ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১

আজ প্রস্তুতি ম্যাচে পাকিস্তানের মুখোমুখি জ্যোতিরা

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২৩:০৪, ৫ ফেব্রুয়ারি ২০২৩

আজ প্রস্তুতি ম্যাচে পাকিস্তানের মুখোমুখি জ্যোতিরা
728 x 90 and 300 x 90
728 x 90 and 300 x 90

অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি

মহিলা টি২০ বিশ্বকাপ ক্রিকেটর অষ্টম আসর মাঠে গড়াবে ১০ ফেব্রুয়ারি। আর বাংলাদেশ মহিলা ক্রিকেট দলের প্রথম ম্যাচ ১২ ফেব্রুয়ারি শ্রীলঙ্কার বিপক্ষে। তবে নিজেদের প্রস্তুত করা পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য অনেক আগেই আয়োজক দেশ দক্ষিণ আফ্রিকায় পৌঁছেছে বাংলাদেশের মেয়েরা। এবার বিশ্বকাপের আগেই নিগার সুলতানা জ্যোতিদের লড়াই শুরু হচ্ছে আজ। মহিলা টি২০ বিশ্বকাপের অফিসিয়াল ওয়ার্ম-আপ ম্যাচে আজ পাকিস্তান মহিলা ক্রিকেট দলের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। এই ম্যাচটি কেপটাউন্ডের ওয়েস্টার্স প্রভিন্স ক্রিকেট ক্লাব মাঠে বাংলাদেশ সময় অনুসারে সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে শুরু হবে। দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে আগামীকাল একই সময়ে স্টেলেনবোশে শক্তিশালী ভারতের মুখোমুখি হবেন জ্যোতিরা।

এবার নিয়ে মাত্র পঞ্চমবারের মতো মেয়েদের টি২০ বিশ^কাপ খেলতে নামবে বাংলাদেশ। ২০১৪ সালে আয়োজক হিসেবে প্রথমবার এই মর্যাদার আসরে খেলে বাংলাদেশের মেয়েরা। সেবার শ্রীলঙ্কা আয়ারল্যান্ডকে হারিয়ে দারুণভাবেই শুরু করে বিশ্বকাপ যাত্রা। কিন্তু পরের আসরে ২০১৬, ২০১৮ ২০২০ সালে অংশ নিয়ে আর কোনো জয়ের মুখ দেখেনি বাংলাদেশ। এবার অতীতের সেই দুঃস্বপ্ন ভুলে যাওয়ার প্রত্যয় জানিয়েছেন জ্যোতিরা। কিছুদিন আগেই দক্ষিণ আফ্রিকার মাটিতে শেষ হয়েছে মেয়েদের প্রথম অনূর্ধ্ব-১৯ টি২০ বিশ্বকাপ। সেখানে ব্যাট হাতে ঝলক দেখিয়ে আইসিসির সেরা একাদশে জায়গা করে নিয়েছেন ১৬ বছরের কিশোরী স্বর্ণা আক্তার। এছাড়া অধিনায়ক দিশা বিশ্বা মারূফা আক্তার ডানহাতি পেসে দারুণ করেছেন। তারা জাতীয় দলের হয়ে আসন্ন বিশ্বকাপও খেলবেন। এই কিশোরীদের সঙ্গে আছেন অভিজ্ঞ সালমা খাতুন, রুমানা আহমেদ, ফাহিমা খাতুন, ফারাজানা হক পিঙ্কি জাহানারা আলমরা। তারা আবার ২০১৪ সালে বাংলাদেশের হয়ে প্রথম বিশ্বকাপেও খেলেছেন। তাই এবার অভিজ্ঞ তারুণ্যের মিশেলে গড়া দল নিয়ে আত্মবিশ্বাসী জ্যোতি।

দক্ষিণ আফ্রিকার কেপটাউনে টি২০ বিশ্বকাপে অংশ নিতে যাওয়া ১০ দলের অধিনায়কদের নিয়ে হওয়া ক্যাপ্টেন্স ডে আয়োজনে বাংলাদেশের অধিনায়ক বলেছেন,‘আমরা অনেকেই অনেক বছর ধওে খেলছি, তবে এটা আমাদের মাত্র পঞ্চম টি২০ বিশ্বকাপ। ২০১৪ সালের পর আমরা কখনো জিততে পারিনি, কিন্তু এবার নিজেদেও সেরাটা দিয়েই লড়ব। আমাদের দলের বড় শক্তি অনুপ্রেরণা। এটা আমাদের জন্য সুযোগ নিজেদের সামর্থ্য আর প্রতিভা দেখানোর। আমরা কিছুদিন আগে নিউজিল্যান্ড সফর করেছি। যদিও সেখানে জিততে পারেনি, তবে অনেক কিছু শিখেছি। আমাদের দলটা গত দুই মাসে অনেক পরিশ্রম করেছে।

আমরা এখন বিশ্বকাপে নিজেদের সামর্থ্য দেখানোর অপেক্ষায় আছি।নিজেদের সামর্থ্য সক্ষমতা প্রমাণের পরীক্ষা শুরু হবে আজ থেকেই। বিশ্বকাপের আগেই প্রস্তুতি ম্যাচে আজ পাকিস্তানের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। অতীতেও পাক মেয়েদের হারিয়েছেন জ্যোতিরা। আজও জিততে পারলে মূল মঞ্চে নামার আগে আরো অনুপ্রেরণা পাবেন বাংলাদেশের মেয়েরা। জ্যোতি অবশ্য বলেছেন, ‘আমরা দেশকে গর্বিত করতে চাই।বিশ্বকাপে এবার বাংলাদেশ গ্রুপে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা, বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, বারের রানার্সআপ নিউজিল্যান্ড শ্রীলঙ্কার বিপক্ষে খেলবে।

×