ঢাকা, বাংলাদেশ   সোমবার ২২ জুলাই ২০২৪, ৬ শ্রাবণ ১৪৩১

টেক্সাসের প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্স ঝড়ে লণ্ডভণ্ড

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজ নিয়ে শঙ্কা

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৫৫, ১৯ মে ২০২৪

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজ নিয়ে শঙ্কা

ঝড়ে ক্ষতিগ্রস্ত প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্স

বেশ আগেভাগেই বাংলাদেশ ক্রিকেট দল টি২০ বিশ^কাপ খেলার জন্য যুক্তরাষ্ট্রে পৌঁছেছে। কারণ স্বাগতিক যুক্তরাষ্ট্রের বিপক্ষে ৩ ম্যাচের টি২০ সিরিজ খেলে নিজেদের গুছিয়ে নেওয়ার চিন্তা। অনেক আগে নির্ধারিত এই সিরিজটি হওয়া নিয়ে এখন শুরু হয়েছে শঙ্কা। প্রতিকূল আবহাওয়ার জন্যই এই পরিস্থিতির উদ্ভব হয়েছে। টেক্সাসের হাউস্টনে প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সে বেশিরভাগ স্থাপনা ঝড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে।

আর সে কারণে শনিবার নির্ধারিত অনুশীলনও করতে পারেনি বাংলাদেশ ক্রিকেট দল। তীব্র ঝড় ও বৃষ্টিতে টেক্সাসে কয়েকজন লোকের মৃত্যুর খবরও জানা গেছে। সবমিলিয়ে বৈরী এই আবহাওয়াতে মঙ্গলবার সিরিজের প্রথম ম্যাচ আয়োজন কঠিন হয়ে পড়েছে। এমনকি অনিশ্চয়তার মধ্যে পড়ে গেছে পুরো সিরিজটি। ক্রিকেট ভিত্তিক জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো এমন তথ্যই দিয়েছে।

বাংলাদেশের টি২০ বিশ^কাপ স্কোয়াড গত বুধবার মধ্যরাতে যুক্তরাষ্ট্রে রওনা হয়। দুবাইয়ে যাত্রা বিরতি শেষে শুক্রবার ভোর রাতে বৈরী পরিবেশের মধ্যে অবশ্য নিরাপদেই বিমান থেকে নেমেছে বাংলাদেশ দল। শুক্রবার হোটেলে হালকা জিম করে ও সাঁতার কেটেই কাটিয়েছেন ক্রিকেটাররা। শনিবার মাঠের অনুশীলন শুরুর কথা বাংলাদেশ দলের।

কিন্তু বৈরী আবহাওয়ায় সেটি সম্ভব হয়নি। কারণ হাউস্টনে বৃহস্পতিবার থেকেই বৃষ্টি। তাই অস্থায়ীভাবে তৈরি করা প্রেইরি ভিউ স্টেডিয়াম হয়ে গেছে ল-ভ-। বিশ^কাপ সামনে রেখে বেশ কিছু অস্থায়ী স্থাপনা করা হয়েছে সেসব ধসে গেছে। অথচ এই সিরিজটিকে বেশ গুরুত্বের সঙ্গেই নিয়েছে বাংলাদেশ দল। কারণ যুক্তরাষ্ট্রের মাটিতে ২০১৮ সালে ফ্লোরিডার লডারহিলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আন্তর্জাতিক ম্যাচ খেলার অভিজ্ঞতাই শুধু হয়েছে। এ ছাড়া সেখানে আর খেলেনি বাংলাদেশ দল।

সে কারণে যুক্তরাষ্ট্রের সঙ্গে খেলে পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়াই মূল লক্ষ্য টাইগারদের। কিন্তু এখন অনুশীলন করাই হয়ে গেছে কঠিন। ম্যাচের ভাগ্যটাও ঝুলছে। বিষয়টি নিয়ে ইএসপিএন ক্রিকইনফোর যুক্তরাষ্ট্র প্রতিনিধি পিটার ডেলা পেনা এক টুইট বার্তায় তথ্যগুলো দিয়েছেন। মঙ্গলবার সিরিজের প্রথম ম্যাচ এবং ২৩ ও ২৫ মে বাকি দুই টি২০ হওয়ার কথা।

এই সিরিজটি না হলে শেষ পর্যন্ত বাংলাদেশ দলকে ভরসা করতে হবে আইসিসির অফিসিয়াল দুটি প্রস্তুতি ম্যাচের ওপর। ২৮ মে যুক্তরাষ্ট্রের বিপক্ষেই ডালাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে ও ১ জুন নিউইয়র্কের নাসাউ কাউন্টি ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে।

বিশ^কাপে বাংলাদেশের প্রথম ম্যাচ ৮ জুন শ্রীলঙ্কার বিপক্ষে ডালাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে। ১০ জুন নাসাউ স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকা এবং ১৩ ও ১৭ জুন সেন্ট ভিনসেন্টের কিংসটাউনে নেপাল ও নেদারল্যান্ডসের বিপক্ষে বাকি দুই ম্যাচ বাংলাদেশ দলের।

×