ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২১ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

আইপিএল

১০ বছর পর চ্যাম্পিয়ন  কলকাতা

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০১:২৯, ২৭ মে ২০২৪

১০ বছর পর চ্যাম্পিয়ন  কলকাতা

.

ভারতের ঘরোয়া টি২০ টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৭তম আসরের ফাইনালে ৮ উইকেটের বিশাল জয়ের পথে সানরাইজার্স হায়দরাবাদকে উড়িয়ে দিয়ে চ্যাম্পিয়ন হয়েছে কলকাতা নাইট রাইডার্স। বলিউড বাদশাহ শাহরুখ খানের মালিকানাধীন ফ্র্যাঞ্চাইজিটির এটি তৃতীয় শিরোপা। এর আগে ২০১২ সালে পঞ্চম ও ২০১৪ সপ্তম আসরে চ্যাম্পিয়ন হয়েছিল তারা। এবার বড় রানের যত ম্যাচ হয়েছে সেখানে দুর্বার ব্যাটিংয়ে আলোচনায় ছিল সানরাইজার্স। অথচ আসল সময়েই মুখ থুবড়ে পড়ল তারা। রবিবার চেন্নাইয়ের এম চিদম্বরম স্টেডিয়ামে ফয়সালার দ্বৈরথে প্যাট কামিন্সের দল ১৮.৩ ওভারে মাত্র ১১৩ রানে গুটিয়ে যায়! জবাবে ১০.৩ ওভারে ২ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় কলকাতা (১১৪/২)। ঠিক দশ বছর পর শিরোপার পুনরুদ্ধারের উল্লাসে মাতে শ্রেয়াস আইয়ারের দল। অন্যদিকে ২০১৩ সালের ষষ্ঠ আসর থেকে খেলতে আসা হায়দরাবাদ এ পর্যন্ত একবারই শিরোপা জিতেছে, ২০১৬ সালের নবম আসরে। ২০১৮ সালের পর আরও একবার ফাইনালে ব্যর্থ ফ্র্যাঞ্চাইজিটি। 
ছোট লক্ষ্য তাড়ায় সুনীল নারাইন ৬ রান করে আউট হলেও কলকাতার হয়ে ব্যাট হাতে ঝড় তোলেন ভেঙ্কটেশ আইয়ার। মাত্র ২৬ বলে ৪ চার ও ৩ ছক্কায় ৫২ রানে অপরাজিত থেকে জয় নিয়ে মাঠ ছাড়েন এ ওপেনার। রহমানউল্লাহ গুরবাজ ৩২ বলে ৫ চার ও ২ ছক্কায় করেন ৩৯ রান। অধিনায়ক শ্রেয়াস আইয়ার অপরাজিত থাকেন ৬ রানে।

কামিন্স ও শাহবাজ আহমেদ নেন ১টি করে উইকেট। হতশ্রী ব্যাটিংয়ে এদিন লজ্জার রেকর্ড গড়ে হায়দরাবাদ। আইপিএলের ফাইনালে এটিই কোনো দলের সর্বনি¤œ দলীয় স্কোর। এর আগে ২০১৩ সালে মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে রান তাড়ায় ৯ উইকেটে ১২৫ রান করে হেরেছিল চেন্নাই সুপার কিংস। সেটা ছিল কলকাতার মাঠে। আর এবার ড্যানিয়েল ভেট্টরির শিষ্যদের কলকাতা লজ্জাটা দিল চেন্নাইর মাঠে। রেকর্ড ২৪ কোটি ৭৫ লাখ রুপিতে মিচেল স্টার্ককে কিনেছিল কেকেআর। শুরুটা বিবর্ন হলেও সময় যত গিয়েছে ততই বিধ্ববংসী হয়ে উঠেছেন অস্ট্রেলিয়ান বাঁহাতি পেসার। নিজের জাত চিনিয়ে বুঝিয়ে দিয়েছেন কেন এত দামি তিনি। প্রথম কোয়ালিফায়ারে ম্যাচসেরা হওয়া অসি-তারকা ফাইনালে ৩ ওভারে মাত্র ১৪ রান দিয়ে নিয়েছেন ২ উইকেট। এ ছাড়া আন্দ্রে রাসেল ২.৩ ওভারে ১৯ রান দিয়ে ৩টি, হরশিত রানা ৪ ওভারে ১ মেডেনসহ ২৪ রান দিয়ে নেন ২টি,  বৈভব অরোরা ৩ ওভারে ২৪ রান দিয়ে ১টি, সুনীল নারিন ৪ ওভারে ১৬ রান দিয়ে ১টি ও বরুণ চক্রবর্তী ২ ওভারে ৯ রান দিয়ে ১টি  করে উইকেট নেন।  
স্টার্ক-রাসেলদের তোপের মুখে হায়দরাবাদের মাত্র চার ব্যাটসম্যান দুই অঙ্কের কোটা ছুঁতে পারেন। নয় নম্বরে নেমে অধিনায়ক প্যাট কামিন্স ১৯ বলে ২ চার ও ১ ছক্কায় করেন সর্বোচ্চ ২৪ রান। আলোচিত ওপেনার ট্রাভিস হেড তো রানের খাতাই খুলতে পারেননি। এইডেন মার্করাম ২৩ বলে ৩ চারে করেন ২০ রান।

এ ছাড়া হেনরিক ক্লাসেন ১ চারে ১৬ ও নিতিশ কুমার রেড্ডি ১ চার ও ১ ছক্কায় করেন ১৩ রান। ২০১২ সালে পঞ্চম ও ২০১৪ সপ্তম আইপিএলের শিরোপাজয়ী কলকাতা ২০২১-এ ১৪তম আসরের ফাইনালে উঠে হেরেছিল চেন্নাইর কাছে। ২০০৮ সালে শুরু আইপিএলে আগের ১৬ আসরে সর্বোচ্চ পাঁচবার করে শিরোপা জিতেছে রোহিত শর্মার মুম্বাই ইন্ডিয়ান্স (২০১৩, ২০১৫, ২০১৭, ২০১৯, ২০২০) ও মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস (২০১০, ২০১১, ২০১৮, ২০২১, ২০২৩)।  

×