ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১

বিপাকে ভারত, শুরুতেই নেই প্রথম সারির ৩ উইকেট

অস্ট্রেলিয়ার বিশাল সংগ্রহ হেড-স্মিথের সেঞ্চুরিতে

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৩০, ৯ জুন ২০২৩

অস্ট্রেলিয়ার বিশাল সংগ্রহ হেড-স্মিথের সেঞ্চুরিতে

সেঞ্চুরিয়ান স্টিভেন স্মিথ

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের বিপক্ষে প্রথম ইনিংসে বড় সংগ্রহ করেছে অস্ট্রেলিয়া। অলআউট হওয়ার আগে ৪৬৯ রান তুলেছে প্যাট কামিন্সের দল। টাভিজ হেডের পর সেঞ্চুরির মাইলফলক স্পর্শ করেছেন স্টিভেন স্মিথও।
দ্বিতীয় দিনে নিজেদের ফিরে পেয়েছে ভারত। অস্ট্রেলিয়ার বিপক্ষে চার পেসার নিয়ে খেলতে নামার সিদ্ধান্ত যে ভুল ছিল না তার প্রমাণ দিয়েছে দলটির পেসাররা। দ্বিতীয় দিনে মাত্র দেড় সেশনেই অসিদের অলআউট করেছে তারা। ১০ উইকেটের ৯টিই নিয়েছেন পেসাররা। 
প্রথম দিনের ৩ উইকেটে ৩২৭ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করা অসিরা খেই হারিয়ে ফেলে প্রথম সেশনেই। দুই সেঞ্চুরিয়ান ট্রাভিস হেড (১৬৩) ও স্টিভেন স্মিথ (১২১) আউট হওয়ার পর ইনিংসের নিয়ন্ত্রণ নিয়ে নেয় ভারত। সাত উইকেটে ৪২২ রান নিয়ে লাঞ্চ বিরতিতে যায় অস্ট্রেলিয়া। অপরাজিত দুই ব্যাটার অ্যালেক্স ক্যারি আর প্যাট কামিন্স চেষ্টা করেছিলেন ক্রিজে থিতু হতে। ক্যারি রানের চাকা সচল রেখে এগিয়ে যাচ্ছিলেন। কিন্তু ফিফটির খুব কাছে গিয়ে রবীন্দ্র জাদেজার লেগ বিফোরের ফাঁদে পড়েন ক্যারি (৪৮)। শেষ ব্যাটার হিসেবে অসি অধিনায়ক কামিন্সকে (৯) ফেরান মোহাম্মদ সিরাজ। তাতেই ১২১.৩ ওভারে ৪৬৯ রানেই থেমে যায় অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে ভারতের সফল বোলার সিরাজ। ১০৮ রান দিলেও পেয়েছেন ৪ উইকেট। দুটি করে উইকেট পেয়েছেন মোহাম্মদ শামি ও শার্দূল ঠাকুর। 
এদিকে নিজেদের ইনিংসে ব্যাট করতে নেমে বিপাকে পড়েছে ভারত। মাত্র ৫০ রানেই প্রথম সারির মূল্যবান ৩ উইকেট হারিয়ে ফেলেছে তারা। এই প্রতিবেদন লেখার সময় ভারতের সংগ্রহ ১৬ ওভারে ৩ উইকেটে ৬১ রান। ওপেনার রোহিত শর্মাকে (১৫) লেগ বিফোরের ফাঁদে ফেলেন প্যাট কামিন্স। ১৩ রান করা শুভমান গিলকে বোল্ড করেন স্কট বোলান্ড আর চেতেশ্বর পূজারাকেও (১৪) বোল্ড করে সাজঘরে ফেরত পাঠান ক্যামেরুন গ্রিন। ক্রিজে রয়েছেন বিরাট কোহলি (৯) এবং আজিঙ্কা রাহানে (৭)।

×