ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৯ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১

ফিফা বিশ্বকাপ বাছাই

ঘরের মাঠে বাংলাদেশের প্রতিপক্ষ আজ লেবানন

রুমেল খান

প্রকাশিত: ২২:৫০, ২০ নভেম্বর ২০২৩

ঘরের মাঠে বাংলাদেশের প্রতিপক্ষ আজ লেবানন

বাংলাদেশের প্রতিপক্ষ আজ লেবানন

ফিফা বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশ স্বাগতিক অস্ট্রেলিয়ার কাছে ‘সেভেন-আপ’ (৭-০ গোলে) হেরেছে। এবার নিজেদের মাটিতে খেলবে তারা। আজ মঙ্গলবার নিজেদের মাটিতে আরেক প্রতিপক্ষকে মোকাবিলা করবে তারা। দলটি হচ্ছে লেবানন। বসুন্ধরা কিংস অ্যারেনাতে সন্ধ্যা পৌনে ৬টায় শুরু হবে ম্যাচটি। শক্তিমত্তার নিরিখে লেবাননের চেয়ে পিছিয়ে থাকলেও আজ তাদের কাছ থেকে পয়েন্ট ছিনিয়ে নিতে অত্মবিশ্বাসী লাল-সবুজ বাহিনী। এজন্য অস্ট্রেলিয়া থেকে ফিরে গত তিনদিন কঠোর অনুশীলন করেছেন জামাল ভূঁইয়ারা। 
ফিফা র‌্যাঙ্কিংয়ে যেখানে বাংলাদেশ ১৮৩ নম্বরে, সেখানে তাদের চেয়ে ৭৯ ধাপ এগিয়ে আছে লেবানন (১০৪)। হেড টু হেডেও এগিয়ে মধ্যপ্রাচ্যের দেশটি। এ পর্যন্ত দুদেশ তিনবার পরস্পরের মুখোমুখি হয়েছে। লেবানন জিতেছে দুই এবং বাংলাদেশ জিতেছে এক ম্যাচে। ২০১১ সালের ২৩ জুলাই বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে লেবানন ৪-০ গোলে হারায় বাংলাদেশকে। এরপর ফিরতি ম্যাচে একই বছরের ২৮ জুলাই নিজেদের ঘরের মাঠে লেবাননকে ২-০ গোলে হারায় ‘দ্য বেঙ্গল টাইগার্স’রা। বাংলাদেশ লেবাননের সঙ্গে সর্বশেষ খেলেছে ২২ জুন, সাফ চ্যাম্পিয়নশিপে। এই আসরে সাফ অঞ্চলের বাইরে প্রথমবারের মতো খেলে মধ্যপ্রাচ্যের দুই দেশ লেবানন ও কুয়েত।

সেদিন ভারতের ব্যাঙ্গালুরুর শ্রী কান্তিরাভা স্টেডিয়ামে বি-গ্রুপের ম্যাচে শক্তিধর প্রতিপক্ষ লেবাননের বিপক্ষে অন্তত একটি পয়েন্ট লাভের যে পরিকল্পনা-আশা নিয়ে লাল-সবুজ বাহিনী মাঠে নেমেছিল, তা মাঠে মারা যায় নিজেদের জোড়া ভুলে। অথচ প্রথমার্ধ তো বটেই, ম্যাচের ৭৯ মিনিট পর্যন্ত লেবাননকে ভালোমতোই আটকে রেখেছিল তারা। কিন্তু রক্ষণভাগের ভুলে ম্যাচের শেষ ১৫ মিনিটে নিজেদের সর্বনাশ ডেকে আনে বাংলাদেশ। লেবানন তাদের হারায় ২-০ গোলে। আজ গ্যালারির দর্শকদের অকুণ্ঠ সমর্থন পাবে বাংলাদেশ। বাংলাদেশ কোচ জাভিয়ের ক্যাবরেরা বলেন, তার কথায়, ‘আগের ম্যাচে অস্ট্রেলিয়ার মতো দলের বিপক্ষে ছেলেরা যেভাবে খেলেছে তাতে আমি খুশি।

এই ম্যাচের অভিজ্ঞতা লেবাননের বিপক্ষেও কাজে লাগবে আশাকরি।’ অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের একাদশটিই ধরে রাখতে চেয়েছিলেন ক্যাবরেরা। তবে সেটি সম্ভব হয়নি। কারণ  দুই হলুদ কার্ডের কারণে দলের নির্ভরযোগ্য ফুটবলার সাদ উদ্দিন ও রাকিব হোসেনকে এই ম্যাচে থাকতে হচ্ছে মাঠের বাইরে। এই দুজনের জায়গায় নেয়া হয়েছে ডিফেন্ডার আলমগীর মোল্লা ও ফরোয়ার্ড দীপক রায়কে। মূলত ২৩ জনের স্কোয়াড পূর্ণ করতেই তাদেরকে দলে অন্তর্ভুক্ত করা হয়েছে। তারা লেবাননের বিপক্ষে মাঠে থাকবেন কিনা সেটা মূলত ম্যাচের দিনই ঠিক করবেন দলের কোচ ক্যাবরেরা।

আসন্ন ম্যাচকে সামনে রেখে দর্শকদের কথা ভেবে ম্যাচ টিকিটের দিকে বিশেষ নজর দিচ্ছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। দর্শকরা উক্ত ম্যাচের টিকিট দুই জায়গা থেকে সংগ্রহ করতে পারবে। বাফুফে কর্তৃক নির্ধারিত জায়গা দুটি হলো প্রিমিয়ার ব্যাংক লিমিটেডের মতিঝিল এবং বসুন্ধরা শাখা। এখন দেখার বিষয়, আজ বাংলাদেশ লেবাননের কাছ থেকে আদৌ কোনো পয়েন্ট ছিনিয়ে নিতে পারে কি না।

×