ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০

কপাল পুড়ল জিম্বাবুইয়ের, ওয়ানডের পর টি২০ আসরেও দেখা যাবে দর্শকের ভূমিকায়

ইতিহাস গড়ে টি২০ বিশ্বকাপে পৌঁছে গেল উগান্ডা

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৪৪, ১ ডিসেম্বর ২০২৩

ইতিহাস গড়ে টি২০ বিশ্বকাপে পৌঁছে গেল উগান্ডা

টি২০ বিশ্বকাপ খেলা নিশ্চিতের পর উগান্ডার ক্রিকেটারদের উল্লাস

বাইশ গজে লেখা হল নতুন ইতিহাস। আগামী টি২০ বিশ্বকাপে খেলবে উগান্ডা। হ্যাঁ, ঠিকই পড়লেন। প্রথমবারের মতো ক্রিকেটের সংক্ষিপ্ত এই সংস্করণে প্রতিনিধিত্ব করবে তারা। আফ্রিকার পঞ্চম দেশ হিসেবে টি২০ বিশ্বকাপে জায়গা করে নেওয়ার অবিস্মরণীয় কীর্তি গড়ল উগান্ডা। আর তাতেই কপাল পুড়ল জিম্বাবুইয়ের। ওয়ানডে বিশ্বকাপের পর এবার টি২০ আসরেও টিকিট নিশ্চিত করতে ব্যর্থ হয়েছে এক সময়ে ক্রিকেট দুনিয়ায় আলো ছড়ানো দল জিম্বাবুইয়ে।

আফ্রিকা অঞ্চলের বাছাই পর্বে দুর্দান্ত খেলেছে উগান্ডা। ছয় ম্যাচের পাঁচটিতেই জয়ের নজির গড়েছে তারা। এর ফলে পয়েন্ট টেবিলের শীর্ষ স্থানে থেকেই বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে উগান্ডা। বৃহস্পতিবার শেষ ম্যাচে রুয়ান্ডাকেও রীতিমতো উড়িয়ে দিয়েছে তারা। উগান্ডা এদিন ৯ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে রুয়ান্ডাকে। আর এই ম্যাচে দাপুটে জয়ের সৌজন্যেই আইসিসির মেগা ইভেন্টে খেলবে উগান্ডা। ২০২৪ সালের জুনে ওয়েস্ট ইন্ডিজ এবং আমেরিকা যৌথভাবে টি২০ বিশ্বকাপের নবম সংস্করণের আয়োজন করবে। আর এই যুদ্ধের মূলপর্বে উঠে উগান্ডা ভেঙে চুরমার করে দিল জিম্বাবুইয়ের বিশ্বকাপ খেলার স্বপ্ন। বিশ এবং সর্বশেষ দল হিসেবে বিশ্বকাপের টিকিট কাটল তারা।

গুরুত্বপূর্ণ ম্যাচে যেমন দাপুটে পারফর্ম্যান্স প্রয়োজন ছিল, ঠিক সেরকমই বোলিং করে উগান্ডা। এমন ম্যাচে টস জিতে প্রথমে ফিল্ডিং নিয়ে রুয়ান্ডকে স্রেফ ৬৫ রানে গুটিয়ে দেয় দলটি। আর বাকি কাজটুকু সারেন তিন ব্যাটসম্যান। ৩১ রানের উদ্বোধনী জুটি গড়ে রোনাক প্যাটেল আউট হলেও সাইমন সেসাজি ম্যাচ শেষ করেই ফিরেন। রোনাক প্যাটেলের ব্যাটে আসে ২০ বলে ১৮ রান। সাইমন অপরাজিত থাকেন ২১ বলে ২৬ রান করে। অন্যপ্রান্তে রজার মুকাসা ৮ বলে ১৩ রান করেন। উগান্ডার হয়ে চমৎকার বোলিংয়ের সৌজন্যে দুটি করে উইকেট নেন আল্পেশ রামজানি, দীনেশ নাকরানি, হেনরি সেনয়োন্দো এবং ব্রাইন মাসাবা। রুয়ান্ডার ব্যাটসম্যানদের মধ্যে কেবল দুইজন যেতে পারেন দুই অঙ্কে। একটি করে ছক্কা-চারে সর্বোচ্চ ১৯ রান করেন এরিক দুসিনগিজিমানা। ১১ রান করেন মোহাম্মদ নাদির।
সাত দেশের অংশগ্রহণে বিশ্বকাপ বাছাইয়ের আফ্রিকা অঞ্চলের এই প্রতিযোগিতায় সর্বোচ্চ ১০ পয়েন্ট সংগ্রহ করে উগান্ডা। আসরে কেবলমাত্র নামিবিয়ার কাছে হার মানে তারা। যেখানে জিম্বাবুয়ে এবং কেনিয়ার মতো পরিচিত দল দুটিকে হারিয়ে গোটা ক্রিকেট দুনিয়াকেই চমকে দেয় উগান্ডা। বাছাইপর্বের মিশন সম্পন্ন। এবার তাদের চমক দেখার অপেক্ষা বিশ্বমঞ্চে।

×

শীর্ষ সংবাদ:

লিবিয়া থেকে ফিরলেন ১৪৪ বাংলাদেশি
ভারত থেকে এলো ৫০ মেট্রিক টন নারিকেল
বিশেষ ব্যবস্থায় মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট দেবে হাইকমিশন
ষড়যন্ত্র আছেই, ষড়যন্ত্র হচ্ছে প্রত্যেকবারই : প্রধানমন্ত্রী
কুয়াকাটায় হোটেল না পেয়ে বাসাবাড়ি ভাড়া নিচ্ছেন পর্যটকরা
সেনাবাহিনীতে যোগ দিলে রোহিঙ্গাদের নাগরিকত্ব দেবে মিয়ানমার
বুয়েট প্রাক্‌-নির্বাচনী ভর্তি পরীক্ষা আজ
শিক্ষক-শিক্ষার্থীরা পাচ্ছেন আর্থিক অনুদান, আজই আবেদনের শেষ সুযোগ
১৮তম শিক্ষক নিবন্ধন: প্রবেশপত্র ডাউনলোড শুরু
রমজানে মক্কার মসজিদুল হারামে ইফতার পরিবেশনে নতুন নিয়ম সৌদির
প্রথমবারের মতো আন্তর্জাতিক রুটে বাস চালু করলো সৌদি
কূটনৈ‌তিক সম্পর্ক জোরদারে ঢাকায় ৩ মা‌র্কিন কর্মকর্তা