ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৮ নভেম্বর ২০২২, ১৪ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

গোল্ডেন বুটের ইতিহাস

প্রকাশিত: ১৭:৩৫, ১৯ নভেম্বর ২০২২

গোল্ডেন বুটের ইতিহাস

গোল্ডেন বুট

গোলের খেলা ফুটবলে গোলদাতাদের প্রতি ভক্ত-সমর্থকদের আগ্রহটা সবসময়ই থাকে বেশি। আর ফুটবল বিশ্বকাপে সেরা গোলদাতা হওয়ার বিষয়টি তো যেকোনো খেলোয়াড়ের কাছেও স্বপ্নের মতো। রীতি অনুযায়ী, প্রতিটি বিশ্বকাপের সেরা গোলদাতার হাতে ওঠে গোল্ডেন বুটের পুরষ্কার। 

গ্রেটেস্ট শো অন আর্থখ্যাত এ ফুটবল মহাযজ্ঞের প্রতিটি আসরেই থাকে অসংখ্য পুরষ্কার ও সম্মাননা। গোল্ডেন বুট সেসব পুরষ্কারের মধ্যে অন্যতম একটি সম্মানজনক পুরষ্কার।
উরুগুয়ের মাটিতে ১৯৩০ সালে গড়ায় ফুটবল বিশ্বকাপের প্রথম আসর। এরপর গত ৯২ বছরে আয়োজিত হয়েছে আরও ২১টি বিশ্বসেরার লড়াই। 

বিশ্বকাপের শুরু থেকেই সেরা গোলদাতার পুরষ্কার চালু থাকলেও নামটা ছিল না এমন। ১৯৮২ সালে স্পেন বিশ্বকাপ থেকে নাম ধরে সেরা গোলদাতার আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। শুরুতে এটির প্রচলন শুরু হয় ‘গোল্ডেন শ্যু’ নামে। তখন আসরের দ্বিতীয় ও তৃতীয় সর্বোচ্চ স্কোরারকে সিলভার এবং ব্রোঞ্জ শ্যু পুরস্কার দেয়া হতো। ২০১০ সালে দক্ষিণ আফ্রিকা আসরে গোল্ডেন শ্যু’র নাম পাল্টে গোল্ডেন বুট রাখা হয়।

ফুটবল বিশ্বকাপে সবচেয়ে বেশি গোলের রেকর্ডটা ফ্রান্সের জাস্ট ফন্টেইনের। ১৯৫৮ সালের সুইডেন বিশ্বকাপে ১৩টি গোল করে এ রেকর্ড গড়েন তিনি। বিশ্বকাপের ইতিহাসে গোল্ডেন বুট জেতার তালিকায় সবার চেয়ে এগিয়ে ব্রাজিলিয়ানরা। দেশটির মোট ৬ ফুটবলার জিতেছেন এই পুরস্কার। তবে ইতিহাসে কেউই এখন পর্যন্ত দুইবার গোল্ডেন বুট জেতার কীর্তি দেখাতে পারেনি।

এমএস

সম্পর্কিত বিষয়:

monarchmart
monarchmart