ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

আজ ভারতকে হারাতে চান বাংলার মেয়েরা

রুমেল খান

প্রকাশিত: ২৩:২৪, ৪ ফেব্রুয়ারি ২০২৩

আজ ভারতকে হারাতে চান বাংলার মেয়েরা

একদিকে একবারের চ্যাম্পিয়ন ভারত, অন্যদিকে দুবারের চ্যাম্পিয়ন বাংলাদেশ।

একদিকে একবারের চ্যাম্পিয়ন ভারত, অন্যদিকে দুবারের চ্যাম্পিয়ন বাংলাদেশ। আগের চারবারের মোকাবিলায় ৩-১ ব্যবধানেও এগিয়ে লাল-সবুজ বাহিনী। এই যখন প্রেক্ষাপট, তখন আজ রবিবার ঢাকার কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মুহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে সন্ধ্যা ৭টায় শক্তিশালী ভারতকে মোকাবিলা করবে স্বাগতিক বাংলাদেশ।

আজ বাংলার বাঘিনীরা জিতলেই বা কোনো পয়েন্ট না হারালেই সাফ অনূর্ধ্ব-২০ নারী চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার পথে ‘এক পা’ দিয়ে রাখবে। এই ম্যাচের আগে অবশ্য একই ভেন্যুতে বিকেল ৩টায় অনুষ্ঠিত হবে নেপাল বনাম ভুটান ম্যাচটি। এই দুদলই আগের দিন যথাক্রমে বাংলাদেশ ও ভারতের কাছে হেরেছে।
বাংলাদেশ দলের একটাই সমস্যা- তাদের অধিনায়ক শামসুন্নাহার জুনিয়রের খেলা নিয়ে অনিশ্চয়তা। আগের দিন নেপালের বিরুদ্ধে খেলতে গিয়ে চোয়ালে চোট পেয়ে হাসপাতালে যান এবং সাময়িকভাবে স্মৃতিভ্রষ্টও হন! পরে পরীক্ষা-নিরীক্ষা শেষে চিকিৎসক তাকে বাফুফের ক্যাম্পে ফেরার অনুমতি দেন। শামসুন্নাহার শনিবার সকালে দলের সঙ্গে মাঠে গেলেও পুরোপুরি অনুশীলন করেননি, শুধু ‘আইস বাঁধ’ নিয়েছেন।

বাংলাদেশ কোচ গোলাম রব্বানী ছোটন জানিয়েছেন, ‘ওর (শামসুন্নাহার) চোট তত গুরুতর নয়, আজ সে মাঠে এসেছে। এখানে সে অনুশীলনে যা যা করার, সেগুলো করেছে। আল্লাহর রহমতে ভালো আছে সে, কোনো সমস্যা নেই। যেহেতু ডাক্তার ওকে বিশ্রামের পরামর্শ দেননি, তাই মাঠে এসেছে। তাছাড়া আমাদের ফিজিও সবসময় ওকে পর্যবেক্ষণে রেখেছে।’
আগের দিন নেপালের বিরুদ্ধে চমৎকার একটা গোলও (দলের দ্বিতীয় গোল) করেছিলেন শামসুন্নাহার। ছোটন বলেন, ‘সে আমাদের দলের অন্যতম গুরুত্বপূর্ণ খেলোয়াড়। ভারতের বিপক্ষে ম্যাচে তাকে নিয়েই সবরকম পরিকল্পনা থাকবে। ম্যাচ শুরুর আগ পর্যন্ত তার জন্য অপেক্ষা করা হবে।’
শামসুন্নাহার বলেছেন, ‘এখন আমি সুস্থ আছি। শুধু চোয়ালে আঘাত পাওয়ার কারণে মুখে প্রচ- ব্যথা আছে। এজন্য ভালোভাবে কারও সঙ্গে কোনো কথা বলতে পারছি না।’
এই টুর্নামেন্টের নিয়ম হচ্ছে সিঙ্গেল লিগ ভিত্তিতে সব দল পরস্পরের মুখোমুখি হবে। তারপর সর্বোচ্চ পয়েন্ট পাওয়া শীর্ষ দুই দল ফাইনালে মুখোমুখি হবে। অনেকেই বলছেন, এই টুর্নামেন্টে ফাইনাল খেলবে বাংলাদেশ-ভারত। ফলে আজকের ম্যাচটি যেন ফাইনালের ‘ড্রেস রিহার্সাল’!  
বাংলাদেশ-ভারত দুদলেরই পয়েন্ট সমান ৩। কিন্তু গোল পার্থক্যে এগিয়ে থাকায় আপাতত ভারতই আছে পয়েন্ট টেবিলের শীর্ষে, আর দুইয়ে আছে বাংলাদেশ। সবদিক থেকেই বাংলাদেশ এগিয়ে থাকলেও ভারত দলেরও একটি বিশেষত্ব আছে। সেটা হচ্ছে কিছুদিন আগে নিজেদের মাটিতে অনুষ্ঠিত ফিফা অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপে খেলেছে তারা, যে অভিজ্ঞতা নেই বাংলাদেশ দলের। 
এখন দেখার বিষয়, আজকের ম্যাচে জিতে বাংলাদেশ ফাইনালে এক পা দিতে পারে কি না। 

×