ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯

দুই দেশের লড়াই বাংলাদেশের রৌপ্য জয় আরচারিতে

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৫৪, ১৮ আগস্ট ২০২২

দুই দেশের লড়াই বাংলাদেশের রৌপ্য জয় আরচারিতে

দুই দেশের লড়াই বাংলাদেশের রৌপ্য জয়

তুরস্কের কোনিয়ায় চলমান পঞ্চম ইসলামিক সলিডারিটি গেমসে আরচারি ডিসিপ্লিনে বুধবার বিকেলে এ প্রতিবেদন লেখা পর্যন্ত একটি রৌপ্য ও দু’টি ব্রোঞ্জপদক জয় করেছে বাংলাদেশ। আসরে এখন পর্যন্ত রৌপ্যপদক জয়ই লাল-সবুজের দেশের সেরা সাফল্য। গেমসে একমাত্র আরচারি ইভেন্ট থেকেই পদক পাচ্ছে বাংলাদেশ। সেই ধারাবাহিকতায় মেয়েদের কম্পাউন্ড দলগত ইভেন্টের ফাইনালে তুরস্কের কাছে ২২৯-২২২ পয়েন্টে হেরে রৌপ্যপদক পেয়েছে বাংলাদেশ। আসরে এই প্রথম দলীয় বা ব্যক্তিগত ইভেন্টে প্রথম রুপার পদক পেয়েছে লাল-সবুজের দেশ। এই ইভেন্টে শুরুতেই পথ হারান রোকসানা আক্তার, শ্যামলী রায়, পুষ্পিতা জামানরা। পরে ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিলেও ততক্ষণে দেরি হয়ে যায়। স্বাগতিক তুরস্কের সাথে আর পেরে ওঠেনি। যে কারণে রুপার পদক নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে বাংলার আরচারদের।
উল্লেখ্য, এই ইভেন্টে দলই ছিল শুধু তুরস্ক ও বাংলাদেশ। ফাইনাল ম্যাচে তাই দেখার ছিল স্বাগতিকদের বিরুদ্ধে কতটা লড়াই করতে পারে বাংলাদেশ। প্রথম সেটে ৫৮-৫৬ ব্যবধানের হারে শুরুতেই ধাক্কা খায় দল। দ্বিতীয় সেটে মেয়েরা আরও খারাপ করেন। হেরে যায় ৫৮-৫৫ ব্যবধানে। তৃতীয় সেটে ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত। ৫৮-৫৮ পয়েন্টের ড্রয়ে বেঁচে থাকে আশা। কিন্তু চতুর্থ সেটের ৫৫-৫৩ পয়েন্টের হারে স্বর্ণপদক জয়ের আশা শেষ হয়ে যায়। এর আগে রিকার্ভ মেয়েদের এককের ব্রোঞ্জপদক নির্ধারণী ম্যাচে উজবেকিস্তানকে ৬-২ সেট পয়েন্টে পরাজিত করে বাংলাদেশ। তাতে ইসলামিক সলিডারিটি গেমসের এবারের আসরে প্রথম পদকের স্বাদ পায় লাল-সবুজের দেশ।

উজবেকদের বিরুদ্ধে শুরুর দুই সেট ৫২-৪৮, ৫২-৫১ পয়েন্টে জিতে ম্যাচে চালকের আসনে পৌঁছে যায় বাংলাদেশ। তৃতীয় সেটে ৫৩-৪৫ পয়েন্টের জয়ে ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দেয় উজবেকিস্তান। কিন্তু চতুর্থ সেটে জমজমাট লড়াইয়ের পর দিয়া-নাসরিন-বিউটিকে নিয়ে গড়া বাংলাদেশ দল জিতে যায় ৪৭-৪৬ ব্যবধানে। নকআউট পর্বের প্রথম ধাপে বাই পেয়ে কোয়ার্টার ফাইনালে ওঠা বাংলাদেশ ৬-০ সেট পয়েন্টে মালয়েশিয়াকে উড়িয়ে দেয় দিনের শুরুতে। কিন্তু ফাইনালে ওঠার লড়াইয়ে সেমিফাইনালে হাড্ডাহাড্ডি লড়াই করে ইন্দোনেশিয়ার কাছে ৫-৪ ব্যবধানে হেরে যায় মেয়েরা। এটি ছাড়াও রিকার্ভ পুরুষ দলগত বিভাগেও ব্রোঞ্জপদক জিতেছে বাংলাদেশ। সৌদি আরবকে ৬-০ সেট পয়েন্টে (৫৪-৫০, ৫৩-৫০, ৫৬-৫১) উড়িয়ে দেন রোমান সানা-মোহাম্মদ হাকিম আহমেদ রুবেল-সাগর ইসলামকে নিয়ে গড়া দল।