ঢাকা, বাংলাদেশ   সোমবার ২২ জুলাই ২০২৪, ৬ শ্রাবণ ১৪৩১

হাইভোল্টেজ ম্যাচে আজ রাতে মুখোমুখি স্পেন-ইতালি

নাটকীয় জয়ে শুরু পর্তুগালের

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৪৫, ২০ জুন ২০২৪

নাটকীয় জয়ে শুরু পর্তুগালের

চেক প্রজাতন্ত্রের বিরুদ্ধে অতিরিক্ত সময়ের গোলে নাটকীয় জয়ের পর পর্তুগাল অধিনায়ক ক্রিস্টিয়ানো রোনাল্ডোর আনন্দ

নাটকীয় জয়ে উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের মিশন শুরু করেছে সাবেক চ্যাম্পিয়ন পর্তুগাল। মঙ্গলবার লাইপজিগে পিছিয়ে পড়েও শেষ মুহূর্তে ফ্রান্সিসকো কনসেইকাওর গোলে তারা ২-১ ব্যবধানে পরাজয়ের স্বাদ উপহার দেয় চেক প্রজাতন্ত্রকে। এই ম্যাচের সৌজন্যে রেকর্ড ষষ্ঠ ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপ খেলার রেকর্ড গড়লেন পর্তুগিজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনাল্ডো।

সেইসঙ্গে ৪১ বছর বয়সে মাঠে নেমে অভিজ্ঞ ডিফেন্ডার পেপে সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড় হিসেবে ইউরোতে খেলার নজির গড়লেন। এর আগে ডর্টমুন্ডে ‘এফ’ গ্রুপের দারুন উত্তেজনাপূর্ণ আরেক ম্যাচে তুরস্ক ৩-১ গোলে হারিয়েছে জর্জিয়াকে। 
বাছাইপর্বে শতভাগ জয় নিয়ে মূল পর্বে খেলতে নামে পর্তুগাল। যে কারণে শিরোপা পুনরুদ্ধারে এবার হট ফেভারিট টুর্নামেন্টের সাবেক চ্যাম্পিয়নরা। তবে লাইপজিগে বৃষ্টি বিঘিœত নিজেদের প্রথম ম্যাচে চেকদের বিপক্ষে জয় পেতে ঘাম ঝরেছে রবার্তো মার্টিনেজের শিষ্যদের। ম্যাচের প্রথমার্ধ শেষ হয় গোলশূন্য ড্রয়ে। কিন্তু দ্বিতীয়ার্ধের ৬২ মিনিটে লুকাস প্রোভোডের গোলে এগিয়ে যায় চেক প্রজাতন্ত্র। তবে এই লিডের উচ্ছ্বাস বেশিক্ষণ ধরে রাখতে পারেনি তারা।

৬৯ মিনিটে রবিন রানাকের আত্মঘাতী গোলে সমতায় ফিরে পর্তুগাল। এরপর নির্ধারিত সময়ে আর কোনো গোল না হলে ড্রয়ের তৃপ্তি নিয়েই মাঠ ছাড়ার স্বপ্ন বুনছিল চেক প্রজাতন্ত্রের খেলোয়াড়রা। কিন্তু ম্যাচের অতিরিক্ত সময়ে (৯০+২) কনসেইকাও গোল করে পূর্ণ তিন পয়েন্ট উপহার দেন পর্তুগালকে।

×