ঢাকা, বাংলাদেশ   সোমবার ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১

লরিয়াস ওয়ার্ল্ড স্পোর্টস অ্যাওয়ার্ড

বিশ্ব ক্রীড়াঙ্গনের ‘অস্কারের’ দৌড়ে মেসি-হালান্ড

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৩৭, ২৯ ফেব্রুয়ারি ২০২৪

বিশ্ব ক্রীড়াঙ্গনের ‘অস্কারের’ দৌড়ে মেসি-হালান্ড

লিওনেল মেসি

বার্সিলোনা, পিএসজি কিংবা ইন্টার মিয়ামি- লিওনেল মেসির জার্সির রংটাই শুধু বদলায়, বদলায় না তার পারফর্ম্যান্স, বদলায় না অর্জন আর স্বীকৃতি। ব্যালন ডি অর কিংবা বিশ্বসেরার আরও কত ট্রফিতে ভরে গেছে আর্জেন্টাইন ফুটবল জাদুকরের শোকেজ। লরিয়াস ওয়ার্ল্ড স্পোর্টসকে বলা হয় বিশ্ব ক্রীড়াঙ্গনের ‘অস্কার’। ইতিহাসের প্রথম ফুটবলার হিসেবে গতবার মেসি সেটি জিতেছিলেন ‘স্পোর্টস ম্যান অব দ্য ইয়ার বিভাগে’।

এবারও শর্ট লিস্টে ছয় জনের মধ্যে আছে তার নাম। ফুটবলারদের মধ্যে যেখানে আরও আছেন ম্যানসিটির হালের বিস্ময় নরওয়েজিয়ান স্ট্রাইকার আর্লিং হালান্ড এবং রিয়াল মাদ্রিদের ইংলিশ মিডফিল্ডার জুড বেলিংহাম। অপর তিন জন সার্বিয়ান টেনিস স্টার নোভাক জোকোভিচ, আমেরিকান অ্যাথলেট নোয়াহ লাইলস ও সুইডেনের মোন্ডো ডুপ্লান্টিস। 
আগামী ২২ এপ্রিল মাদ্রিদে ২৫তম লরিয়াস স্পোর্টস অ্যাওয়ার্ডসের জন্য সেরাদের সেরা বেছে নেওয়া হবে। জমকালো অনুষ্ঠানে দেওয়া হবে পুরস্কার। ২০২৩ সালের পারফর্ম্যান্সের ভিত্তিতে মোট সাতটি বিভাগে সেরাতের হাতে উঠবে সম্মাননা। যেখানে সাংবাদিক, ব্রডকাস্টার ও কিংবদন্তি ক্রীড়াবিদদের ভোটের মাধ্যমে বিভিন্ন ক্যাটাগরিতে সেরা জনকে বেছে নেবে লরিয়াস একাডেমি। মেয়েদের বর্ষসেরা বর্ষসেরার দৌড়ে মনোয়ন পাওয়া ছয় ক্রীড়াবিদ হলেন স্পেনের বিশ্বকাপজয়ী মহিলা ফুটবলার আইতানা বোনমাতি, আছেন পোল্যান্ডের টেনিস তারকা ইগা সুইয়াটেক।

‘ব্রেক থ্রু অব দ্য ইয়ার’ তালিকায় আছেন বেলিংহাম, কলম্বিয়ার মাহিলা ফুটবলার লিন্ডা কাইসেদো ও যুক্তরাষ্ট্রের টেনিস তারকা কোকো গফ। ‘কামব্যাক অব দ্য ইয়ার’ তালিকায় ক্যান্সারজয়ী সেবাস্তিয়ান হলার, যিনি এ মাসেই আইভরি কোস্টকে আফ্রিকান কাপ জিতিয়েছেন। আছেন যুক্তরাষ্ট্রের অ্যাথলেট জনসন-থম্পসন ও চেক প্রজাতন্ত্রের টেনিস তারকা মার্কেতা ভন্দ্রুসকোভা। বর্ষসেরা সেরা দলের তালিকায় আছে ম্যানসিটি ফুটবল ক্লাব ও স্পেনা নারী ফুটবল দল। মিয়ামিতে নাম লেখালেও এখনো অপ্রতিরোধ্য মেসি।

ভাবা হয়েছিল, ইউরোপ ছাড়ার পর ব্যক্তিগত শ্রেষ্ঠত্বের পুরস্কারে তার নাম আর সেভাবে আসবে না। কিন্তু সে ধারণা ভুল প্রমাণিত হয়েছে ইতোমধ্যে। কিছুদিন আগেই ‘দ্য বেস্ট’ জিতেছেন মেসি। লিওর ব্যক্তিগত পুরস্কারের ঝুলি কতটা সমৃদ্ধ তা আলাদা করে না বললেও চলে। বাড়িতে জায়গা নেই বলে নিজের অষ্টম ব্যালন ডি’অর বার্সিলোনার জাদুঘরে রেখেছেন। শুধু ব্যালন ডি’অর নয়,  গোল্ডেন বুটসহ অন্যান্য পুরস্কারও আছে সেই জাদুঘরে। এরই মধ্যে আরও এক পুরস্কারের জন্য মনোনীত হলেন এই আর্জেন্টাইন সুপারস্টার।

×