ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১

আটালান্টা ৩-০ বায়ার লেভারকুসেন

লেভারকুসেনের স্বপ্নযাত্রা থামিয়ে চ্যাম্পিয়ন আটালান্টা

জাহিদুল আলম জয়

প্রকাশিত: ০০:৫৯, ২৪ মে ২০২৪

লেভারকুসেনের স্বপ্নযাত্রা থামিয়ে চ্যাম্পিয়ন আটালান্টা

স্বপ্নের ইউরোপা লিগের ট্রফি হাতে আটালান্টার ফুটবলারদের বাঁধভাঙা উল্লাস

ইংলিশ বংশোদ্ভূত নাইজিরিয়ান উইঙ্গার আদেমোলা লুকমানের চোখ ধাঁধানো হ্যাটট্রিকে ভর করে উয়েফা ইউরোপা লিগের ২০২৩-২৪ মৌসুমের শিরোপা জয় করেছে আটালান্টা। বুধবার রাতে আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনের আভিভা স্টেডিয়ামে জার্মান ক্লাব বায়ার লেভারকুসেনকে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে এ কৃতিত্ব দেখিয়েছে ইতালিয়ান ক্লাব। এর ফলে দীর্ঘ ছয় দশক অর্থাৎ ৬১ বছরের শিরোপা খরা কাটিয়েছে আটালান্টা। 
অন্যদিকে মৌসুমের শুরু থেকে কোনো ম্যাচে না হেরে, সবমিলিয়ে ৫১ ম্যাচ অপরাজিত থাকার ইউরোপিয়ান রেকর্ড গড়ে, পাঁচ ম্যাচ হাতে রেখে প্রথমবারের মতো জার্মান বুন্দেসরিগার শিরোপা জয়ের সুখস্মৃতি সঙ্গী করে ফাইনাল মঞ্চে খেলতে নামে লেভারকুসেন। কিন্তু মৌসুমের শেষ ক্ষণে এসে আর পুরো মৌসুম অপরাজিত থাকার গৌরব ধরে রাখতে পারেনি কোচ জাবি অ্যালানসোর দল।

ফাইনালে ফেভারিট হলেও তাদের অনেকটা তুড়ি মেরে তাদের উড়িয়ে দিয়েছে আটালান্টা। অর্থাৎ টানা ৫১ ম্যাচ অপরাজিত থাকার পর নিজেদের ৫২তম ম্যাচে এসে প্রথম হারের তেঁতো স্বাদ পেয়েছে লেভারকুসেন। 
১৯৭৫ সালের পর ইউরোপিয়ান কোন আসরের ফাইনালে হ্যাটট্রিকের কৃতিত্ব দেখিয়েছেন লুকমান। এটাই আটালান্টার প্রথম কোনো মহাদেশীয় ট্রফি। ইতালিয়ানের সিরি এ লিগে দুই জায়ান্ট এসি ও ইন্টার মিলানের দাপটের কাছে দীর্ঘদিন ধরেই পিছিয়ে আছে বারগামোর ক্লাবটি। যদিও কোচ জিয়ান পিয়েরো গাসপেরিনির অধীনে তারা যে স্বর্ণযুগ অতিবাহিত করছে তাতে শিরোপা না থাকলেও বেশ কিছু সাফল্য আছে।

চার মৌসুম আটালান্টা উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে খেলছে। এ ধারাবাহিকতায় এবার ইউরোপিয়ান ট্রফি শোকেসে তুলেছে। ফাইনালের শুরু থেকৈ কৌশলে খেলতে নামা আটালান্টা ১২ মিনিটে এগিয়ে যায়। ডেভিড জাপাকোস্টার পাসে লুকমান লেভারকুসেন মিডফিল্ডার ইজিকুয়েল পালাসিওসকে ফাঁকি দিয়ে কোনাকোনি শটে বল জালে জড়ান। ২৬ মিনিটে লুকমান আরেকটি চোখ ধাঁধানো গোল করেন।

ইউরোপা লিগে এ নিয়ে সাতটি নকআউট ম্যাচের চারটিতে জাবি অ্যালানসোর দল ২-০ গোলে পিছিয়ে পড়ে। আগের ম্যাচগুলোতে কামব্যাক করতে পারলেও এ ম্যাচে আর অদম্য আটালান্টার বিরুদ্ধে ফিরতে পারেনি তার দল। এবার স্বীকৃত স্ট্রাইকার ছাড়া ম্যাচ শুরুর অ্যালানসোর সিদ্ধান্ত কাজে আসেনি। দ্বিতীয়ার্ধে ভিক্টর বোনিফেসকে নামিয়েও ম্যাচ বাঁচাতে পারেননি।

তার আগেই ম্যাচ হাতছাড়া হয়ে যায় তাদের। বিরতির পরও আটালান্টার আক্রমণে দিশেহারা হয়ে পড়ে লেভারকুসেন। বিশেষ করে কাউন্টার অ্যাটাক থেকে একের পর এক আক্রমণ তারা করে গেছে। এ ধারাবাহিকতায় ৭৫ মিনিটে দুর্দান্ত ফিনিশিংয়ে লুকমান হ্যাটট্রিক পূরণ করেন। সেই সঙ্গে আটালান্টার জয়ও নিশ্চিত হয়। 
নাইজিরিয়ান ফুটবলারের ক্যারিয়ারের শুরুটা অবশ্য সুখকর ছিল না। জার্মান ক্লাব আরবি লাইপজিগে বঞ্চিত হওয়ার পর ধারে ইংলিশ প্রিমিয়ার লিগে ফুলহ্যাম ও লিচেস্টার সিটিতে খেলেছেন। কিন্তু আটালান্টায় এসে তিনি থিতু হয়েছেন। যার প্রতিদানও তিনি দিয়ে চলেছেন।

ফাইনালে হ্যাটট্রিক করে দলকে ৬১ বছর পর শিরোপা এনে দেওয়া লুকমান বলেন, গত কয়েক বছর আমি আমার খেলাকে নতুন পর্যায়ে নিয়ে গেছি। সেই সঙ্গে ধারাবাহিকতাও ফিরে পেয়েছি। এই উন্নতিতে আমি খুব খুশি। সবেমাত্র শুরু করেছি; আশা করছি এ ধরনের পারফরমেন্স আরও দেখাতে পারব।
এর আগে কোচ জিয়ান পিয়েরো গাসপেরিনির অধীনে তিনটি ফাইনালে হেরেছে আটালান্টা। গত সপ্তাহে কোপা ইতালিয়ার ফাইনালে জুভেন্টাসের কাছে হেরে কাঁদতে হয় তাদের। এবার ইউরোপের ফাইনালে আর হতাশ হতে হয়নি ঐতিহ্যবাহী ক্লাবটিকে। এর মাধ্যমে সবশেষ ১৯৯৯ সালে পার্মার পর ইতালিয়ান কোন দল হিসেবে উয়েফা কাপ প্রতিযোগিতার শিরোপা ঘরে তুলেছে আটালান্টা।

ট্রফি জয়ের পর গাসপেরিনি বলেন, আটালান্টার হয়ে এটি জয় করা সম্ভবত ফুটবল রূপকথার একটি গল্প। এ ধরনের সুযোগ সবসময় আসে না। কিন্তু এ থেকে এটাই প্রমাণ হয় যে কম বাজেটের দলও মাঝে মধ্যে বড় কিছু অর্জন করার যোগ্যতা রাখে।

×