ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

মহসিন পারফর্মেন্স অ্যানালিস্ট

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৫৩, ২৩ এপ্রিল ২০২৪

মহসিন পারফর্মেন্স অ্যানালিস্ট

মহসিন শেখ

বাংলাদেশ জাতীয় দলের পারফর্মেন্স অ্যানালিস্ট হিসেবে মহসিন শেখকে নিয়োগ দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করে বিষয়টি নিশ্চিত করেছে বিসিবি। দুই বছরের জন্য চুক্তি হয়েছে তার সঙ্গে। আগামী মাসে ঘরের মাঠে জিম্বাবুয়ে সিরিজ থেকে কাজ শুরু করবেন মহসিন। এর আগে নিউজিল্যান্ড সফরে বাংলাদেশের অ্যানালিস্টের দায়িত্বে ছিলেন তিনি। তবে সেবার দায়িত্বটা ছিল খ-কালীন। কিউই সফরে বিসিবি মহসিনের কাজ দেখেছে। এবার পূর্ণ মেয়াদে তাকেই দায়িত্বটা বুঝিয়ে দিচ্ছে বিসিবি।
পাকিস্তানি বংশোদ্ভূত মহসিন বিশ্লেষক (ভিডিও) হিসেবে এর আগে আফগানিস্তান জাতীয় দল, পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) এবং ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে কাজ করেছেন। এ ছাড়া বিপিএল, পিএসএল এবং বিবিএলের মতো ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টেই বিভিন্ন দলের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা রয়েছে তারা। ভারত বিশ্বকাপের পরে বাংলাদেশ দলের অ্যানালিস্টের চাকরি ছেড়েছিলেন শ্রীনিবাস চন্দ্রশেখরন।

তার জায়গায় অভিজ্ঞ কাউকে খুঁজছিল বোর্ড। সদ্য নিয়োগ পাওয়া এই বিশ্লেষককে নিয়ে সমালোচনাও রয়েছে। এশিয়া কাপের গ্রুপ পর্বে শ্রীলঙ্কার বিপক্ষে ৩৭.১ ওভারে ২৯২ রানের লক্ষ্যে খুব কাছাকাছি ছিল আফগানিস্তান। তবে সুযোগ ছিল পরের ৩ বলে স্কোরটাকে ২৯৫ রানে নিয়ে সুপার ফোর নিশ্চিত করা। কিন্তু ক্রিজে থাকা রশিদ খান ও ফজল হক ফারুকীর কাছে এমন কোনো তথ্য দিতে পারেননি অ্যানালিস্ট। 
তাই ৩৭.১ ওভারে লক্ষ্য অর্জন না হওয়ায় আশা ছেড়ে দেন রশিদরা এবং ম্যাচটিও হেরে বসে তারা।  পরে জানতে পারেন আরও ৩ বল খেলে লক্ষ্য পূরণ করা যেত।

×