ঢাকা, বাংলাদেশ   সোমবার ২২ জুলাই ২০২৪, ৬ শ্রাবণ ১৪৩১

উইন্ডিজকে উড়িয়ে প্রোটিয়াদের মুখোমুখি ইংল্যান্ড

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২৩:৪৪, ২০ জুন ২০২৪

উইন্ডিজকে উড়িয়ে প্রোটিয়াদের মুখোমুখি ইংল্যান্ড

উইন্ডিজকে বড় ব্যবধানে হারানোর উচ্ছ্বাস ইংলিশ ক্রিকেটারদের

সুপার এইটে ইংল্যান্ডের শুরুটা হয়েছে দুর্দান্ত। ৮ উইকেটের জয়ের পথে ওয়েস্ট ইন্ডিজকে ¯্রফে উড়িয়ে দিয়েছে জস বাটলারের দল। সেমির পথে এগিয়ে যেতে আজ তাদের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়ারাও যুক্তরাষ্ট্রের বিপক্ষে ১৮ রানের জয়ে যাত্রা শুরু করেছে। ম্যাচটা তাই হয়ে উঠতে পারে জমজমাট। সেন্ট লুসিয়ায় খেলা শুরু বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায়। আর সকাল সাড়ে ছয়টায় অ্যান্টিগায় অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু টাইগারদের মিশন। ‘সত্যি এটি ভালো পারফরর্মেন্স ছিল।

আমরা প্রস্তুতি নিয়েছি এবং সেটা মাঠে কাজে লাগিয়েছি। উইন্ডিজের শক্তিশালী ব্যাটিং আটকে রাখতে ভালো বল করেছি। এরপর ব্যাটিংয়েও ভালো করেছি। ছেলেরা রানরেট বিবেচনায় রেখে খেলেছে। সল্ট-বেয়ারস্টোর জুটিটা ছিল অসাধারণ। এই পারফর্ম্যান্স অব্যাহত রাখতে চাই। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয়ের লক্ষ্য নিয়েই মাঠে নামব আমরা।’ বলেন বাটলার। 
বৃষ্টিতে স্কটল্যান্ড ম্যাচ পরিত্যক্ত হওয়ার পর অস্ট্রেলিয়ার কাছে বড় হারÑ গ্রুপ পর্বে শুরুতেই খাদের কিনারায় চলে গিয়েছিল ইংল্যান্ড। ‘ডিফেন্ডিং’ চ্যাম্পিয়নদের জন্য সেরা আটের টিকেট হয়ে উঠেছিল অনিশ্চিত। ওমান এবং নামিবিয়ার বিপক্ষে দাপুটে জয়ের পরও জস বাটলারদের ভাগ্য ঝুলছিল অন্য ম্যাচের ওপর। অসিরা যেখানে স্কটিসদের উড়িয়ে দিলে ‘বি’ গ্রুপের দ্বিতীয় দল হিসেবে সুপার এইটে উঠে আসে থ্রি লায়ন্সরা। আর সুপার এইটে ইংলিশদের ‘আসল’ তেজ টের পায় ওয়েস্ট ইন্ডিজ।

৮ উইকেটের বড় জয়ের পথে ক্যারিবীয়দের উড়িয়ে দেয় বর্তমান চ্যাম্পিয়নরা। সেন্ট লুসিয়ায় ৪ উইকেটে ১৮০ রান করে রোভমান পাওয়েলের উইন্ডিজ। জবাবে ১৭.৩ ওভারে ২ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় ইংল্যান্ড। ৪৭ বলে ৭ চার ও ৫ ছক্কায় অপরাজিত ৮৭ রানের ঝড়ো ইনিংস খেলে ম্যাচসেরা হন ফিল সল্ট। ২৬ বলে ৫ চার ও ২ ছক্কায় জনি বেয়ারস্টো অপরাজিত থাকেন ৪৮ রানে। এদিকে সুপার এইটে নিজেদের প্রথম ম্যাচে যুক্তরাষ্ট্রের মুখোমুখি হয়েছিলো দক্ষিণ আফ্রিকা।

গ্রুপ পর্বে চমক দেখানো যুক্তরাষ্ট্রকে ১৮ রানে হারায় প্রোটিয়ারা। ওপেনার কুইন্টন ডি ককের ঝড়ো ব্যাটিংয়ে প্রথমে ব্যাট করে ৪ উইকেটে ১৯৪ রান করে তারা। জবাবে যুক্তরাষ্ট্রকে ৬ উইকেটে ১৭৬ রানের বেশি করতে দেয়নি দক্ষিণ আফ্রিকান বোলাররা। 
সেন্ট লুসিয়ায় ৭টি চার ও ৫টি ছক্কায় ৪০ বলে ৭৪ রান করেন ডি কক। এ ছাড়া অধিনায়ক এইডেন মার্করাম ৪৬ ও শেষ দিকে হেনরিচ ক্লাসেনের ২২ বলে ৩৬ রানে বড় সংগ্রহ পায় তুলে দক্ষিণ আফ্রিকা। যুক্তরাষ্ট্রকে ১৯৫ রানের টার্গেট ছুঁড়ে দিয়ে বল হাতে জ¦লে ওঠে প্রোটিয়ারা। ৭৬ রানে যুক্তরাষ্ট্রের ৫ ব্যাটারকে সাজঘরে পাঠিয়ে জয়ের পথ তৈরি করে তারা।

শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্রকে ৬ উইকেটে ১৭৬ রানের বেশি করতে পারেনি। যুক্তরাষ্ট্রের পর ইংল্যান্ডকেও হারাতে বদ্ধপরিকর দক্ষিণ আফ্রিকা। দলের অধিনায়ক মার্করাম বলেন, ‘গ্রুপ পর্বে আমরা সব ম্যাচ জিতেছি। সুপার এইটেও জয় দিয়ে শুরু করেছি। আমাদের জয়ের এ ধারা অব্যাহত রাখতে চাই। ইংল্যান্ডের বিপক্ষে জয়ের লক্ষ্য নিয়েই আমরা মাঠে নামব।’ টি২০তে এ পর্যন্ত ২৫ বারের মোকাবিলায় সমান ১২টি করে ম্যাচ জিতেছে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। ১টি ম্যাচ পরিত্যক্ত হয়। বিশ^কাপে জয়ের দিক দিয়ে এগিয়ে প্রোটিয়ারা। ইংল্যান্ডের বিপক্ষে ৬ বারের মোকাবিলায় ৪টিতে জিতেছে দক্ষিণ আফ্রিকা। বিপরীতে ২টিতে জয় পায় ইংল্যান্ড।

×