ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৪ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১

ইংল্যান্ডের হোঁচট, রোনাল্ডোর পর্তুগালের প্রতিপক্ষ আজ তুরস্ক

ইতালিকে হারিয়ে শেষ ষোলোয় স্পেন

জিএম মোস্তফা

প্রকাশিত: ২১:৫৬, ২১ জুন ২০২৪

ইতালিকে হারিয়ে শেষ ষোলোয় স্পেন

.

উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শেষ ষোলোর টিকিট কেটেছে স্পেন। বৃহস্পতিবার রিকার্ডো কালাফিওরির আত্মঘাতী গোলে লা রোজারা ১-০ ব্যবধানে হারায় টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন ইতালিকে। সেইসঙ্গে জার্মানির পর দ্বিতীয় দল হিসেবে গ্রুপ পর্বের বাধা অতিক্রম করে সাবেক চ্যাম্পিয়নরা। স্পেনের জয়ের দিনে হোঁচট খেয়েছে ইংল্যান্ড। ডেনমার্কের সঙ্গে ১-১ ব্যবধানে ড্র করেছে গ্যারেথ সাউথগেটের দল। এছাড়া স্লোভেনিয়া-সার্বিয়ার ম্যাচটিও একই ব্যবধানে ড্র হয়।
একদিকে বর্তমান চ্যাম্পিয়ন অন্যদিকে সাবেক চ্যাম্পিয়ন স্পেন-ইতালির দ্বৈরথ দেখার জন্য গোটা দুনিয়ার ফুটবলপ্রেমীরাই উন্মুখ ছিল। কিন্তু ভেল্টিনস অ্যারেনায় শেষের হাসিটা হেসেছে লা রোজারাই। ম্যাচের শুরু থেকেই এদিন দাপুটে ফুটবল খেলতে থাকে স্পেন। আক্রমণের পর আক্রমণে বিধ্বস্ত হয়ে পড়ে আজ্জুরিদের রক্ষণভাগ। ফলে গোল যেন সময়ের ব্যাপার হয়ে দাঁড়ায় স্প্যানিশ স্ট্রাইকারদের সামনে। তারপরও হতে হতেও হচ্ছিল না। শেষ পর্যন্ত বিরতির পর লা রোজাদের ত্রাতা হয়ে আসেন খোদ ইতালিয়ান রিকার্ডো কালাফিওরি। ৫৫ মিনিটে বাঁ দিক থেকে গোলবারের অল্প একটু সামনে দিয়ে ডি বক্সে ক্রস করেন উইলিয়ামস। কোনো স্প্যানিশ নাগালে পায়নি বল। কিন্তু আক্রমণ ঠেকাতে গিয়েই ভুলটা করে বসেন রিকার্ডো। তার পায়ে লেগে বল জড়িয়ে যায় নিজদেরই জালে।

শেষ পর্যন্ত এই আত্মঘাতী গোলই ম্যাচের ব্যবধান গড়ে দেয়। এমন দাপুটে খেলেই ‘বি’ গ্রুপ থেকে শেষ ষোলোতে প্রথম দল হিসেবে নাম লেখালো স্পেন। দুই ম্যাচে তাদের পয়েন্ট সর্বোচ্চ ছয়। সমান ম্যাচে ৩ পয়েন্ট  নিয়ে দ্বিতীয় স্থানে ইতালি। ফ্র্যাঙ্কফুর্ট অ্যারেনায় ‘সি’ গ্রুপের আরেক ম্যাচে ডেনমার্কের বিপক্ষে ম্যাচের ১৮ মিনিটেই হ্যারিকেন গোল করে এগিয়ে দিয়েছিল ইংল্যান্ডকে। ৩৪ মিনিটে মোর্টেন হোলমান্ড গোল করলে সমতায় ফেরে ডেনমার্ক। 

×