ে। আরেক ম্যাচে আয়োজক মার্কিন যুক্তরাষ্ট্র ২-০ গোলে হারিয়েছে বলিভিয়াকে। স্বাগতিকদের এই জয়ে বড় ভূমিকা রেখেছেন ক্রিস্টিয়ান পুলিসিচ। নিজে এক গোল করার পাশাপাশি সতীর্থকে দিয়ে আরও এক গোল করাতেও ভূমিকা রেখেছেন চেলসির সাবেক আর বর্তমানে এসি মিলানের জার্সিতে খেলা এই তারকা।

×