ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০২ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

এক জয়ে শান্ত হলো ঝঞ্ঝা-বিক্ষুব্ধ ইরান

রুমেল খান

প্রকাশিত: ০০:২২, ২৭ নভেম্বর ২০২২

এক জয়ে শান্ত হলো ঝঞ্ঝা-বিক্ষুব্ধ ইরান

দলের জয়ে দারুণ খুশি এক ইরানি দম্পতি

বাংলায় একটা প্রবাদ আছে, ‘উনিশ-বিশ’। এর মানে হলো অল্প বিস্তর তারতম্য। এবারের চলমান কাতার বিশ্বকাপে বি-গ্রুপে শুক্রবার অনুষ্ঠিত হয় ওয়েলস বনাম ইরান ম্যাচ। মজার ব্যাপার- ফিফা র‌্যাঙ্কিংয়ে যথাক্রমে ওয়েলস এবং ইরান হচ্ছে ১৯ ও ২০তম! আল রাইয়ানের আহমাদ বিন আলি স্টেডিয়ামে ৪০,৮৭৫ দর্শকের সামনে উভয় দলের খেলাটি যখন নিষ্প্রাণ ড্রর দিকে গড়াচ্ছিল, তখন অভাবনীয়ভাবে ইনজুরি টাইমের শেষ দুই মিনিটে জোড়া গোল করে (গোলদাতা চেশমি এবং রামিন) ৬৪ বছর পর বিশ্বকাপের মূলপর্বে খেলতে আসা ওয়েলসকে স্তব্ধ করে দেয় মধ্যপ্রাচ্যের দেশ ইরান।

উনিশ-বিশের লড়াইয়ে জেতে ‘বিশ’! তিন পয়েন্ট নিয়ে সেই সঙ্গে শেষ ১৬তে যাওয়ার আশা জিইয়েও রাখে ‘টিম মেল্লি’ খ্যাত ইরান। আর ‘দ্য ড্রাগন্স’ খ্যাত ওয়েলস ১ পয়েন্ট নিয়ে নকআউট পর্বে যেতে না পারার শঙ্কায় ধুঁকছে।
এবারের বিশ্বকাপে এশিয়ার দেশগুলো অনেক দূর যাবে- এই আশায় বুক বেঁধেছিলেন এশিয়ান ফুটবলপ্রেমীরা। কাতার হতাশ করেছে। তারা অংশগ্রহণকারী ৩২ দলের মধ্যে সবার আগে বিদায় নিয়েছে। সৌদি আরব দুবারের চ্যাম্পিয়ন-পরাশক্তি আর্জেন্টিনাকে এবং জাপান চারবারের শিরোপাধারী জার্মানিকে হারিয়ে অঘটন ঘটিয়েছে। দুবারের চ্যাম্পিয়ন উরুগুয়েকে রুখে দিয়ে মন্দ করেনি দক্ষিণ কোরিয়াও। ইরান তাদের প্রথম ম্যাচে একবারের চ্যাম্পিয়ন ইংল্যান্ডের কাছে খুব বাজেভাবে হেরে হতাশ করে।

তবে দ্বিতীয় ম্যাচে ওয়েলসকে পরাভূত করে দূর করে দিয়েছে সেই হতাশা। এই জয়ের পর ইরানের সেন্টার ব্যাক ও ৩০ বছর বয়সী মোরতেজা পৌরালিগাঞ্জি বলেন, ‘আমরা জনগণের জন্য লড়াই করেছি এবং আমরা চেষ্টা করেছি তাদের সুখী করতে।’  যারা ইরানের সাম্প্রতিক সময়ের রাজনীতির ঘটনাবলি সম্পর্কে খোঁজ-খবর রাখেন, তারা উপলব্ধি করতে পারবেন, মোরতেজা কোন বিষয়ের প্রতি ইঙ্গিত করে উপরোক্ত মন্তব্য করেছেন। তিনি আসলে ইরানের হিজাববিরোধী আন্দোলন নিয়ে ইঙ্গিত করেছেন।

গত সেপ্টেম্বরে মাশা আমিনী নামের ২২ বছরের এক তরুণী হিজাব না পরায় পুলিশের হাতে গ্রেপ্তার হন এবং পুলিশ হেফাজতে মারা যান। তার মৃত্যুকে ‘হত্যাকা-’ দাবি করে পুরো ইরানের দাবানলের মতো বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এটি পরবর্তীতে রূপ নেয় সরকারবিরোধী আন্দোলনে। চলমান বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সহিংসতায় এরই মধ্যে চার শতাধিক মানুষের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে বিভিন্ন মানবাধিকার সংগঠন। ধরপাকড়ে আটক করা হয়েছে এক হাজারেরও বেশি মানুষকে।
এই আন্দোলনকে সমর্থন করেছে কাতার বিশ্বকাপে অংশ নেয়া ইরান জাতীয় ফুটবল দলও। ইংল্যান্ডের বিরুদ্ধে গ্রুপের প্রথম ম্যাচে টিভি ক্যামেরায় ইরানের কোনো ফুটবলারকে জাতীয় সংগীত গাইতে দেখা যায়নি। ধারণা করা হয়, সরকারের প্রতি প্রতিবাদ জানাতেই এমন পন্থা বেছে নেয় দলটি। অবশ্য ওয়েলসের বিরুদ্ধে দ্বিতীয় গ্রুপ ম্যাচে ইরানের ফুটবলারদের জাতীয় সংগীত গাইতে দেখা গেছে।

বলা হচ্ছে ইরানের সরকার থেকে হুমকি পেয়ে শাস্তি এড়াতেই জাতীয় সংগীত গাইতে বাধ্য হন ইরানি ফুটবলাররা। তবে ওয়েলসকে হারানোর পর মোরতেজার উপরোক্ত মন্তব্য প্রমাণ করে তারা এখনো আন্দোলনকারীদের পক্ষে এবং সরকারের বিরুদ্ধেই আগের অবস্থানে আছেন।
এছাড়া ওয়েলসের বিরুদ্ধে এক গোল করা রাউজবেহ চেশমি বলেছেন, ‘কাতারে আমরা খেলতে এসেছি অশোভন চাপ নিয়ে।’ ‘সেই চাপটা যদি হয় ফুটবল সংক্রান্ত, তাহলে সেটা গ্রহণযোগ্য। কিন্তু চাপটা যদি হয় ফুটবলের বাইরের বিষয় নিয়ে, তাহলে সেটা গ্রহণযোগ্য নয়। আমাদের সঙ্গে এখন ঠিক এটাই হচ্ছে।’ যোগ করেন তিনি। তবে ইরানের পর্তুগিজ কোচ রাজনীতি নিয়ে মাথা ঘামাতে নারাজ।

তার ভাবনা বিশ্বকাপ নিয়েই, ‘আমি মনে করি, আজ দিনটা আমাদের জন্য সত্যিই চমৎকার ছিল। প্রথম ম্যাচে হেরে আমরা খাদের কিনারায় চলে গিয়েছিলাম। দ্বিতীয় ম্যাচে জিতে ঘুরে দাঁড়িয়েছি। এজন্য খেলোয়াড়দের ধন্যবাদ জানানোর ভাষা আমার নেই। আমাদের সামনে এখন নকআউট পর্বে যাওয়ার ভালো সুযোগ আছে। এজন্য পরের ম্যাচে (বিপক্ষ যুক্তরাষ্ট্র) ভালো রেজাল্ট করতে হবে।’

ওয়েলসকে হারানোর পর ইরানিয়ানরা রাস্তায় নেমে নেচে-গেয়ে আনন্দ-উল্লাস করেছেন। হিজাববিরোধী আন্দোলন হঠাৎ করেই যেন কিছুক্ষণের জন্য বন্ধ হয়ে যায়। সারাদেশে বয়ে যায় খুশির জোয়ার। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে ইরানিয়ানদের এই বিজয় উল্লাস দেখানো হয়।
এখন দেখার বিষয়, আগামী ২৯ নভেম্বর যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে খেলে ইরান প্রি-কোয়ার্টার ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করতে পারে কি না। যদি পারে, তাহলে আবারো যে উদ্ভাসিত চিত্তসুখে মাতবে ইরানের জনগণ, তাতে কোন সন্দেহ নেই।

সম্পর্কিত বিষয়:

monarchmart
monarchmart