ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

সিলেটে সিরিজের প্রথম টি২০ মাঠে গড়াবে সন্ধ্যা ৬টায়

বাংলাদেশ-শ্রীলঙ্কা বহুমাত্রিক লড়াই শুরু আজ

মো. মামুন রশীদ

প্রকাশিত: ২২:৩২, ৩ মার্চ ২০২৪

বাংলাদেশ-শ্রীলঙ্কা বহুমাত্রিক লড়াই শুরু আজ

বাংলাদেশ-শ্রীলঙ্কা বহুমাত্রিক লড়াই আজ

দূষিত নগরী দিল্লি থেকে নির্মল সবুজে ঘেরা সিলেট- মঞ্চ যেখানেই হোক লড়াইয়ের উত্তেজনা একই। সাম্প্রতিক সময়ে বাংলাদেশ-শ্রীলঙ্কা ক্রিকেট ময়দানে চরম প্রতিপক্ষ পরস্পরের। এর সর্বশেষ মঞ্চায়ন মর্যাদার ওয়ানডে বিশ^কাপে দেখা গেছে। দিল্লিতে হওয়া ম্যাচটিতে আন্তর্জাতিক ক্রিকেটের যে কোনো ফরম্যাটের ইতিহাসে প্রথমবার ‘টাইমড আউট’ হওয়ার ঘটনা দেখা গেছে। আউটটির প্রথম শিকার অ্যাঞ্জেলো ম্যাথুস এবার বাংলাদেশ সফরে টি২০ সিরিজে খেলবেন।

কিন্তু দুনিয়া তোলপাড় করা সেই আউট করে বিতর্কের মুখে পড়া সাকিব আল হাসান নেই বাংলাদেশ দলে। তাই এবার স্থায়ী অধিনায়ক হিসেবে নাজমুল হোসেন শান্তর নেতৃত্বে ঘরের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে আজ সিরিজের প্রথম টি২০ ম্যাচে নামছে বাংলাদেশ। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সন্ধ্যা ৬টায় ম্যাচটি মাঠে গড়াবে। ইতোমধ্যেই ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে শান্তর যাত্রা শুরু হলেও এখন স্থায়ী নেতৃত্বের চ্যালেঞ্জ। দুই ম্যাচ নিষেধাজ্ঞার কারণে প্রথম দুই ম্যাচে শ্রীলঙ্কার অধিনায়ক ভানিন্দু হাসারাঙ্গা খেলতে পারবেন না। তাই বিকল্প নেতৃত্বেই নামতে হবে লঙ্কানদের।

টি২০ ক্রিকেটে বাংলাদেশের অবস্থান নড়বড়ে। এই ফরম্যাটে সব সময়ই বাংলাদেশ দলের পারফর্ম্যান্সে নেই কোনো ধারাবাহিকতা। আর তাই র‌্যাঙ্কিংয়ে লম্বা সময় ৯ নম্বরে অবস্থান করছে। যদিও সর্বশেষ ৫ টি২০ সিরিজে একটাও হারেনি বাংলাদেশ। সময়ের হিসেবে দেড় বছর ধরে দ্বিপক্ষীয় টি২০ সিরিজে অপরাজিত বাংলাদেশ। ২০২২ সালের সেপ্টেম্বরে আরব আমিরাতের বিপক্ষে ২-০, গত বছর মার্চে ইংল্যান্ডের বিপক্ষে ৩-০ ও আয়ারল্যান্ডের বিপক্ষে ২-১, আফগানিস্তানের বিপক্ষে জুলাইয়ে ২-০ এবং ডিসেম্বরে নিউজিল্যান্ড সফরে ১-১ সমতায় টি২০ সিরিজ শেষ করেছে বাংলাদেশ।

আরব আমিরাত ও নিউজিল্যান্ড ব্যতীত সব দ্বিপক্ষীয় সিরিজ ঘরের মাটিতে খেলেছে টাইগাররা। বিশ^ চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারানোর ঘটনাই বাংলাদেশ দলকে অনেক বেশি উজ্জীবিত করেছে। ২০২২ সালের শেষদিক থেকে সাকিব নেতৃত্ব পাওয়ার পর থেকেই বদলে যেতে শুরু করেছে বাংলাদেশ। সেই সাকিব অবশ্য এবারে শ্রীলঙ্কার বিপক্ষে পুরো সিরিজেই অনুপস্থিত। তিনি বিশ্রাম পেয়েছেন চোখের সমস্যার কারণে। তিনি না থাকাতে বাড়তি চাপ থেকে মুক্ত হয়েই নামতে পারবে লঙ্কানরা।

কারণ সাম্প্রতিক সময়ে বাংলাদেশের সঙ্গে শ্রীলঙ্কার যে ময়দানী লড়াইয়ের উত্তেজনা তার সর্বশেষ আলোচিত ঘটনা সাকিবের জন্যই ঘটেছে। ম্যাথুসকে টাইমড আউট করে ইতিহাসের প্রথম কা-টি ঘটিয়েছেন। ম্যাথুস সেটি নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়াও জানিয়েছেন। তারপর আর সাক্ষাত হয়নি দুই দলের। এবার ম্যাথুস দুর্দান্ত ফর্ম নিয়েই টি২০ খেলতে নামবেন বাংলাদেশের বিপক্ষে। 
প্রধান কোচ চান্দিকা হাতুরুসিংহের অধীনে বাংলাদেশ দল যখন অনেক বদলের মধ্যে দিয়ে চলেছে তার চরম শিকার হয়েছিলেন ম্যাথুস। হাতুরু শ্রীলঙ্কার কোচ থাকাকালীন সুস্পষ্ট বিবাদে জড়িয়ে পড়েন তিনি ম্যাথুসের সঙ্গে। এখন সেই হাতুরুকেই পরিকল্পনা সাজাতে হবে ম্যাথুসের বিপক্ষে। মানসিক একটি পরীক্ষার মধ্যে তাই পড়তে হবে উভয় দলকে, অতীতের অনেক ঘটনার জন্য থাকবে স্নায়ুচাপ। শান্তর নেতৃত্বে নিউজিল্যান্ড সফরে স্বাগতিকদের বিপক্ষে প্রথমবার কোনো টি২০ জিতেছে বাংলাদেশ।

মাত্রই বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) শেষ করেছেন ক্রিকেটাররা। তাই টি২০ ছন্দে আছেন সবাই। এই আসরে ব্যাট হাতে শান্ত ব্যর্থ হলেও লিটন কুমার দাস তা কাটিয়ে উঠেছেন। ভালো পারফর্ম করে দলে ফিরেছেন নাইম শেখ, এনামুল হক বিজয় এবং দুর্দান্ত ব্যাটিংয়ে আস্থার প্রতীক হয়ে উঠেছেন তাওহিদ হৃদয়। দীর্ঘদিন পর নিজেকে প্রমাণ করেই টি২০ দলে ফিরেছেন মাহমুদুল্লাহ রিয়াদ। অভিজ্ঞ এই ক্রিকেটারের দিকে সবারই মনোযোগ থাকবে। 
বাংলাদেশ-শ্রীলঙ্কা এখন পর্যন্ত ১৩ বার টি২০ ফরম্যাটে মুখোমুখি হয়েছে। মাত্র ৪ বার জিতেছে বাংলাদেশ, সর্বশেষ জয় ২০১৮ সালে। তারপর অবশ্য মাত্র দুইবার টি২০ ফরম্যাটে দুই দলের লড়াই হয়েছে এবং শ্রীলঙ্কা জিতেছে। সব মিলিয়ে বাংলাদেশকে ৯ বার হারানো লঙ্কানরা র‌্যাঙ্কিংয়েও এক ধাপ ওপরে (আটে)। তাই এই সিরিজে ভালো করতে পারলে র‌্যাঙ্কিংয়েও বাংলাদেশের উন্নতি ঘটবে। লঙ্কানদের অন্যতম সেরা দুই পারফর্মার-অধিনায়ক হাসারাঙ্গা নিষেধাজ্ঞার জন্য ২ ম্যাচে খেলতে পারবেন না, আর টপঅর্ডার পাথুম নিশঙ্কা নেই হ্যামস্ট্রিং ইনজুরিতে। স্বাগতিক হিসেবে এটাই মোক্ষম সুযোগ বাংলাদেশের জয় দিয়ে শুরু করার।

×