ঢাকা, বাংলাদেশ   শনিবার ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

সুইয়াটেক আবারও রোমের রানী

​​​​​​​স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২৩:৪৩, ১৯ মে ২০২৪

সুইয়াটেক আবারও রোমের রানী

শিরোপা হাতে হাস্যোজ্জ্বল পোলিস টেনিস তারকা সুইয়াটেক

আরও একবার তীরে এসে তরী ডুবালেন এরিনা সাবালেঙ্কা। মাদ্রিদ ওপনের পর রোম ওপেনেও পরাজয়ের স্বাদ পেলেন বেলারুশ সুন্দরী। এবারও সেই চেনা প্রতিপক্ষ ইগা সুইয়াটেক। শনিবার ইতালিয়ান ওপেনের ফাইনালে বর্তমান বিশ্ব টেনিস ্যাঙ্কিংয়ের এক নম্বর তারকা - এবং - গেমে সরাসরি সেটে পরাজিত করেন টুর্নামেন্টের দ্বিতীয় বাছাই এরিনা সাবালেঙ্কাকে।

সুদীর্ঘ ইতিহাসে এবারই প্রথম রোম ওপেনের ফাইনালে একে অপরের মুখোমুখি হন শীর্ষ দুই বাছাই। আর ঐতিহাসিক লড়াইয়ে শেষের হাসিটা প্রথম বাছাই সুইয়াটেকই হাসলেন। দ্বিতীয় বাছাই এরিনা সাবালেঙ্কাকে হারাতে এদিন পোলিশ তরুণীর লাগে মাত্র ঘণ্টা ২৯ মিনিট। সেইসঙ্গে ১১ বারের মুখোমুখি লড়াইয়ে অষ্টম জয় তুলে নেন ইগা সুইয়াটেক। শুধু তাই নয়? গত চার বছরের মধ্যে তিনবারই রোম ওপেনের চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করলেন বর্তমান বিশ্ব টেনিস ্যাঙ্কিংয়ের নাম্বার ওয়ান তারকা। এর আগে ২০২১ এবং ২০২২ সালে টানা দুইবার রোমের রানী হয়েছিলেন তিনি। সাবালেঙ্কাকে হারিয়ে ক্যারিয়ারের ২১তম ডব্লিউটিএ একক ট্রফি উঁচিয়ে ধরলেন সুইয়াটেক। চলতি মৌসুমের চতুর্থ ট্রফি। শিরোপার লড়াইয়ে পোলিশ তারকা এতটাই দুর্বার যে, শেষ আট ফাইনালের সব টিতেই চ্যাম্পিয়ন হয়েছেন তিনি।

সর্বশেষ গত বছর মাদ্রিদ ওপেনের ফাইনালে এরিনা সাবালেঙ্কার কাছে হেরেছিলেন সুইয়াটেক। এখন পর্যন্ত পাঁচটি ফাইনালে লড়াই করা সুইয়াটেকের বিপক্ষে এটাই ছিল সাবালেঙ্কার প্রথম জয়। রোম সুইয়াটেকের তৃতীয় টুর্নামেন্ট যেখানে তিনবার করে শিরোপা উঁচিয়ে ধরার নজির গড়েছেন। এর আগে তিনবার করে চ্যাম্পিয়ন হয়েছেন ফ্রেঞ্চ ওপেন এবং দোহা চ্যাম্পিয়নশিপে। ২০২০, ২০২২ এবং ২০২৩ সালে ফ্রেঞ্চ ওপেনের শিরোপা উঁচিয়ে ধরেছিলেন নাম্বার ওয়ান তারকা। ছাড়া, দোহাতে চ্যাম্পিয়ন হন ২০২২, ২০২৩ এবং ২০২৪ মৌসুমে।

চলতি মাসের শুরুতেই মাদ্রিদ ওপেনের ফাইনালে একে অপরে মুখোমুখি হন সুইয়াটেক-সাবালেঙ্কা। সেই টুর্নামেন্টে হারের পর এবার সাবালেঙ্কার সামনে সুযোগ ছিল প্রতিশোধ নেওয়ার। কিন্তু এবারও সেই একই চিত্রনাট্য। বেলারুশ সুন্দরীকে হারিয়ে ব্যাক টু ব্যাক শিরোপা জয়ের রেকর্ড গড়লেন ২২ বছর বয়সী সুইয়াটেক। এর ফলে ইতিহাসের তৃতীয় খেলোয়াড় হিসেবে একই মৌসুমে মাদ্রিদ রোম ওপেনের শিরোপা জয়ের দেখা পেলেন তিনি। তার আগে এই কীর্তি গড়েছিলেন দিনারা সাফিনা এবং সেরেনা উইলিয়ামস। ২০০৯ সালে প্রথম খেলোয়াড় হিসেবে এই কীর্তিতে নাম লিখিয়েছিলেন দিনারা সাফিনা। এরপর ২০১৩ সালে দ্বিতীয় খেলোয়াড় হিসেবে এই রেকর্ড গড়েন সেরেনা উইলিয়ামস। আমেরিকান টেনিসের জীবন্ত কিংবদন্তি সেরেনা উইলিয়ামসের পর এবার সেই কীর্তিতে ভাগ বসালেন দুর্দান্ত ফর্মে থাকা ইগা সুইয়াটেক। এমন কীর্তিতে দারুণ গর্বিত ইগা সুইয়াটেক। ম্যাচের শেষে নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে তিনি বলেন, ‘মাদ্রিদের চেয়ে রোমের এই ফাইনাল ম্যাচটা নিশ্চিতভাবেই ভিন্ন রকম ছিল। এখানে অনেক চাপ তৈরি হয়েছিল। তবে ম্যাচজুড়েই আমি চাপ নিয়ন্ত্রণের চেষ্টা করেছি। শেষ পর্যন্ত জয়টা আমার পক্ষেই এসেছে। তাতে আমি নিজেকে নিয়ে সত্যিই খুব গর্বিত এবং আনন্দিত।

×