ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

১০ হাজার রানের রেকর্ড বাবরের

প্রকাশিত: ২০:১৩, ২১ ফেব্রুয়ারি ২০২৪

১০ হাজার রানের রেকর্ড বাবরের

বাবর আজম

একের পর এক রেকর্ড গড়ে চলেছেন বাবর আজম। এবার তিনি ভাঙলেন ক্রিস গেইলের রেকর্ড। গেইল-কোহলিকে টপকে টি-টোয়েন্টি ক্রিকেটে দ্রুততম ১০ হাজার রানের রেকর্ড।

বুধবার (২১ ফেব্রুয়ারি) লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে করাচি কিংসের মুখোমুখি হয়েছে বাবরের পেশোয়ার। ম্যাচে ব্যাট হাতে দলীয় সর্বোচ্চ ৭২ রান করেছেন বাবর। আর তাতে টি-টোয়েন্টিতে ১০ হাজার রান পূর্ণ হয়েছে সাবেক পাকিস্তান অধিনায়কের।  

ওয়ানডে বিশ্বকাপে খুব একটা ঝলক দেখাতে না পারলেও বিশ্বকাপের পর থেকেই দারুণ ফর্মে আছেন বাবর। নিউজিল্যান্ডে দুর্দান্ত পারফর্ম করার পর বিপিএলেও ব্যাট হাতে ধারাবাহিকতা দেখিয়েছেন। পিএসএলেও করে যাচ্ছেন নিজের স্বভাবসুলভ পারফরম্যান্স।

পেশোয়ার জালমির হয়ে এবারের আসরে দুই ম্যাচ খেলে দুটোতেই ফিফটির দেখা পেয়েছেন বাবর। দুই ম্যাচেই অবশ্য বোলিং ব্যর্থতায় ম্যাচ হেরেছে বাবরের দল। কিন্তু রেকর্ডের পাত ঠিকই নাম লিখিয়ে নিয়েছেন পেশোয়ার অধিনায়ক।  
 
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট এবং জাতীয় দল মিলিয়ে টি-টোয়েন্টি ফরম্যাটে ১০ হাজার রান করতে ২৭১ ইনিংস খেলতে হয়েছে বাবরকে। বিশ্বের কোনো ব্যাটার তার আগে পৌঁছাতে পারেনি এই মাইলফলকে। বাবরের আগে এই রেকর্ডটা ছিল ওয়েস্ট ইন্ডিয়ান কিংবদন্তি ক্রিস গেইলের। ২৮৫ ইনিংসে ১০ হাজার রান করেছিলেন তিনি।
 
১০ হাজার রানের মাইলফলক ছুঁতে ভারতীয় তারকা বিরাট কোহলির লেগেছিল ২৯৯ ইনিংস। সবমিলিয়ে ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটটিতে দশ হাজারি ক্লাবের আছেন ১২ জন। বিরাট-গেইল ছাড়াও এই তালিকায় আছেন শোয়েব মালিক, কাইরন পোলার্ড, অ্যালেক্স হেলস, ডেভিড ওয়ার্নার, অ্যারন ফিঞ্চ, রোহিত শর্মা, জস বাটলার, কলিন মানরো, জেমস ভিন্স এবং ডেভিড মিলার।   

 

এস

সম্পর্কিত বিষয়:

×