ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১

নিউজিল্যান্ডের বিপক্ষে ইতিহাস গড়ল বাংলাদেশ

প্রকাশিত: ১১:৪১, ২ ডিসেম্বর ২০২৩; আপডেট: ১১:৪৬, ২ ডিসেম্বর ২০২৩

নিউজিল্যান্ডের বিপক্ষে ইতিহাস গড়ল বাংলাদেশ

টাইগারদের জয় উদযাপন। ছবি: ইএসপিএন থেকে

২০২২ সালে মাউন্ট মঙ্গানুইয়ে নিউজিল্যান্ডকে হারিয়ে টেস্টের স্মরণীয় জয়টি পেয়েছিল বাংলাদেশ। এবার ঘরের মাঠে প্রথমবার নিউজিল্যান্ডের বিপক্ষে জয়ের ইতিহাস গড়লো বাংলাদেশ। সিলেটে প্রথম টেস্টে সফরকারীদের হারিয়েছে ১৫০ রানের ব্যবধানে।  

অসাধারণ এই জয়ে সবচেয়ে বড় অবদান তাইজুল ইসলামের। তার ঘূর্ণিতে চতুর্থ দিন সফরকারীরা ৩৩২ রানের লক্ষ্যে খেলতে নেমে ১১৩ রানে হারায় ৭ উইকেট। যার চারটি উইকেট নেন তাইজুল। পঞ্চম দিন জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ছিল তিন উইকেটের। সেখানে মিচেল বেশ কিছুক্ষণ প্রতিরোধ গড়ার চেষ্টা করেন। কিন্তু বেশিদূর যেতে পারেননি। নাঈম হাসান তাকে ৫৮ রানে থামালে বাংলাদেশ জয়ের কাছাকাছি চলে আসে। 

 নবম উইকেটে সাউদি বেশ আক্রমণাত্মক ব্যাটিংয়ে কমাতে থাকেন রানের ব্যবধান। শেষ পর্যন্ত তাকে ৩৪ রানে থামিয়ে জয়টা তরান্বিত করেছেন তাইজুল। এই বামহাতি সোধিকে সাজঘরে ফিরিয়ে দিলে ঐতিহাসিক জয় তুলে নেয় স্বাগতিক দল।   

জয়ের অন্যতম কারিগর তাইজুল দ্বিতীয় ইনিংসে ৭৫ রানে ৬ উইকেট নিয়েছেন। সব মিলে নিয়েছেন ১০টি। টেস্টে ১২তম বারের মতো ৫ উইকেট শিকার করেছেন তাইজুল। তবে নিউজিল্যান্ডের বিপক্ষে এবারই প্রথম।  

নাঈম হাসান দ্বিতীয় ইনিংসে ৪০ রানে নিয়েছেন দুইটি উইকেট। একটি করে উইকেট তুলে নিয়েছেন শরিফুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ। 

 এসআর

×