ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৬ জুন ২০২৪, ১৩ আষাঢ় ১৪৩১

ইউরো বাছাইপর্বে ইংলিশ দল থেকে বাদ রাশফোর্ড

হাইভোল্টেজ ম্যাচে মুখোমুখি ইতালি-ইংল্যান্ড

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:১২, ২৩ মার্চ ২০২৩; আপডেট: ১৩:৩৮, ২৩ মার্চ ২০২৩

হাইভোল্টেজ ম্যাচে মুখোমুখি ইতালি-ইংল্যান্ড

২০২৪ ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বের হাইভোল্টেজ ম্যাচে মুখোমুখি

২০২৪ ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বের হাইভোল্টেজ ম্যাচে মুখোমুখি হচ্ছে দুই পরাশক্তি ইতালি ও ইংল্যান্ড। ‘সি’ গ্রুপের ম্যাচটি হবে ইতালির নেপলসের দিয়াগো আরমান্দো ম্যারাডোনা স্টেডিয়ামে। আজ রাত ১টা ৪৫ মিনিটে শুরু হবে এই মহারণ। 
সাম্প্রতিক সময়ে ইংল্যান্ড ও ইতালির মধ্যকার ম্যাচগুলো উত্তাপ ছড়িয়েছে। সেখানে জয়ের পাল্লা ভারি আজ্জুরিদের। ২০২১ সালে ইংল্যান্ডের বিখ্যাত ওয়েম্বলি স্টেডিয়ামে ইংল্যান্ডকে হারিয়েই সবশেষ ইউরোর শিরোপা জয় করে ইতালি। ওই ফাইনালের পর উয়েফা নেশন্স লিগে দুইবার দেখা হয়েছে দু’দলের। সেখানে গত বছর জুনে গোলশূন্য ড্র করার তিন মাস পরের দেখায় জিয়াকোমো রাসপাডোরির গোলে ১-০ ব্যবধানে ইংলিশদের হারায় চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি।

বাছাইপর্বের প্রথম দুটি ম্যাচে ইতালি দল থেকে বাদ পড়েছেন ফেডেরিকো চিয়েসা ও ফেডেরিকা ডিমারকো। জুভেন্টাসের উইঙ্গার চিয়েসা ইতালিয়ান সিরি এ লিগে ইন্টার মিলানের বিরুদ্ধে জুভেন্টাসের বদলি খেলোয়াড় হিসেবে মাঠে নেমে হাঁটুর ইনজুরিতে পড়েন। পরবর্তীতে স্ক্যান রিপোর্টে তেমন কোন গুরুতর ইনজুরি ধরা না পড়লেও ক্লাব জানিয়েছে তার বিশ্রামের প্রয়োজন আছে। আর ইন্টারের লেফট-ব্যাক ডিমারকো ওই ম্যাচের শুরুতেই পেশির ইনজুরিতে পড়ে মাঠ ছাড়তে বাধ্য হন। ওয়েস্টহ্যাম ইউনাইটেড ডিফেন্ডার এমারসন পালমেইরি ডিমারকোর স্থানে দলে ডাক পেয়েছেন। 
অন্যদিকে বাছাইপর্বের ইংল্যান্ড দল থেকে বাদ পড়েছেন ম্যানচেস্টার ইউনাইটেডের তারকা স্ট্রাইকার মার্কোস রাশফোর্ড, চেলসি মিডফিল্ডার ম্যাসন মাউন্ট ও নিউক্যাসল গোলরক্ষক নিক পোপ। গত রবিবার ফুলহ্যামের বিরুদ্ধে এফএ কাপের কোয়ার্টার ফাইনালে ইনজুরিতে পড়েন রাশফোর্ড। অন্যদিকে ইংল্যান্ডের হয়ে দশ ম্যাচ খেলা পোপ নটিংহ্যাম ফরেস্টের সাথে ইংলিশ প্রিমিয়ার লিগে নিউক্যাসলের ২-১ গোলের জয়ের ম্যাচে ইনজুরি আক্রান্ত হন। আগে থেকে ইনজুরিতে থাকা মাউন্ট এখনো সুস্থ হয়ে মাঠে ফিরতে পারেননি।

ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেট ২৫ জনের প্রাথমিক দলে মাউন্টকে যোগ করেছিলেন। কিন্তু চেলসি কোচ গ্রাহাম পটার পরবর্তীতে জানিয়েছেন ২৪ বছর বয়সী এই মিডফিল্ডার জাতীয় দলের সাথে যোগ দিচ্ছেন না। 
চলতি মৌসুমে ম্যানইউর হয়ে চোখ ধাঁধানো ফর্মে আছেন রাশফোর্ড। কাতার বিশ্বকাপ থেকে ফেরার পর ১৯ গোলসহ মোট ২৭ গোল করেছেন। কাতারে ইংল্যান্ডের হয়ে পাঁচ ম্যাচে রাশফোর্ড তিন গোল করেছেন। পোপের জায়গায় জাতীয় দলে ডাক পেয়েছেন টটেনহ্যাম হটস্পারের ৩৫ বছর বয়সী গোলরক্ষক ফ্রেসার ফর্স্টার। গত মৌসুমে দুটি প্রীতি ম্যাচে দলে ডাক পেলেও মাঠে নামনেনি ফর্স্টার। সবশেষ ২০১৬ সালে তিনি ইংল্যান্ডের হয়ে ম্যাচ খেলেছিলেন। একদিন পর ইতালি সফর করবে ইংলিশরা। এর তিনদিন পর ওয়েম্বলিতে ইউক্রেনকে আতিথেয়তা দেবে ফুটবলের জনকরা। 
ইংলিশদের বিরুদ্ধে ম্যাচ নিয়ে ইতালি কোচ রবার্টো ম্যানচিনি বলেন, আমার কাছে এটা একটা ধ্রুপদী লড়াই হয়ে উঠছে। মনে হচ্ছে ইংল্যান্ড ও ইতালি যেন অনেকবার মুখোমুখি হয়। কিছুটা অতীতে যেমন ইতালি ও জার্মানি মুখোমুখি হতো ঠিক তেমন। লম্বা সময় ধরে ইংল্যান্ড অসাধারণ একটা দল। দলটিতে শক্তিমত্তা, কৌশলী এবং মেধাবী খেলোয়াড়ে ঠাসা। আর সব ম্যাচের মতো এটাও কঠিন একটা ম্যাচ হবে।

×