ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

৪১ বছর বয়সে সব ধরনের ফুটবল থেকে অবসর নিয়ে বললেন ইব্রাহিমোভিচ

‘আমার মতো কেউ নেই’

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:২৯, ৬ জুন ২০২৩

‘আমার মতো কেউ নেই’

জ্নাতান ইব্রাহিমোভিচ

দীর্ঘ ২৪ বছরের ঘটনাবহুল পেশাদার ক্যারিয়ার শেষ করে অবশেষে ৪১ বছর বয়সে অবসরের ঘোষণা দিয়েছেন সুইডিশ সুপারস্টার জ্নাতান ইব্রাহিমোভিচ। রবিবার রাতে ইতালিয়ান সিরি এ লিগের ২০২২-২৩ মৌসুম শেষ হওয়ার সঙ্গে সঙ্গে এসি মিলানের এই তারকা ফরোয়ার্ড অবসরের ঘোষণা দেন। 
সান সিরোতে অনুষ্ঠিত ম্যাচের পর ইব্রাহিমোভিচ বলেন, এই মুহূর্তটা ফুটবলকে বিদায় জানানোর সময়। এই মুহূর্তে অনেক কিছুই আমার মনে পড়ছে। মিলানকে বিদায় জানাচ্ছি, সেই সঙ্গে ফুটবলকেও। দ্বিতীয় মেয়াদে ২০১৯ সালে মিলানে ফিরে এসেছিলেন সুইডিশ তারকা। আগের দুই বছরের মধ্যে ২০২১ সালে তিনি সিরি এ শিরোপা জিতেছিলেন। ইব্রাহিমোভিচ বলেন, প্রথমবার আমি যখন এখানে এসেছিলাম তখন তোমরা আমাকে আনন্দ দিয়েছিলে। দ্বিতীয়বার তোমরা আমাকে ভালোবাসা দিয়েছো। এখানে সবাই আমাকে দারুণভাবে স্বাগত জানিয়েছে। আমার মনে হয়েছিল বাড়ি ফিরে এসেছি। জীবনের বাকি সময়টা মিলানের সমর্থক হয়েই থাকতে চাই।
অবসরের ঘোষণা দিয়ে ইব্রা বলেন, সাংবাদিকরা যখন আমাকে ভবিষ্যত নিয়ে প্রশ্ন করতো তখন আমি ভয় পেতাম। কিন্তু এখন আমি সবকিছু গ্রহণ করে নিয়েছি, আমি প্রস্তুত। এই জীবনে আমি সবকিছু পেয়েছি। ফুটবল আমাকে সঠিক মানুষ হিসেবে গড়ে তুলেছে। এর মাধ্যমে আমি মানুষকে চিনতে শুরু করেছি। যা অন্য কোনোভাবে সম্ভব ছিল না। ফুটবলের কারণে পুরো বিশ্বে সফর করতে পেরেছি, এজন্য ফুটবলকে ধন্যবাদ। বর্ণাঢ্য ক্যারিয়ারে ইব্রাহিমোভিচ হল্যান্ড, ইতালি, স্পেন ও ফ্রান্সে লিগ শিরোপা জয়ের কৃতিত্ব দেখিয়েছেন। নিজেকে সবসময় অন্যদের থেকে আলাদা দাবি করা ইব্রা বলেন, আমার মতো কেই নেই। ইব্রা কেবল একজনই। আমি যখন ছোট ছিলাম, আমাকে তুলনা করা হতো মার্কো ভ্যান বাস্টেনের (হল্যান্ডের সাবেক স্ট্রাইকার) সঙ্গে। তবে সে তার মতো, আমি আমার মতো। মিল থাকতে পারে কারও সঙ্গে কারও, তবে তুলনা করা ঠিক নয়। আমার মতো এমন অহম নিয়ে আরেক ইব্রা পাওয়া যাবে কি না সন্দেহ আছে।
১৯৯৯ সালে স্বদেশী ক্লাব মালমো এফএফ দিয়ে ইব্রার পেশাদার ফুটবলে পথচলা শুরু। এরপর আয়াক্স হয়ে খেলেছেন জুভেন্টাস, ইন্টার মিলান, বার্সিলোনা, এসি মিলান, পিএসজি, ম্যানচেস্টার ইউনাইটেড, এলএ গ্যালাক্সিত। সুদীর্ঘ পেশাদার ক্যারিয়ারে ৯৮৮ ম্যাচে ৫৭৩ গোল করেছেন। ট্রফি জিতেছেন ৩২টি। তবে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বাদ পাননি কখনো। সেই ১৯৯৯ সাল থেকে শুরু করে প্রতি বছরই অন্তত একটি করে গোল করেছেন। লিগ ম্যাচে গোল করেছেন ভিন্ন চারটি দশকে। ৯০ মিনিটের প্রতি মিনিটেই গোল করার কৃতিত্ব আছে। ৬২ গোল করে ইব্রা সুইডেনের ইতিহাসের সর্বোচ্চ গোলস্কোরার।

×